ডেটা ট্র্যাকার ও ওয়েবসাইট থেকে নিজেকে সুরক্ষিত রাখতে কিছু এক্সটেনশন

0
499

অনেক প্রতিষ্ঠানের কাজই হলো আপনার ইন্টারনেট ব্রাউজিং অনুসরণ করা। এর মাধ্যমে আপনার আগ্রহ-অনাগ্রহসহ নানা ধরনের তথ্য সংগ্রহ করে। এরপর তারা উচ্চমূল্যে এ সব তথ্য বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে।

এ ধরনের প্রাইভেসি লঙ্ঘনের ক্ষেত্রে তারা কোনো ধরনের পূর্বানুমতি নেওয়ার সৌজন্য দেখায় না। বরং এ তথ্যের ব্যবহার মাঝে মাঝে আপনার বিরক্তি ও অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। এ ছাড়া মাঝে মাঝে কিছু ম্যালওয়ার (অবাঞ্ছিত ও ক্ষতিকর সফটওয়্যার) কম্পিউটারে ইনস্টল হয়, যার মাধ্যমেও কম্পিউটার থেকে তথ্য চুরি করা হয়।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এ ধরনের প্রাইভেসি লঙ্ঘন থেকে রক্ষা করতে প্রযুক্তি বিশেষজ্ঞরা ব্রাউজারে কিছু এক্সটেনশন ব্যবহারের পরামর্শ দেন। এগুলো ফায়ারফক্স, ক্রোম বা অপেরা ব্রাউজারে ব্যবহার করা যায়। যার মাধ্যমে ডেটা ট্র্যাকার ও ওয়েবসাইট থেকে নিজেকে ‍দূরে রাখতে পারেন। নিচে তেমন কিছু এক্সটেনশনের নাম জানানো হলো-

ডিসকানেক্ট

যেসব প্রতিষ্ঠান ট্রাকিংয়ের সঙ্গে যুক্ত এ এক্সটেনশনটি তাদের খুঁজে বের করে। ব্রাউজারে তাদের কাছ থেকে আসা ট্র্যাকিং রিকোয়েস্ট ব্লক করে দেয়। এটি আপনার কিছু ডেটা এনক্রিপ করে দেয়। এটি ডাউনেলোড করতে পারেন https://disconnect.me/disconnect থেকে।

ট্র্যাকার ও ওয়েবসাইট থেকে নিজেকে ‍দূরে রাখতে ডেটা ট্র্যাকার ও ওয়েবসাইট থেকে নিজেকে সুরক্ষিত রাখতে কিছু এক্সটেনশন

প্রাইভেসি বাজার

এ টুলটি এনেছে ইলেকট্রনিক ফাউন্ডেশন ফন্ট্রিয়ার। এটি স্পাইয়িং অ্যাড ও আপনার তথ্য সংগ্রহরত ওয়েবসাইটের অদৃশ্য ট্রাকারকে ব্লক করে দেয়। এক্সটেনশনটি অনলাইনে যথেচ্ছ বিজ্ঞাপন ব্যবহারের চর্চাকে প্রশ্নের মুখে ফেলে দিয়েছে। ডাউনলোড করতে ক্লিক করতে পারেন এ ঠিকানায়- https://www.eff.org/privacybadger

গোস্টেরি

এটি অনেকটা ডিসকানেক্টের মতোই কাজ করে। বিভিন্ন ওয়েবসাইট থেকে আসা ট্রাকিং রিকুয়েস্ট ব্লক করে। আপনার প্রাইভেসিকে সুরক্ষিত রাখে। এটি ‘ইনভিজিবল’ ওয়েব দেখতে পায় এবং ফেসবুক ও গুগল অ্যানালাইটিক্সের মতো সাইটে বসানো বাগ বা ট্রাকারদের শনাক্ত করে। এর ডাউনলোড লিংক হলো- https://www.ghostery.com/en/download

সিক্লিনার

এটি খুবই পরিচিত কম্পিউটার টুল। ব্রাউজিং হিস্ট্রি পরিষ্কার করতে ব্যবহৃত হয়। সিস্টেমের অব্যবহৃত ফাইল ও অনলাইন এক্টিভিটি দেখায় এমন ট্রাক মুছে দেয়। এ ছাড়া এতে রয়েছে রেজিস্ট্রারি ক্লিনার। এটি ডাউনলোডে ক্লিক করতে পারেন এ ঠিকানায়- https://www.piriform.com/ccleaner.

এ ধরনের আরও কিছু এক্সটেনশন হলো-

ডিকানেক্ট সার্চ (https://disconnect.me/search), ডাক ডাক গো প্লাস (https://addons.mozilla.org/en-US/firefox/addon/duckduckgo-for-firefox/), নোস্ক্রিপ্ট সিকিউরিটি স্যুইট (https://addons.mozilla.org/en-US/firefox/addon/noscript/) ওয়েব অব ট্রাস্ট (https://www.mywot.com/).

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

two × 2 =