ফরেক্স জিগজ্যাগ ইন্ডিকেটর – গাছ দেখায় না, বন দেখায়!

0
471

আগে ঠিক করুন, আপনি গাছ দেখতে চান নাকি বন দেখতে চান?

ধরুন আপনি বনের ভেতর হারিয়ে গেছেন। বনের ভেতর দিয়ে হাটছেন আর নজরে পড়ছে শুধু গাছ আর গাছ। কোথায় কয়টা গাছ আছে, কোন গাছ কত বড়, বনের শুরু কোথায়- শেষ কোথায়, কিছুই বোঝা যায়না। এভাবে পথ খুঁজে বের করা বেশ মুশকিল হবে, হয়ত দেখা যাবে ঘুরে ফিরে সেই একই যায়গায় চলে আসছেন! কিন্তু আপনি যদি একটা হেলিকপ্টার নিয়ে উপর থেকে বনটা দেখেন, তখন পুরো বন কত বড়, কত দূর গেছে সে সম্পর্কে ভাল ধারনা পাবেন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ফরেক্স মার্কেটে কোন কারেন্সি পেয়ারকে যদি আমরা বনের সাথে তুলনা করি, তাহলে জিগজ্যাগ ইন্ডিকেটর এখানে অনেকটা ঐ হেলিকপ্টারের মতই। এটা বনের ভেতর ইতি উতি পথ না খুঁজে উপর থেকে পুরো বনটা দেখার উপায় বলে দেয়। এখানে প্রাইসের গতির ছোট খাট পরিবর্তন গুলি হচ্ছে বনের গাছের মত, কিন্তু বড় পরিবর্তনগুলো সত্যিকার অর্থে ট্রেন্ডের গতিবিধি বুঝতে সহায়তা করে। জিগজ্যাগ ইন্ডিকেটর এই ছোট খাট পরিবর্তনগুলি ইগনোর করে বড় পরিবর্তন অনুযায়ী ট্রেন্ডের গতিবিধি তুলে ধরে। ফলে ওভারল মার্কেট সিচুয়েশন আপনার সামনে পরিস্কার হয়।

জিগজ্যাগ ইন্ডিকেটর কি?

ZigZagINTC1pt ফরেক্স জিগজ্যাগ ইন্ডিকেটর - গাছ দেখায় না, বন দেখায়!

ট্রেন্ডকে অনুসরন করছে এমন একটি ইন্ডিকেটর যা প্রতিমুহূর্তে প্রাইসের গতির পরিবতন সম্পর্কে আগে থেকে সিগন্যাল দেয় তাকে জিগজ্যাগ ইন্ডিকেটর বলে। প্রাইসের গতির অনিয়মিত পরিবর্তনগুলি দূর করে দিয়ে একচুয়াল পরিবর্তনগুলোতে ফোকাস আনার জন্য এই ইন্ডিকেটর ব্যবহার হয়।

জিগজ্যাগ ইন্ডিকেটর কীভাবে কাজ করে?

জিগজ্যাগ ইন্ডিকেটরকে অন্যান্য ইন্ডিকেটর মত ব্যাবহার করা যায় না। এটা মূলত প্রাইসের গতিবিধির ছোটখাট পরিবর্তনগুলি আমলে না এনার একটা পদ্ধতি। সাধারণত প্রাইসের যেকোনো অবস্থানের ১০% পরিবর্তন জিগ জ্যাগ লাইনে কোন চেঞ্জ আনেনা। শুধু মাত্র ১০% এর বেশি কোন পরিবর্তন হলেই জিগ জ্যাগ লাইনে এর প্রভাব পরে। এভাবে ছোট খাট মুভমেন্ট গুলো ফিল্টার কররে ফেললে অভারল ধারনাটা ভাল হয়। নিচের চিত্রটি দেখুনঃ

58858 ফরেক্স জিগজ্যাগ ইন্ডিকেটর - গাছ দেখায় না, বন দেখায়!

চিত্রে নিল রঙের যে লাইন দেখতে পাচ্ছে সেটা হচ্ছে অরিজিনাল প্রাইস লাইন। আর গোলাপি রঙের যে ডট ডট লাইন দেখছেন সেটা হচ্ছে জিগজ্যাগ লাইন। এখানে আপনারা দেখছেন প্রাইসের আপ ডাউনের সাথে সাথে অরিজনাল প্রাইস লাইন মুভ করছে। কিন্তু জিগজ্যাগ লাইন প্রতিবার পয়েন্ট চেঞ্জ করার সময় একটা নির্দিষ্ট সরল রেখা তৈরি করে এগিয়ে যাচ্ছে।

এখন আপনার মনে হতে পারে এর কার্যকারিতা কি? লক্ষ করে দেখুন চিত্রে মাঝখানে এক যায়গায় অরিজিনাল প্রাইসের আগের পয়েন্ট থেকে পরের পয়েন্টে ৭% পরিবর্তন হয়েছে কিন্তু জিগজ্যাগ লাইন তা ইগনোর করে এগিয়ে গেছে। এক্কেবারে শেষ জিগজ্যাগ লাইন একটু দেখুন। যেখানে থেমেছে তা ৭% পরিবর্তন এর কম! তার মানে ৭% লাইনটি ইগনর করার ফলে কোন সমস্যাই হয়নি, জিগজ্যাগ প্রাইসের ট্রেন্ড খুব ভালভাবেই বের করে আনতে পেরেছে।

জিগজ্যাগ লাইন রিট্রেসমেন্টঃ

নরমাল জিগজ্যাগ লাইনের পাশাপাশি এখান থেকে রিট্রেস জিগজ্যাগ নামক এক ধরনের স্ট্রটেজি বের করে আনা যায়। নিচে চিত্রটি দেখুনঃ

7857577 ফরেক্স জিগজ্যাগ ইন্ডিকেটর - গাছ দেখায় না, বন দেখায়!
এখানে লাইন এক এর স্টারটিং পয়েন্ট ২১.৯২ আর এন্ডিং পয়েন্ট ২৮.৯৯।এখানে পার্থক্য= ৭.০৭, একই ভাবে লাইন দুই এর ক্ষেত্রে পার্থক্য= ৪.৫১ এবং লাইন তিন এর ক্ষেত্রে= ৭.৪২।

  • এখন লাইন এক ও দুই এর রিট্রেসমেন্ট= ৪.৫১/৭.০৭= .৬৩৮।
    এর মানে লাইন দুই হচ্ছে লাইন এক এর ৬৩.৮%। তারমানে পরের লাইনটি প্রথম লাইন থেকে ছোট, অর্থাৎ প্রথম লাইনের প্রাইসের ট্রেন্ড থেকে দ্বিতীয় লাইনের প্রাইসের ট্রেন্ড কম শক্তিশালী ছিল।
  • লাইন দুই ও তিন এর রিট্রেসমেন্ট= ৭.৪২/৪.৫১= ১.৬৪৬
    এর মানে লাইন তিন হচ্ছে লাইন দুই এর ১৬৪.৬%
    এখানে তিন নম্বর লাইন এর প্রাইস ট্রেন্ড দুই নম্বর লাইনের চেয়ে বেশি শক্তিশালী।

এই ভাবে হিসেব করে আপনি চাইলে পরবর্তী লাইনের প্রাইস ট্রেন্ড এর শক্তিমত্তা প্রেডিকশন করতে পারবেন।

জিগজ্যাগ লাইন কি সিগন্যাল দেয়?

জিগজ্যাগ প্রাইস একশন সম্পর্কে ধারনা দিলেও সরাসরি বাই বা সেলের সিগন্যাল দেওয়ার পাওয়ার এর নেই। মূলত বেসিক এনালাইসিস এর কাজে সহায়তা করার জন্য এর সৃষ্টি। প্রাইস এর গতির ছোট ছোট পরিবর্তনগুলি অনেক সময় প্রাইস আপ হবে না ডাউন হবে এ সম্পর্কে ভুল ধারনা সৃষ্টি করতে পারে। ফলে এসময় ট্রেডার বাই বা সেলের ডিসিশন নিলে ভুল যাওয়ার সুযোগ থাকে। তাই প্রাইসের গতিবিধি সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য জিগজ্যাগ ইন্ডিকেটর এর সাহায্য নেওয়াটা আমি ভাল মনে করি।

সাবধানতা

মনে রাখবেন জিগজ্যাগ ব্যবহারের সময় সব ক্ষেত্রে বুঝে নিতে হবে বর্তমানে প্রাইসের যে লাইন যাচ্ছে তা টেম্পোরারি নাকি পার্মানেন্ট। বর্তমান প্রাইস চেঞ্জ যদি জিগজ্যাগ প্যারামিটার থেকে কম হয় তবে বর্তমান লাইনটি টেম্পোরারি। এই লাইন দেখে কোন ট্রেড করবেন না। কিন্তু বর্তমান প্রাইস চেঞ্জ জিগজ্যাগ প্যারামিটারের বেশি বা সমান হলে এই লাইন টা পার্মানেন্ট বলা যাবে। এক্ষেত্রে আপনি ডিসিশন নিতে পারবেন সহজে।

অন্যান্য ইন্ডিকেটর সম্পর্কে জানতেঃ

মুভিং এভারেজ

বোলিঙ্গার ব্যান্ড

প্যারাবলিক স্যার

স্টচেস্টিক

হেইকেন আসি

আর এস আই

পিভট পয়েন্ট

সিসিআই

ইন্ডিকেটর ডাউনলোড করার জন্যঃ ইন্ডিকেটর ডাউনলোড 

ইন্ডিকেটর ইন্সটল করার ব্যপারে সাহায্যের জন্যঃ ফরেক্স ইন্ডিকেটর 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

8 + thirteen =