পেনড্রাইভ ফরম্যাট হচ্ছে না? সমাধান নিন

0
830

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন। আর সব সময় ভাল থাকুন এটাই কামনা করছি। কাজের খাতিরে পেনড্রাইভের ব্যবহার অনেক। ভাইরাসে সংক্রমিত হলে অনেক সময় পেনড্রাইভ ফরম্যাট করা যায় না। এমন হলে বিকল্প উপায়ে পেনড্রাইভ ফরম্যাট করে নিতে হবে। প্রথমে পেনড্রাইভ কম্পিউটারে লাগিয়ে সেটির ড্রাইভে ডান ক্লিক করে Format-এ ক্লিক করে ফরম্যাট করার চেষ্টা করে দেখুন, সেটি ফরম্যাট হয় কি না। না হলে Win key+R চেপে রান চালু করুন। এখানে cmd লিখে এন্টার বোতাম চাপুন। কমান্ড প্রম্পট চালু হলে এখানে format লিখে একটা স্পেস দিয়ে :M লিখে এন্টার চাপুন।
খেয়াল রাখুন এখানে :M হবে কম্পিউটারে পাওয়া আপনার পেনড্রাইভের ড্রাইভ লেটার। প্রথমবার এন্টার চেপে পরে আরেকবার এন্টার চাপতে হবে। এভাবে পেনড্রাইভ ফরম্যাট করতে সময় বেশি লাগবে, কিন্তু সত্যিকারের কাজটি হবে। যদি ওপরের নিয়মে সন্তুষ্ট হতে না পারেন, তাহলে আপনার জন্য ভালো হবে আনলকার সফটওয়্যারটি ব্যবহার করা।
 এই লিংক থেকে সফটওয়্যারটি (৩৯৪ কিলোবাইট) নামিয়ে কম্পিউটারে ইনস্টল করে নিন।
এবার পেনড্রাইভে ডান ক্লিক করে Unlocker-এ ক্লিক করে পরের বার্তায় Yes চাপুন। আনলকের জন্য উইন্ডো চালু হবে। No action থেকে Delete বেছে নিয়ে ওকে বা আনলক করুন। পেনড্রাইভ কোনো কারণে লক হয়ে গেলে এটি করার প্রয়োজন হবে। যদি লক না থাকে, তাহলে একটি বার্তার মাধ্যমে তা জানিয়ে দেবে। আনলক খুলে নিয়ে পরেরবার আবার চেষ্টা করলে পেনড্রাইভ ফরম্যাট করা যাবে।

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

twenty + nineteen =