ইনটেলের নতুন ডেস্কটপ প্রসেসর

0
551

ডেস্কটপ কম্পিউটারের চাহিদার দিকে লক্ষ রেখে নতুন আট কোরের ডেস্কটপ প্রসেসর নির্মান করেছে চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল।ইনটেলের তৈরি নতুন এক্স ৯৯ সিরিজের মাদারবোর্ড চিপসেটের সঙ্গে কাজ করবে হ্যাসওয়েল-ই কোর আই৭ প্রসেসরগুলো। ডিডিআর ফোর র্যাম এবং সর্বোচ্চ চারটি গ্রাফিকস কার্ড সমর্থন করবে এটি। মূলত গেমারদের কথা মাথায় রেখেই এই প্রসেসর এনেছে ইনটেল।

ইনটেলের নতুন ডেস্কটপ প্রসেসর ইনটেলের নতুন ডেস্কটপ প্রসেসর
ইনটেলের ডেস্কটপ বিভাগের ভাইস প্রেসিডেন্ট লিজা গ্রাফ এ প্রসঙ্গে বলেন, ডেস্কটপের নতুনত্বের ক্ষেত্রে পরবর্তী প্রজন্মের ঘোষণা দিতে পেরে আমরা রোমাঞ্চিত। এই ফ্যামিলির প্রসেসরগুলো তাঁদের জন্য যাঁরা অন্যদের সিস্টেমের চেয়ে নিজেকে এগিয়ে থাকতে দেখতে চান। আমরা গতি, কোর, ওভারক্লকিং ও প্ল্যাটফর্ম সক্ষমতা দিয়ে তাদের পাশে দাড়াচ্ছি।
প্রথমবারের মতো আট কোরের হ্যাসওয়েল-ই প্রসেসর উন্মুক্ত করেছে প্রতিষ্ঠানটি। যুক্তরাষ্ট্রের সিয়াটলে অনুষ্ঠিত প্যাক্স ভিডিও গেম সম্মেলনে চতুর্থ প্রজন্মের ইনটেল কোর আই ৭ প্রসেসর উন্মু্ক্ত করেছে ইনটেল।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ইনটেল কর্তৃপক্ষ জানিয়েছে, আগের ফ্ল্যাগশিপ প্রসেসরের তুলনায় নতুন এই প্রসেসরগুলো ভিডিও সম্পাদনার ক্ষেত্রে বেশি গতি পাওয়া যাবে। এ বছরেই নতুন প্রজন্মের এই প্রসেসর বাজারে আসবে।

হ্যাসওয়েল-ই প্রসেসরটির ৮-কোর ভার্সনের পাশাপাশি ৬-কোর সংস্করণ পাওয়া যাবে বাজারে। ৮-কোর সিপিউইটি হল কোর আই৭-৫৯৬০এক্স। ৩.০ গিগাহার্টজ, ১৬ থ্রেড এর সিপিউই হলেও সর্বোচ্চ ৩.৫ গিগাহার্টজ পর্যন্ত প্রসেসরের গতি পাওয়া যাবে এতে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

14 − eleven =