অনলাইন আয়ের এ পথ, সে পথ, আপনি যাবেন কোন পথে … ::: কিছু টিপসসহ রিভিউ ।

0
504

 

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আসসালামু আলাইকুম । সবাই কেমন আছেন ।  আশা করি আল্লাহর অশেষ রহমতে ভালো। ভালো থাকাটাই সবসময়রে প্রত্যাশা । ইতিপূর্বে অনলাইন আয়ের বিভিন্ন নির্দেশনা নিয়ে আলোচনা করেছিলাম। কিন্তু তাতে কতজন উপকৃত হয়ছেন জানিনা । আমার টিউনের মাধ্যমে  কেউ উপকৃত হয়েছেন কিনা, না হতে পারলে কোথায় সমস্যা, আর সমাধান কিভাবে, সেসব নিয়ে আলোচনা   আজকের এ টিউনে । কে কতটুকু আপডেট হয়েছেন তা আজ না বলে যাবেননা ।  আর আপনি কোন পথে কিভাবে সফল হয়েছেন তার কিঞ্চিত অভিজ্ঞতার কথাও শেয়ার করতে পারেন । 

 

অনলাইন আয়ের বহু পথ রয়েছে । কোন পথ আপনার জন্য ভালো তা যাচাই বাছাই করে কাঙ্খিত পথ বেছে নেওয়ার দায়িত্ব একান্তই আপনার । তবে আপনাকে সহযোগীতার দ্বার সবসময় খোলা । পর্যাপ্ত নির্দেশনা আমার অনলাইন আরনিং সাইটও আপনাকে কিঞ্চিত সহযোগীতা করতে পারে । আপনি ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেসে কতটুকু  সফল, কতটুকু সফল আপনি ওয়েব সাইটে এসইও করে, আপনি এখন কতটুকু পারেন এফিলিয়েট মার্কেটিং, কতটুকু পারেন ইমইেল মার্কেটিং, গুগল এডসেন্স-এ আপনার সফলতা এখন কোন র্পযায়ে তা মন্তব্যের মাধ্যমে জানাতে পারেন বিস্তারিত । 

 

যারা মার্কেটপ্লেসে বিড করে করে কাজ পাচ্ছেনা না, তাদের জন্য নির্দেশনা সম্বলিত কিছু টিপস আমার সাইটে গেলে জানতে পারবেন । আর এ বিষয়ে একটি বিস্তারিত টিউন করার চেষ্টা করবো ।  আশা করি দ্রুত ফল পাবেন । অনেকে বিরক্ত হয়ে সব ছেড়ে দিয়ে ফেসবুকে বসে থাকেন ।  কোন কিছু শিখা বা করার ব্যপারে একেবারেই আগ্রহ হারিয়ে ফেলেন । তাদেরকে বলবো কোন ক্ষেত্রে আপনি সফল হতে না পারলে তবুও ধৈর্য হারা হবেননা । 


সব কাজের পাশাপাশি আপাতত ব্লগস্পট দিয়ে একটি ওয়েবসাইট তৈরী করুন । গুগল আপনাকে এতবড় একটু সুযোগ দেয়া সত্তেও আপনি সেটি কাজে লাগাতে পারছেননা। আমি এটাকে খুব র্কাযকরী একটা পথ বলে মনে করি । অনেকেই ব্লগস্পট সাইট দিয়ে আয় করছে, তাদের আয়ের পরিমাণ এতটাই বেশী যে তা অবিশ্বাস্য । অথচ শুধু ডোমেইন হোস্টিং নিয়ে ভালো একটি সাইট তৈরী করেও অনেককে শেষ পর্যন্ত আশা বাদ দিতে দেখেছি। শুধু তাই নয় গুগলে বিভিন্ন কীওয়ার্ড দিয়ে সার্চ দিলে ব্লগস্পট সাইটই অনেক ক্ষেত্রে একেবারেই প্রথমে দেখায়। আমরা হয়তো ইতিমধ্যে বিষয়টি লক্ষ্য করেছি ।  তাই গ্রহণযোগ্য কনটেন্ট না থাকলে ডোমেইন হোস্টিং নিয়েও ওয়েবসাইট চালিয়ে আপনি বিফলে যেতে পারেন । আবার গ্রহণযোগ্য কনটেন্ট থাকলে ব্লগস্পট সাইট কিংবা আরো অন্যান্য  সাবডোমেইন ভিত্তিক সািইট দিয়েও আপনি সাফল্যের র্শীষে উঠে যেতে পারেন । আমার ভিডিও টিউটোরিয়াল এর লিঙক এর মাধ্যমে আরো ভালোভাবে বুঝে নিতে পারেন  অথবা সরাসরি ইউটিউব থেকেও দেখে নিতে পারেন  ।  যথেষ্ট সময় দিয়ে এ পথে কাজ করে কাঙ্খিত সাফল্যের দাবীদার আপনিও হতে পারেন । শুভ কামনা রইলো । 

 

ডোমেইন নিয়ে হোক অথবা ফ্রী হোক আপনার সাইটে বিভিন্নভাবে ভিজিটর আনার সবগুলো প্রচেষ্টা অব্যাহত রাখার চেষ্টা করুন । ভিজিটর আনার কয়েকটি উপায় নিয়ে  চলুন এবার একটু আলোকপাত করি । 

১। আপনার নিজের একটি ব্লগ সাইট থাকলে সাইটটিতে  নিয়মিত পোস্ট করুন । 

২। আপনার সাইটে পোস্ট করার পাশাপাশি হাবপেজে  মাঝে মাঝে আর্টিকেল পোস্ট করুন। এ সাইটে সারা বিশ্ব থেকে অনেক অনেক ভিজিটির আসে ।  তাই ভালো একটি  আর্টির্কেল  পোস্ট করে  সবশেষে আপনার  সাইটের লিংক দিয়ে দিবেন, তাতে অনেক বেশী ভিজিটর পাবেন  । 

৩। আপনার সাইটের লিংক ফেসবুক, টুইটার ও লিংকডইনে সাবমিট  করুন । 

৪। বিভিন্ন ব্লগে আপনার সাইটের রিভিউ দিন । 

৫। কমেন্টের মাধ্যমে সাইটের প্রচার প্রচারণা চালিয়ে যান । 

৬। বিভিন্ন ইন্টারন্যাশনাল ফোরামে পোস্ট করুন । 

৭। নতুন কোন পোস্ট করে তার লিংক দিয়ে সোশ্যাল বুকর্মাকিং করুন । ডিগ, ডিলিসিয়াশ, স্টাম্বলআপঅন, রেডিট খুবই বিখ্যাত সোশ্যাল বুকর্মার্কিং সাইট । তাই নিয়মিত সোশ্যাল  বুক মার্কিং এর তালিকায় এগুলোকে বেশী প্রাধান্য দিন । 

 

উপরোক্ত নিয়মগুলো অব্যাহত রাখুন, তাতে আপনার সাইটে ভিজিটর নিয়মিত আসবে ।  

 

অনলাইন মার্কেটপ্লেস গুলোতে নিয়মিত বিড করে যান, সেখানেও কাজ পাওয়ার যথেষ্ঠ সম্ভাবনা রয়েছে।   যেসব মার্কেটপ্লেসে নিয়মিত একটিভ থাকবেন । 

 

১। ওডেস্ক 

২। ফ্রীলেন্সার

৩। ইল্যান্স

৪। গুরু

৫। মাইক্রোওর্য়াকাস

 

যেসব আয়ের পদ্ধতগিুলো অনুসরণ করে আপনি সফল হতে পারেন-

 

১। ব্লগিং 

২। এসইও

৩। আউটর্সোসিং

৪। গুগল এডসেন্স 

৫। ফরেক্স ট্রেডিং

৬। এফিলিয়েট মার্কেটিং 

৭। ইমেইল মার্কেটিং 

৮। সোশ্যাল মিডিয়া মার্কেটিং

 

প্রাথমিক কয়েকটি ক্ষেত্রে কাজের জন্য যেসব কাজে কোন দক্ষতার প্রয়োজন নেই সেসব কাজে চেষ্টা করতে পারেন ।  কাজগুলো নিম্নরূপ-


১। অনলাইন মার্কেটপ্লেসে ডাটা এন্ট্রির কাজ

২। ফ্রি সাইট তৈরী করে নিজের সাইটে ব্লগিং করে

৩। এফিলিয়েট মার্কেটিং করে 

৪। ইমেইল মার্কেটিং করে 

৫। ফরেক্স ট্রেডিং করে

 

এসব কাজে প্রাথমিক কাজের পদ্ধতি জানতে পারলেই আপনি নিজে নিজে করতে পারবেন ।  

শুধু আর্টিকেল লিখে আয় করার পথ থাকলেও সেক্ষেত্রে কিঞ্চিত দক্ষতার প্রয়োজন রয়েছে ।  


শুধু আর্টিকেল লিখে আয় করতে চাইলে কিছু নির্ভরযোগ্য সাইট আছে । পূর্বে এ বিষয়ে আলোকপাত করা হয়েছে । 

 

 পাশাপাশি আরো যেসব কাজে দক্ষতা ছাড়া আপনি করতে পারবেননা, তা নিম্নরূপ-


১। অনলাইন মার্কেট প্লেসে ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট

২। প্রোগ্রামিং এর কাজ

৩। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন

৪। মোবাইল এ্যাপস ডেভেলপমেন্ট

৫। সফটওয়্যার ডেভেলপমেন্ট


উপরোক্ত কাজসমূহ করতে যথেষ্ট দক্ষতার প্রয়োজন, আর তাই  প্রশিক্ষণ গ্রহণ করে যথেষ্ট দক্ষতা অর্জন না করে ও এসব কাজে অভিজ্ঞ না হয়ে  এপ্লাই করা উচিত নয় । 

 

আপাতত যেসব কাজে কিঞ্চিত দক্ষতা হলেই শুরু করা সম্ভব, আপনি সেটা থেকেই কাজ শুরু করতে পারেন। পাশাপাশি দক্ষতা বৃদ্ধির জন্য ভালো কোন প্রতিষ্ঠান থেকে স্বল্পমেয়াদী ও দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ গ্রহণ করতে পারেন ।  দক্ষতাবিহীন শুধু টাকা খরচ করে একটি ওয়েব সাইটের পেছনে সময় দিয়ে কাজ শুরু করা নিতান্তই কষ্টসাধ্য ও সময়সাপেক্ষ ব্যাপার ।  প্রাথমিক  অবস্থায় আপনি টাকা খরচ না করে শুধু ব্লগস্পটে আপাতত চেষ্টা শুরু করুন ।  অনলাইনে আয়ের পথ  তৈরী করুন ঘরে বসইে ।  প্রয়োজনে বিভিন্ন ভিডিও টিউটারিয়াল এর সাহায্য নিন, আমি চেষ্টা করবো সহযোগীতা করতে ।   

 

অনলাইন আয় নিয়ে শুনতে শুনতে যেন মাথার চুল প্রায় সব উঠে গেছে । লোকজন এখনি ভয় দেখায়, ভাই আপনিতো  বিয়ে  করতে পারবেন না ।  আমিও অনেকটা হতাশ হয়ে গিয়েছিলাম ।  এখন আমার কাছে মনে হয় যার চুল নেই তার যেন কিছুই নেই ।  যাই হোক এসব নিয়ে এখন আর  ভাবিনা ।  এ বিষয়ে কারো কাছে নতুন কোন র্ফমুলা থাকলে তাও আমাকে জানাতে পারেন  ।  যে  কারণেই চুল পড়ে যাক আমি আশা করবো শুধু উলুবনে মুক্তা ছড়িয়ে  এখন আর  কেউ সময় নষ্ট করবেন না ।  পাশাপাশি রাতারাতি বড় লোক হওয়ার স্বপ্নও দেখবেননা ।  বিপথে গিয়ে মাথার চুল হারানোর মত দুকুল হারাবেন না । অন্তত একটি বিষয় নিয়ে যাতে আপনি ব্যস্ত থাকতে পারেন তবে আপনি আশানুরুপ ফল  পাবেন  এটা নিশ্চিত ।  মাথার চুল হারালে পুনরায় চুল গজানোর গ্যারান্টি হয়তো নেই  তবে অনলাইন-এ কিছু দিয়ে আয় করতে  পারবেন এটা বলতে পারি নির্দিধায়  । 


আরো বিস্তারিত আমার অনলাইন আর্নিং সাইটে । Google এ গিয়ে Online Earning লিখে সার্চ  দিলে e-aiman সাইটটি আপনাকে সহযোগীতা করবে।

 

সবার জন্য শুভ কামনা রইলো । 

 

সবাইকে অনেক অনেক ধন্যবাদ । 

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

5 + 13 =