আপনি কি একজন ফ্রীলান্সার হতে পারবেন? আসুন উত্তর জেনে রাখি

0
503

আমরা যারা ফ্রীলান্সিং করি তাদের প্রায়ই একটি প্রশ্নের সম্মুখীন হতে হয় আর সেটা হল আমি কি ফ্রীলান্সার হতে পারব কি না । আমার মতে ফ্রীলান্সার হতে হলে যে ৩ টি জিনিসের প্রয়োজন হয় তা হল ১. আগ্রহ ২. আত্মবিশ্বাস  ৩. ধৈয্য  এই তিনটি জিনিস থাকলেই আপনি ফ্রীলান্সার হতে পারবেন । যারা প্রফেশনাল মানের ফ্রীলান্সার তারা কখনই এই ৩টি জিনিস কে নষ্ট হতে দেয় না । আপনি যদি ফ্রীলান্সার হতে চান বা ফ্রীলান্সিং জগতে পা রাখতে চান তাহলে প্রথমেই আপনার যে জিনিসটির প্রয়োজন হবে তা হল আগ্রহ । যদি আপনার প্রচণ্ড পরিমাণ আগ্রহ না থাকে তবে এই জগতে পা না রাখাই ভাল ।

আমি এমন অনেক লোক দেখেছি যারা কিছুটা আগ্রহ নিয়ে ফ্রীলান্সিং করতে আসে আর সেই আগ্রহ আবার কিছু দিন পরেই হারিয়ে যায় যে কারনে তারা সফল হতে পারে না । ফ্রীলান্সিং একটা ক্রিয়েটিভ জিনিস  যেখানে অল্প পরিমাণ আগ্রহ দিয়ে হয় না । ফ্রীলান্সিং করতে হলে তো আপনাকে কাজ শিখতে হবে তাই না ! আর কাজ শিখার জন্যও আপনার প্রচুর পরিমাণ আগ্রহ লাগবে এবং প্রচুর পরিমাণ চেষ্টা থাকা লাগবে । আপনি যদি প্রচুর পরিমাণ চেষ্টা না করেন তাহলে ভাল করে কাজও শিখতে পারবেন না আর সফলও হতে পারবেন না । একটি ছড়া আমরা সবাই পরেছি আর সেই ছড়ার দুটি লাইন আমি আপনাদের জন্য উল্লেখ করছি ” পারিবনা এ কথাটি বলিওনা আর , একবার না পারিলে দেখ শতবার ” মানুষ পারে না এমন কিছু নেই । চেষ্টা করলে সবকিছুই করা সম্ভব । ফ্রীলান্সিং এ সবচেয়ে বড় যে বিষয়টি সেটি হল আত্মবিশ্বাস বা মনবল ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আপনি কি একজন ফ্রীলান্সার হতে পারবেন আসুন উত্তর জেনে রাখি আপনি কি একজন ফ্রীলান্সার হতে পারবেন? আসুন উত্তর জেনে রাখি

আপনাকে নিজের উপর প্রচুর পরিমাণ আত্মবিশ্বাস রাখতে হবে । আপনাকে ভাবতে হবে যে সবাই যদি পারে তাহলে আমি পারব না কেন ? তারা আজকে সফল আর আমিও একদিন তাদের মতই সফল হব । আর তারপর যে জিনিসটি লাগবে সেটি হল ধৈয্য । আপনাকে প্রচুর পরিমাণ ধৈয্য  ধারন করতে হবে । আপনি হয়ত অনেক আগ্রহ নিয়ে কিছু দূর আগালেন কিন্তু এর পর থেমে গেলেন । এটা কখই করা যাবে না । আপনাকে প্রতিটা কাজ ধৈয্য  সহকারে করতে হবে । নিজেকে কাজের মাধ্যমে ফুটিয়ে তুলতে হবে । তাহলেই আপনি এগিয়ে যেতে সক্ষম । আবার অনেই আছেন যারা বলেন যে ভাইয়া আমিতো জেনারেল এর স্টুডেন্ট তো আমি কি ফ্রীলান্সিং করতে পারব ? হ্যাঁ আপনি পারবেন । এখন যারা ফ্রীলান্সিং করছেন তারা সবাই কি ইঞ্জিনিয়ার বা আইটি এর স্টুডেন্ট ? না সবাই ইঞ্জিনিয়ার বা আইটি এর স্টুডেন্ট না । জেনারেলে পড়ে এমন অনেক স্টুডেন্ট আছে যারা ফ্রীলান্সিং করে ।  ২০১০ সালের যুক্তরাস্টের শ্রম মন্ত্রনালয় এর তথ্য অনুযায়ী ফ্রীলান্সিং কাজের পরিমাণ গুলু একটু দেখিঃ

১. ব্যবস্থাপনাঃ ১১৭৮৩৫

২. ব্যবসাঃ ১৬১৭২২

৩. কম্পিউটারঃ ২৭৬৯৫৪

৪. আর্কিটেকচারঃ ৮৩২৩৭

৫. জীববিদ্যাঃ ১৪৪৭৮

৬. আইনঃ ৩৪৬৭৩

৭. আর্ট & ডিজাইনঃ ১৩৮৪৬

৮. সেলসঃ ৯৭৩২১

৯. অফিসঃ ৭৯১০৩৪

মোটঃ ১৫৯১১০১

ফ্রীলান্সিং মার্কেটপ্লেসে লক্ষ লক্ষ কাজ আছে বিভিন্ন বিষয় এর উপর । তাই আপনি এই বিষয় গুলুর মধ্য থেকে যে কোন এক বিষয় নিয়ে ফ্রীলান্সিং এ কাজ করতে পারবেন । আজ এই পর্যন্তই । দেখা হবে আগামি টিউনে !

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

three × five =