ওয়েবসাইটকে রেসপনসিভ করার ৫ প্লাগইন

0
301
ওয়েবসাইটকে রেসপনসিভ করার ৫ প্লাগইন

tusin

ভালবাসি প্রযুক্তি নিয়ে থাকতে।
মাঝে মাঝে ব্লগিং করি
www.tusin.wordpress.com এ। ফেইসবুকে আমি www.facebook.com/tusin.ahmed
ওয়েবসাইটকে রেসপনসিভ করার ৫ প্লাগইন

গত কয়েক বছর ধরে ওয়েবসাইটকে মোবাইল রেসপনসিভ করার বিষয়টি আবশ্যক হয়ে পড়েছে। নিত্য প্রয়োজনে কনটেন্ট খুঁজে পেতে মোবাইল ব্যবহারকারীদের সংখ্যা বেড়েই চলেছে। তাই আপনার ওয়েবসাইটটি যদি মোবাইল বান্ধব না হয় তাহলে প্রচুর ভিজিটর হারাবে।

দুইভাবে ওয়েবসাইটকে রেসপনসিভ করা যায়। প্রথমত ডিজাইনার ও ডেভেলপারের মাধ্যমে সাইটকে রেসপনসিভ ডিজাইনে কনভার্ট করানো। এক্ষেত্রে ভালো পরিমান খরচ করতে হবে। দ্বিতীয়ত বিনামূল্যের মোবাইল রেসপনসিভ প্লাগইন ব্যবহার করে সাইটকে রেসপনসিভ করা।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এছাড়া যারা নতুন ওয়ার্ডপ্রেস সাইট তৈরি করেছেন তাদের বেসিক কিছু নিরাপত্তা নিশ্চিত করা প্রয়োজন। ভালোমানের ডেভেলপার না হলেও যে কেউ এসব নিরাপত্তা মেনে চলতে পারেন। ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের তেমনই বেসিক কিছু নিরাপত্তার বিষয় এই লিখাটি সহায়ক হতে পারে।

WordPress-video-tutorial-TechShohor ওয়েবসাইটকে রেসপনসিভ করার ৫ প্লাগইন

যারা ওয়েবসাইটকে মোবাইল রেসপনসিভ করতে চান তাদের সুবিধার্তে এখানে ভালোমানের ৫টি প্লাগইন সম্পর্কে জানানো হলো। এগুলো ব্যবহার করে সহজে ও স্বল্প সময়ে সাইটকে মোবাইল বান্ধব করা যাবে।

ডব্লিউপিটাচ
ওয়ার্ডপ্রেসের সাইটকে মোবাইল রেসপনসিভ করার সবচেয়ে জনপ্রিয় প্লাগইন হলো ডব্লিউপিটাচ। এটি সহজেই একটি ওয়েবসাইটকে মোবাইলের উপযোগি করে তোলে। অ্যাজাক্স লোডিং আর্টিকেল ও স্মুথ ইফেক্টের সাহায্যে প্রদর্শনের মাধ্যমে এটি জনপ্রিয় টাচ মোবাইল ডিভাইস যেমন আইফোন, আইপ্যাড, অ্যান্ড্রয়েড মোবাইল ডিভাইস, ব্ল্যাকবেরিসহ বিভিন্ন মোবাইল ডিভাইসে ওয়েবসাইটকে সুন্দরভাবে ফুটিয়ে তোলো।

জেটপ্যাক
জেটপ্যাক হলো সবচেয়ে সহজ ও কার্যকরী প্লাগইন যার মাধ্যমে একটি ওয়েবসাইটকে মোবাইল রেসপনসিভ করা যায়। প্লাগইনটিতে ২৪টি মডিউলসহ নানা ফিচার রয়েছে। এসব ফিচারের মাধ্যমে রেসপনসিভ ডিজাইন নামেও একটি ফিচার রয়েছে। আপনার সাইটে যদি জেটপ্যাক প্লাগইন ইনস্টল করা থাকে তাহলে মাত্র এক ক্লিকেই সাইটকে রেসপনসিভ করা যাবে।

মোবাইলপ্রেস
এটি আরেকটি সাধারণ প্লাগইন যার মাধ্যমে একটি ওয়েবসাইটকে মোবাইল বান্ধব সংস্করণে রুপান্তর করা যায়। অন্যান্য প্লাগইনের মতো এতে একাধিক ফিচার নেই। তবে এর মাধ্যমে একজন ডেভেলপার মোবাইল থিম তৈরিতে অনেক সহায়তা পাবে। মোবাইল ডিভাইস ব্যবহার ছাড়াই এই প্লাগইনের মাধ্যমে সাইটটি মোবাইল ডিভাইসে কেমন দেখাবে তা পরীক্ষা করা যায়।

ওয়াপেল আর্কিটেক্ট
এটি মাত্র এক মিনিটে একটি ওয়েবসাইটকে মোবাইল সংস্করণে পরিবর্তন করতে পারে। এটি ওয়েবসাইটকে সব ধরণের মোবাইল ডিভাইসের উপযোগি করে তোলে। ভিজিটরদের ভালো অভিজ্ঞতা দিতে এতে হাজারো ফিচার রয়েছে। রয়েছে মোবাইল অ্যাডভার্টাইজিং ইন্টিগ্রেশন, স্ট্যাটস, মোবাইল ফ্রেন্ডলি নেভিগেশন, কাস্টম হেডার, অ্যাডভান্সড পেজিগনেশন, ডায়নামিক রিসাইজিং অব ইমেজসহ নানা ফিচার।

ডব্লিউপি মোবাইল ডিটেক্টর
মাত্র কয়েকটি ক্লিকের মাধ্যমেই একটি ওয়েবসাইটে মোবাইল রেসপনসিভ করার সহজ সমাধান এই প্লাগইন। বেশিরভাগ প্লাগইন অ্যান্ড্রয়েড, আইফোন, ব্ল্যাকবেরিসহ জনপ্রিয় ডিভাইসগুলো সমর্থন করে। তবে এই প্লাগইন ৫ হাজারের অধিক ওয়েব সমর্থিত ফোন, ট্যাবলেট ও ছোট পর্দার মোবাইল ফোন সমর্থন করে। এতে ৭টি মোবাইল থিম, কনটেন্ট ও ছবি স্বয়ংক্রিয়ভাবে রিসাইজ করাসহ প্রয়োজনীয় নানা সুবিধা রয়েছে।

পূর্বে প্রকাশিত হয়েছে টেক শহর ডটকমে

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

five × three =