সাংবাদিক ও ব্লগারদের জন্য ৪ অ্যান্ড্রয়েড উইজেট

0
272
সাংবাদিক ও ব্লগারদের জন্য ৪ অ্যান্ড্রয়েড উইজেট

tusin

ভালবাসি প্রযুক্তি নিয়ে থাকতে।
মাঝে মাঝে ব্লগিং করি
www.tusin.wordpress.com এ। ফেইসবুকে আমি www.facebook.com/tusin.ahmed
সাংবাদিক ও ব্লগারদের জন্য ৪ অ্যান্ড্রয়েড উইজেট

নিত্য প্রয়োজনীয় স্মার্টফোনটিকে নিজের মতো করে সাজাতে আইওএস প্লাটফর্মের তুলনায় অ্যান্ড্রয়েড ডিভাইস নি:সন্দেহে অনেকাংশে এগিয়ে রয়েছে। বিশেষ করে অ্যান্ড্রয়েড ডিভাইসে উইজেটের মাধ্যমে ব্যবহারকারী কোনও স্পর্ষ ছাড়াই হোম স্ক্রিনেই প্রয়োজনীয় অনেক তথ্য পান। সময়, আবহাওয়া, ক্যালেন্ডার অ্যাপয়নমেন্ট, ফেইসবুক আপডেট, নিউজফিডসহ নানা তথ্য পাওয়া যায় এইসব উইজেটের মাধ্যমে।

সাংবাদিক কিংবা ব্লগার, উভয়কেই সবসময় সর্বশেষ সংবাদের সঙ্গে আপডেটেড থাকতে হয়। এখানে তেমনই কিছু অ্যান্ড্রয়েড উইজেট সম্পর্কে জানানো হলো, যা ব্যবহারকারীকে জনপ্রিয় বিষয় বা সূত্রের আপডেট দেবে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এছাড়া  ব্লগ তৈরির জন্য সময়ের জনপ্রিয় কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) হলো ওয়ার্ডপ্রেস। এটি ব্যবহার সহজ হওয়ায় ব্লগাররা বিশেষ করে অধিকাংশ ওয়েব ডিজাইনার ও ডেভেলপারদের পছন্দ এটি। এর থিম স্ট্র্যাকচার সহজে বোঝা যায়। তাই ভালোমানের কোডিং জ্ঞান ছাড়াও ওয়ার্ডপ্রেস সাইট ডেভেলপ ও ব্যবহার করা যায়।

বিভিন্ন থিম মার্কেটপ্লেসে ওয়ার্ডপ্রেসের প্রিমিয়াম ও ফ্রি থিম পাওয়া যায়। তবে ব্লগারদের ওয়েবসাইটের বিষয়বস্তুর উপযোগী থিম পাওয়া কিছুটা সময় সাপেক্ষ ও ভোগান্তির ব্যাপারও। ব্লগারদের জন্য বিনামূল্যের ১০ ওয়ার্ডপ্রেস থিম নিয়ে এই লিখাটি ব্লগারদেয় সহায়ক হবে।

 

News-App-for-Android_techShohor সাংবাদিক ও ব্লগারদের জন্য ৪ অ্যান্ড্রয়েড উইজেট

ফ্লিপবোর্ড
অনলাইনে জনপ্রিয় একটি অ্যাপ্লিকেশন ফ্লিপবোর্ড। ফ্লিপবোর্ড ব্যবহার করে আপনি যে কোনও টপিকস বেছে রাখতে পারবেন, যা খবরগুলো ম্যাগাজিন আকারে সাজিয়ে দেবে। আপনার রুচি -পছন্দ, ছবি কিংবা ভিডিও খুব সহজেই শেয়ার করতে পারবেন। জমিয়ে রাখতে পারবেন গুরুত্বপূর্ণ সংবাদগুলো, যা আপনি পরে পড়তে চান। ফ্লিপবোর্ড হচ্ছে সর্বপ্রথম সোশ্যাল ম্যাগাজিন, যা নানা জায়গার সংবাদ, যা আপনি চাচ্ছেন তা জড়ো করে সাজিয়ে রাখতে পারে। ফেইসবুকে পোস্ট পড়া, টুইটারে টুইট করা, ইনস্ট্রাগ্রাম কিংবা ইউটিউব সবই একসঙ্গে করে দেখার সুবিধা রয়েছে এতে। জনপ্রিয় কোনও ম্যাগাজিনের আর্টিকেল থেকে খুব সহজেই টুইট করা যাবে আবার চাইলে ফেইসবুকে শেয়ারও করতে পারবেন।

পালস
এটিও অনেকটা ফ্লিপবোর্ডের মতোই। এটি ইন্টার্যা ক্টিভ লেআউটের মাধ্যমে কনটেন্ট সাজিয়ে রাখে। ব্যবহারকারীর নির্বাচন করে দেওয়া ওয়েবসাইটের আরএসএস ফিড থেকে এটি কনটেন্ট সংগ্রহ করে। কিছুদিন আগে জনপ্রিয় প্রফেশনাল সোশ্যাল নেটওয়ার্ক লিংকডইন এই অ্যাপটি কিনে নেয়। অ্যাপটিতে বিভিন্ন সাইজে কনটেন্ট সাজানোর জন্য তিনটি ফরম্যাট রয়েছে। একনজরে সকল হেডলাইন দেখা যায় অ্যাপটিতে।

ট্যাপটু
ডিজাইনের দিক থেকে এটি ফ্লিপবোর্ড ও পালসের চেয়ে কিছুটা এগিয়ে রয়েছে। অন্যান্য অ্যাপের মতোই এিট বিভিন্ন জনপ্রিয় ওয়েবসাইট থেকে কনটেন্ট স্ট্রিমিং করে। এতে বিভিন্ন সামাজিক যোগাযোগ সাইটও যুক্ত করা আছে। ফলে এক জায়গাতেই এসব সাইটের ফিড দেখা যাবে। এটি ব্যবহারকারীর পছন্দের বিষয় অনুযায়ী মজার সব খবরও দেখায়। আলাদা কালার কোডের মাধ্যমে নিউজগুলো নান্দনিক করে তোলে অ্যাপটি। অন্য সব অ্যাপের থেকে ট্যাপটু ব্যবহারকারীকে সবচেয়ে বেশি কাস্টোমাইজেশন অর্থাৎ নিজের মতো করে সাজানোর সুযোগ দেয়।

জাইট
যারা কোনও নির্দিষ্ট ওয়েবসাইট পছন্দ না করে নির্দিষ্ট বিষয়ের আপডেট পেতে চান তাদের জন্য সবেচয়ে উপযোগি জাইট অ্যাপ। ওয়েবসাইট ঠিকানা, আরএসএসের পরিবর্তে এটি ব্যবহারকারীকে তার পছন্দের বিষয় নির্বাচন করতে বলে। আর এই বিষয়ের ভিত্তিকে জনপ্রিয় আর্টিকেল দেখায়।

লেখাটি পূর্বে প্রকাশিত হয়ে টেকশহর ডটকমে

 

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

15 − 13 =