একাধিক ওয়ার্ডপ্রেস সাইট পরিচালনার ৫ টুলস

0
341
একাধিক ওয়ার্ডপ্রেস সাইট পরিচালনার ৫ টুলস

tusin

ভালবাসি প্রযুক্তি নিয়ে থাকতে।
মাঝে মাঝে ব্লগিং করি
www.tusin.wordpress.com এ। ফেইসবুকে আমি www.facebook.com/tusin.ahmed
একাধিক ওয়ার্ডপ্রেস সাইট পরিচালনার ৫ টুলস

একাধিক ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট মালিকদের বিশেষ করে ব্লগারদের নিয়মিত এসব সাইট ব্যবহার করতে হয়। তবে এক্ষেত্রে বারবার প্রত্যেক সাইটে লগ-ইন করা খুবই ভোগান্তিকর। এটি সময় সাপেক্ষ ব্যাপারও।

তবে একাধিক ওয়ার্ডপ্রেস সাইট একই জায়গা থেকে পরিচালনার টুলস বা প্লাগইন রয়েছে। এগুলোর অধিকাংশই বিনামূল্যের। প্লাগইনগুলো ব্যবহারের মাধ্যমে মাত্র একটি সাইটে লগ-ইন করেই সব ওয়েবসাইটে পরিবর্তন, পরিবর্ধন বা পরিচালনা করা যায়। এছাড়া জনপ্রিয় ওয়েবসাইট হ্যাকারদের টার্গেটেও রয়েছে এ ধরণের ওয়েবসাইট। আর সে কারণে একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করাও জরুরী। এই জন্য ওয়ার্ডপ্রেস সাইটের নিরাপত্তা জন্য এই লিখা সহায়ক হতে পারে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

 

Multiple wordpress site management tools-TechShohor একাধিক ওয়ার্ডপ্রেস সাইট পরিচালনার ৫ টুলস

নিচে একাধিক ওয়ার্ডপ্রেস সাইট পরিচালনার এমনই ৫টি প্লাগইন সম্পর্কে জানানো হলো।

ডব্লিউপি রিমোট
ডব্লিউপি রিমোট একটি সাধারণ ও বিনামূল্যের প্লাগইন যা মাত্র কয়েকটি ক্লিকের মাধ্যমেই একাধিক সাইট পরিচালনার সুযোগ দেয়। যখন প্লাগইনটি ইনস্টল করা হবে তখন অ্যাডমিনিস্ট্রেশন প্যানেলেই যুক্ত হবে। এর বিশেষ ফিচারগুলোর মধ্যে রয়েছে একাধিক ওয়ার্ডপ্রেস সাইট আপডেট, সাইট ব্যাকআপ রাখা, থিম ও প্লাগইন আপডেট সুবিধা।

ইনফিনিটি ডব্লিউপি
এটি একটি ফ্রিমিয়াম প্লাগইন, অর্থাৎ এর বেসিক সুবিধাগুলো বিনামূল্যেই ব্যবহার করা যায়। তবে অ্যাডভান্সড ফিচার যেমন সাইটের অটো ব্যাকআপের ক্ষেত্রে বাড়তি ফি পরিশোধ করতে হয়। তবে প্রয়োজনীয় ফিচারগুলো বিনামূল্যেই আছে। এর ফিচারগুলো হলো এক ক্লিকেই ওয়ার্ডপ্রেসের সর্বশেষ সংস্করণ আপডেট, থিম ও প্লাগইন ইনস্টল ও আপডেট, ব্যাকআপ ডাউনলোড, রিস্টোর ও মুছে ফেলার সুবিধা।

ম্যানেজডব্লিউপি
একাধিক ওয়ার্ডপ্রেস সাইট পরিচালনা করার এটিও একটি অসাধারণ প্লাগইন। এতে অ্যাডমিন ড্যাশবোর্ড থেকেই এক ক্লিকে আপডেট করার সুবিধা রয়েছে। সর্বোচ্চ ৫টি ওয়েবসাইট বিনামূল্যেই পরিচালনা করা যায় এই প্লাগইনের মাধ্যমে। বাড়তি ওয়েবসাইট ব্যবহার করতে গেলে সর্বনিম্ন ৪ ডলার করে ফি দিতে হয়। এই প্লাগইনের মাধ্যমে অটোমেটিক লগইন, প্লাগইন ও থিম ইনস্টল এবং আপডেট, কমেন্ট মুছে ফেলা, পোস্ট এডিট, ডাটাবেজ আপডেট, সাইট ট্রাফিক স্ট্যাটিস্টিক, ইমেইল নোটিফিকেশন, আইপি অ্যাড্রেস ব্লকসহ নানা ফিচার রয়েছে।

ওরপিট
একটি জায়গাতেই ব্লগ নেটওয়ার্ককে পরিচালনা করার সুবিধা দেয় এই প্লাগইন। এর মাধ্যমে ইনস্ট্যান্ট ব্যাকআপ, রিকোভার ও আপডেট করার সুবিধা রয়েছে। তবে এই প্লাগইনটি বিনামূল্যে মাত্র একটি সাইট পরিচালনার সুযোগ দেয়। এছাড়া ১.৬০ ডলার থেকে বিভিন্ন প্যাকেজ রয়েছে। উপরের প্লাগইনগুলোর মতোই এই প্লাগইনে নানা সুবিধা রয়েছে।

সিএমএস কমান্ডর
ওয়ার্ডপ্রেস ছাড়াও দ্রুপাল, জুমলা এবং পিএইচপিবিবি প্লাটফর্মের একাধিক সাইট পরিচালনা করার সুবিধা রয়েছে এই প্লাগইনের মাধ্যমে। বিনামূল্যে ৫টি ওয়েবসাইট পরিচালনার সুযোগ দেয় প্লাগইনটি। আর বাড়তি সাইটের জন্য আলাদা ফি দিতে হবে। এর মাধ্যমে প্লাগইন ম্যানেজমেন্ট, থিম ম্যানেজমেন্ট, সাইটের স্বয়ংক্রিয় ব্যাকআপ, সাইট ক্লোন তৈরি, স্বয়ংক্রিয়ভাবে অ্যাফিলিয়েট লিংক বসানো, পোস্ট ম্যানেজমেন্টসহ নানা সুবিধা রয়েছে।

লেখাটি পূর্বে প্রকাশতি হয়েছে টেকশহর ডটকমে

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

two × four =