পুরোনো পাসওয়ার্ডই ভালো!

0
230
পুরোনো পাসওয়ার্ডই ভালো!

tusin

ভালবাসি প্রযুক্তি নিয়ে থাকতে।
মাঝে মাঝে ব্লগিং করি
www.tusin.wordpress.com এ। ফেইসবুকে আমি www.facebook.com/tusin.ahmed
পুরোনো পাসওয়ার্ডই ভালো!

পাসওয়ার্ড ভুলে যাওয়ার তিক্ত অভিজ্ঞতার মুখোমুখি হয়নি এমন ব্যক্তি হয়ত খুঁজে পাওয়া যাবে না। ভুলে যাওয়া পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে গিয়ে পড়তে হয় বিপাকে। অনেকে তাই পুরনো পাসওয়ার্ডটি ব্যবহার করেন। ইন্টারনেটে নিরাপদে থাকতে নিয়মিত পাসওয়ার্ড বদলানোর পরামর্শ দেওয়া হলেও একটি গবেষণার তথ্য বলছ ভিন্ন কথা।

মাইক্রোসফটের একটি গবেষণা বলছে, বারবার বদলানোর চেয়ে পুরনো পাসওয়ার্ডই ভালো। বিশেষ করে যারা বারবার পাসওয়ার্ড ভুলে যান তারা নতুন পাসওয়ার্ডের চেয়ে অতিপরিচিত পুরোনোটিই যেন ব্যবহার করেন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

 

গবেষণায় আরও বলা হয়েছে, ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে খুব গোপনীয় যেমন ব্যংক একাউন্ট সুরক্ষায় জটিল এবং ইউনিক পাসওয়ার্ড ব্যবহার করা উচিত। তাছাড়া, মোটামুটি কম ঝুঁকির ওয়েবসাইটগুলোতে সাধারণ পাসওয়ার্ড ব্যবহার করাই ভালো।

 

tech-080812-005-617x416 পুরোনো পাসওয়ার্ডই ভালো!

মাইক্রাসফেটের গবেষক দিনেই ফ্লোরেনসিও, করমেক হার্লি এবং কার্লেটন বিশ্ববিদ্যালয়ের পল সি ভ্যানন ওরসচট গবেষণাটি করেন।

গবেষকরা বলেছেন, নিয়মিত ভিজিট করা হয় এমন ওয়েবসাইটগুলোর একটি তালিকা তৈরি করে ব্যবহারকারীদের উচিত সেগুলোর গুরুত্ব নির্ধারণ করা। এরপর গুরুত্বানুসারে এবং নিজের মনের রাখার ক্ষমতা অনুসারে কম অথবা বেশি ডিজিটের পাসওয়ার্ড দেওয়া উচিত।

গবেষকরা বলেছেন, পুনরায় পাসওয়ার্ড সেট করা এবং দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করার কৌশলগুলোকে খুটিয়ে দেখা গেছে, দুটোই ব্যবহারকারীদের জন্য খুবই মূল্যবান। সেটা হোক উচ্চমান সম্পন্ন গুরুত্বপূর্ণ একাউন্ট কিংবা কম গুরুত্বপূর্ণ একাউন্টের ক্ষেত্রে।

গবেষণায় দেখা যায়, অনেক সাইট ব্যবহারের কারণে ব্যবহারকারীরা পাসওয়ার্ড ভুলে যান এমনকি তারা অনেক সময় পাসওয়ার্ড মনে রাখার জন্য কাগজ কলমও ব্যবহার করতে শুরু করেন। তাই এসব ঝামেলা এড়াতে ই-মেইলভিত্তিক অথবা পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করার পরামর্শ দিয়েছেন গবেষকরা।

মনে রাখা কঠিন এমন শক্ত পাসওয়ার্ড ব্যবহার করে মানসিক শক্তির অপচয় না করার পরামর্শই দিয়েছেন গবেষকরা।

স্মাটফোন নিরাপদ রাখতে পাসওয়ার্ড ব্যবহার করা হয। পিন পাসওয়ার্ড, প্যাটার্ন লক বিভিন্ন ধরনের পাসওয়ার্ড দেওয়া হয়ে থাকে। তবে গোপন নস্বর ভুলে গেলে তখন উপায়? স্মার্টফোন ওপেন কিংবা লক খোলা যাবে কিভাবে? এ রকম সমস্যার সম্মুখীন অনেক ব্যবহারকারীই হয়ে থাকে। এ বিষয়ে জানতে চান অনেকে। স্মার্টফোনে পাসওয়ার্ড ভুলে গেলে করনীয় বিষয় সর্ম্পকে এই লিখাটি সহায়ক হতে পারে।

এছাড়া নানা প্রয়োজনে কম্পিউটারে পাসওয়ার্ড দেওয়ার প্রয়োজন হয়। বিশেষ করে গোপনীয়তা রক্ষায় পাসওয়ার্ড দেওয়া অনেক ক্ষেত্রে জরুরি হয়ে পড়ে। এ ছাড়া বাসায় ছোট বাচ্চা থাকলে তারা এলোমেলোভাবে ব্যবহার করে কম্পিউটারের ক্ষতি সাধন করতে পারে। তাই পাসওয়ার্ড দিয়ে রাখলে অন্য কারও পক্ষে কম্পিউটার ওপেন করা সম্ভব হয় না। কম্পিউটারে পাসওয়ার্ড দিতে এই লিখাটি হয়ত কাজে লাগতে পারে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

four × 2 =