ফ্ল্যাশ করুন আপনার Nokia ফোন USB Cable দিয়ে

39
2013
ফ্ল্যাশ করুন আপনার Nokia ফোন USB Cable দিয়ে

Techymonkey

আমি যে কম্পিউটার বিশেষজ্ঞ তা বলা যাবে না। তবে টেকি বান্দর নামটা আমার বন্ধুদের দেওয়া, ওদের কম্পিউটার আর মোবাইল ঠিক করতে করতে মোটামুটি কিছু অভিজ্ঞতা হয়েছে। কম্পিউটার আসলে আমার খুবই শখের জিনিস, সেই শখের তাড়নায়ই কিছু বেসিক জিনিস শিখে গেছি। মাঝে মাঝে লেখার চেষ্টা করবো কম্পুটার নিয়ে।
ফ্ল্যাশ করুন আপনার Nokia ফোন USB Cable দিয়ে

Nokia হ্যান্ডসেট গুলো এখন সবারই পছন্দের তালিকায় শুরুর দিকে থাকে, কারণ এগুলোর User Friendliness আর সুন্দর Outlook. আমাদের অনেকেরই এখন একটা Nokia handset আছে। কিন্তু Nokia ফোন গুলোর একটা সমস্যায় মোটামুটি সব user ই পড়েছেন, সেটা software এর সমস্যা। এই সমস্যা সাধারণভাবে Java phone গুলোতে বেশি হয়, Symbian এ সেভাবে দেখা যায় না। Firmware যদি corrupt হয়ে যায় তাহলে USB Cable দিয়ে তা Flash করা সম্ভব। তবে flash process যদি মাঝখানে হঠাৎ interrupted হয়, যেমন মাঝখানে ইলেক্ট্রিসিটি চলে গেল অথবা কোন কারণে Cable খুলে গেল, তখন কিন্তু আর USB দিয়ে করতে পারবেন না। তখন Dongle এবং Flash box দরকার হবে। এই দুটো জিনিস দিয়ে সাধারণত দোকানে ফ্ল্যাশ করে, আপনার দেখে থাকবেন। ফ্ল্যাশ করার আগে তাই ফোনটা যেন disconnected না হয়ে যায় সেটা খেয়াল রাখবেন।

এখানে টিউটোরিয়ালটি লেখার জন্য Nokia 5130 Xpress Music সেটের উদাহরণ দেয়া হল। তবে অন্য Nokia ফোনের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। আপনার থাকতে হবে – ডাটা কেবল, ব্যাটারী পূর্ণ চার্জিত,এবং ইন্টারনেট সংযোগ । আমি Windows XP এবং Windows Seven এ ফ্ল্যাশ করেছি, Vista চেষ্টা করিনি। তবে শুনেছি Vista তে মাঝেমধ্যে সমস্যা করে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

দুটি সফটওয়্যার ব্যবহার করেছি আমি, Phoenix Service Software 2011 এবং JAF 1.98.62. এখানে Phoenix দিয়ে ফ্ল্যাশ করার পদ্ধতি বলবো এখন।

Google এ সার্চ করুন Phoenix Service Software 2011 Cracked. অনেকগুলো লিঙ্ক আসবে, যে কোনটা থেকে download করতে পারেন। তবে Cracked version-টাই নামান, কারণ সাধারণ ভার্সনে আপনি USB দিয়ে ফ্ল্যাশ করতে পারবেন না। এর ফাইল সাইজ ১০৫ মেগাবাইট প্রায়।

ডাউনলোড হয়ে গেলে ইন্সটল করুন। আপনার পিসিতে যদি অনেক পুরনো ভার্সনের Nokia PC suite থাকে তাহলে নতুন ভার্সন ইন্সটল করে নিন আগে। ফিনিক্স ইন্সটল হতে একটু সময় লাগে, আমার P4 পিসিতে ২০ মিনিট আর Core i5 পিসিতে ৫ মিনিট লেগেছে। কাজেই একটু ধৈর্য্য ধরতে হবে।

ফিনিক্স ইন্সটল হয়ে গেলে http://www.blue-nokia.com/index02.html এ গিয়ে Nokia 5130c-2 এর জন্য firmware ফাইল নামাতে হবে। এটা হচ্ছে ফোনের অপারেটিং সিস্টেম ফাইল, যেমন উইন্ডোজ পিসির অপারেটিং সিস্টেম। সাইটে গেলে উপরে ডান কোনায় দেখবেন Choose Phonetype আছে। ওখানে ক্লিক করে সিলেক্ট করুন Nokia 5130 XpressM। নতুন যে পেজটি লোড হবে সেখান থেকে 5130 (RM-495) 7.97 v20 (NDT) ফাইলটি Download করুন।

Download হলে ইন্সটল করুন C:\Program Files\Nokia\Phoenix\Products এই directory তে। অন্য কোথাও ইন্সটল করলে হবে না। আপনার windows C তে না থাকলে directory’র ড্রাইভ লেটার চেঞ্জ করে নিন।

এবার আসল কাজের পালা। Phoenix Service Software চালু করুন। File>Open Product এ ক্লিক করুন। নতুন আসা বক্সে লিখুন RM-495, দেখবেন নিচে এটা আসবে। ওটা সিলেক্ট করে নিচে Ok তে ক্লিক করুন। কিছুক্ষণ অপেক্ষা করুন।

Phoenix এর মেইন স্ক্রীনে দেখবেন এক জায়গায় উঠে আছে No Connection। ওটা ওভাবেই থাক। উপরে Flashing> Firmware Update এ ক্লিক করুন। একটা বক্স আসবে, ওখানে Product Code এর পাশে একটা […] দেয়া বক্স আছে,ওখানে ক্লিক করে 0579014 সিলেক্ট করে ok ক্লিক করুন। তারপরে dead phone usb flashing এ টিক দিয়ে নিচে refurbish এ ক্লিক করুন।

একটু পরে বলবে ফোন ডাটা কেবল দিয়ে কানেক্ট করতে। ফোনটা অফ করে কানেক্ট করুন, কানেক্ট করে তারপরে লাল বাটনটা চেপে রাখুন ২-৩ সেকেন্ড, একটা সাউন্ড হবে পিসিতে, যেমনটা হয় পেন ড্রাইভ লাগালে। তারপরে ফ্ল্যাশ শুরু হবে।

পুরো Flashing Process টা Complete হতে হয়তো ২০ মিনিটের মত লাগবে। তারপরে ফোন অন হবে।

ফ্ল্যাশের সময় ফোনের মেমোরি কার্ড এবং সিম কার্ড খুলে নিতে পারেন তবে না নিলেও সমস্যা হবে না। আমি সবসময় ভিতরে রেখেই করি, কখনো কোন সমস্যা হয়নি।

Nokia BB5 (Base Band 5) ফোন গুলোকে এভাবে ফ্ল্যাশ করা যাবে। সাধারণভাবে অধিকাংশ জাভা এবং সিম্বিয়ান ফোনই BB5 কাজেই সমস্যা হওয়ার কথা নয়।

আশা করি টিউটোরিয়ালটি আপনারা বুঝতে পেরেছেন এবং আপনাদের কাজে আসবে। যদিও english কিছু ব্লগে এমন পোস্ট আছে কিন্তু আমি এটা কপি করি নি, নিজের অভিজ্ঞতা থেকে কিছু লিখতে চেষ্টা করেছি। ভবিষ্যতে আরো কিছু লেখার চেষ্টা করবো।

লাইক করুন আমার ফেসবুক পেজ – টেকি বান্দর

ধন্যবাদ :)

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

39 মন্তব্য

  1. প্রিয় বন্ধু, খুবই ভালো টিউন শেয়ার করেছেন…… ধন্নবাদ

  2. অনেক সুন্দর পোষ্ট, আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাল থাকবেন।

  3. আমি অনেক চেষ্টা করেও ৩১১০ ক্লাসিক এর জন্য ডাউনলোড করতে পারলাম না ফার্মওয়্যার! ধন্যবাদ শেয়ার করার জন্য। ভাল থাকবেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

eleven + 20 =