সত্য যা সবসময় অপ্রিয় !!!!!!!

18
385

ফরেক্স শিখতে চান নাকি ??????????

 

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

প্রকৃত অর্থেই আপনি ফরেক্স শিখতে চান ? ফরেক্সে ট্রেড এর মাধ্যমে উপার্জন করতে চান ?

যদি উত্তর হ্যাঁ হয় তবে মিলিয়ে দেখুন তো এই গুন গুলো আপনার মধ্যে আছে কিনা !
— ধৈর্য
— অদ্ধাবসায় করার ক্ষমতা
— চিন্তা করার ক্ষমতা
— কোন বিষয় ভালোভাবে বিশ্লেষণ করার ক্ষমতা
— পরিশ্রম করার মন-মানসিকতা ও সামর্থ্য
— ত্যাগ করার ক্ষমতা
— লোভ সামলানোর ক্ষমতা
— কোন বিষয়ে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেবার ক্ষমতা
— নিজের ক্ষতি মেনে নেওয়ার ক্ষমতা
— অপরকে সহযোগিতার মনোভাব

আসুন আমরা কিছু বিষয় আলোচনার মাধ্যমে বিস্তারিত বলার চেষ্টা করি। আপনারাও প্রয়োজনে কিছু অ্যাড করুণ যদি কিছু মিস হয়ে থাকে।

আপনাকে ট্রেড এ নামতে মিনিমাম ৬-৮ মাস ধৈর্য ধরে ট্রেড শিখতে হবে। হয়তো ২-৩ মাসের মাথায় আপনার মনে হবে, বাহ! আমি ভালই তো পারি। রিয়েল এ নেমে যাই!
এর সাজেশন হবে, না!
কেন ?
প্রথমেই বলেছি আপনাকে ধৈর্য ধরে ৬-৮ মাস শিখতে হবে। প্রচুর প্র্যাকটিস আর অদ্ধাবসায় করতে হবে। ৬-৮ মাসে যে আপনি পরিপূর্ণ ট্রেডার হয়ে যাবেন তা কিন্তু না। আপনার পরিপূর্ণ ট্রেডার হতে মিনিমাম ২-৪ বছর লাগতে পারে। কিন্তু ৬-৮ মাসের মাথায় আপনি কিছু কিছু প্রফিট ইনকাম করার ক্ষমতা পাবেন। অর্থাৎ আপনার যোগ্যতা হবে।
প্রচুর জুক্তি-বিস্লেসনমূলক চিন্তা-ভাবনা করে ট্রেড করতে হবে। এবং ট্রেড এর অবস্থা আপনি বিভিন্ন এঙ্গেলে বিশ্লেষণ করে তারপর ট্রেড করবেন। আর এইগুলো আপনি প্রথমে অনেক দিন আপনার ডেমো এ/সি তে টেস্ট করে নিবেন । ডেমো ১০০% ফুল ফিল সাকসেস হবার পর ও আরও কিছু দিন ডেমো করুণ। তারপর রিয়েল এ কনভার্ট হতে পারেন ।
অনেক সময় ভালো লাভ এর ট্রেড হাত ছানি দিতে পারে। কিন্তু আপাত দৃষ্টিতে তা, কিন্তু প্রকৃত অর্থে তা না। সেই ক্ষেত্রে আপনাকে লোভ সামলানোর ক্ষমতা থাকতে হবে ।
স্কেল্পিং করলে হয়তো ঠিক আছে। কিন্তু যদি লং টার্মে ট্রেড করতে যান তবে ভেবে চিন্তে যাবেন।
সমসময় যে প্রফিট করবেন তা না । যদি কোন ট্রেড ভুল হয়ে থাকে এবং লস এর শিখার হন তবে সে লস মানসিকভাবে ও ফাইনেন্সিয়াল ভাবে মেনে নেওয়ার ক্ষমতা যেন আপনার থাকে সেই দিকে নজর দিবেন।
অপরকে সহযোগিতার মাধ্যমে আপনার ট্রেড আরও বেশি সফল হবার সম্ভাবনা বেশি। কিভাবে ?
আপনি যখন অপরকে যে বিষয়ে বোজাবেন সে বিষয় এ আপনারও ততটা জ্ঞান অর্জন করতে হবে। আর যাকে বুজাবেন সে আপনাকে প্রশ্ন করতে পারে। এমন প্রশ্ন ও করতে পারে হয়তো যার উত্তর আপনার জানা নেই। আপনাকে প্রশ্নের উত্তর খুজতে হবে, এবং পেলে আপনারও জানা হয়ে গেলো। তার উপর, সকলের দৃষ্টিভঙ্গি এক না। আপনি যে দৃষ্টিভঙ্গি দ্বারা একটি বিষয় দেখছেন অপরজন হয়তো অন্য ভাবে দেখছেন । তো এভাবে পারস্পারিক আলোচনা ও বোজানোর মাধ্যমে অনেক কিছু ই নোতুন ভাবে শিখা যায়। আর অপরকে সাহায্য করে আপনি অনেক দোয়া পাবেন, যা পরবর্তীতে আপনার একধরণের পুজি হয়ে থাকবে।
প্রচুর পরিশ্রম করার ক্ষমতা থাকতে হবে। পরিশ্রম করে শিখলে সে শিখা সহজে মন থেকে যায় না।
আপনি যদি ট্রেড ভালোভাবে না শিখেই রিয়েল ট্রেড এ নেমে যেতে চান, তবে আমার অনুরধ থাকবে টাকাটা এভাবে নষ্ট না করে কোন দরিদ্র মানুষ অথবা দাতব্য প্রতিষ্ঠানে দিয়ে দেন। তাতে অনেকেরই উপরকার হবে। এমনকি আপনার ও।

 

আরেকটা বিষয় লক্ষ্য করুণ……

আমরা যারা ফরেক্স শিখছি, তারা অনেকেই অন্য কিছু নিয়ে ও বিজি থাকি। যেমন অনেক ধরণের ফ্রিলান্সিং কাজ। দামি এবং গুণসম্পন্ন কাজ হলে ও সমস্যা আছে অন্তত ফরেক্স শিখার ব্যাপারে । যেমন তা হয় তো আপনার ফরেক্স এর শিখার পথে বাঁধা হয়ে দারাতে পারে। মানে সময় নষ্ট বা আরও সময় নিতে পারে। আর কম দামি, যেমন পি টি সি, ডাটা এন্ট্রি। এইরকম আরও আছে। এইগুলো তো আমার মতে ফরেক্স শিখা অবস্থায় একদম নিষিদ্ধ। আমার বাস্তব অভিজ্ঞতা বলি। আমি হাইপ এ ৫০০ $ ধরা খেয়ে নিঃস্ব হয়ে যাই । এর (২০ দিনের মতো হবে) আবার হাইপ এর ভুত মাথা-চারা দিয়ে উঠে আবার ইনভেস্টমেন্ট করি। কিন্তু এর দুইদিন পর লক্ষ্য করলাম আমার ফরেক্স শিখায় ব্যাঘাত ঘটছে। এবং ভালো ভাবেই। অনেকেই বলতে পারেন হাইপ তো শুধু ইনভেস্ত করে রাখলেই হয়। আর তো কোন কাজ নেই। কিন্তু বাঘের মুখে মাংস রেখে কি সেই মাংসের চিন্তায় শান্তিতে থাকা যায় ? এইরকম পি টি সি গুলো দিয়ে যে রকম ইনকাম হয় তার চেয়ে সময় আরও বেশি অপচয় হয় । মাসে ১-২-৩ $ ইনকাম দিয়ে আপনার পেট ভরবে না মন ভরবে ? কিছু ই না । আর চেয়ে দেখা যায় কি হচ্ছে ? আপনি আপনার সময় টা অপচয় করছেন। আপনি যদি ফরেক্স শিকতে শিকতে বিরক্ত বোধ করেন তবে গান শুনেন, ছবি দেখেন, অথবা HTML,PHP এইগুলো শিখেন । এই গুলো শিক্ষা আপনার অনলাইন ক্যারিয়ার টা কে আরও দীর্ঘ ও মজবুত এবং ইনকাম মুখর করবে। আর জানেন ই তো , ফরেক্স যে ভালো ভাবে পারে তার কাছে আর যাই হোক, টাকা কোন সমস্যা না। সুতরাং আপনি কেন আপনার গুরুত্বপূর্ণ সময়টা স্কেম সাইট এর পিছনে কাটাবেন ? পরে একসময় আপনার মন ই অনলাইন থেকে উঠে যেতে পারে !
আমিও একসময় পি টি সি, ডাটা এন্ট্রি, মাইক্রোওয়ার্কার্স, মিনিটওয়ার্কার্স, মিনিজবস, এই গুলতে কাজ করতাম। কি পেয়েছি ? যা পেয়েছি তার চেয়ে সময়টা বেশি অপচয় হয়েছে বলে আমার মনে হয়। আপনার যদি অনলাইন এ কোন কাজ থাকে যার ইনকাম এর উপর আপনি নিরভরশিল, তা আপনি করতে পারেন। কিন্তু অযথা অন্য সামান্য ইনকামের পিছনে ছোটা টা আমি মুর্খামি বলে ই মনে করি। আপনি যদি ভালো কাজ পারেন তবে ওই কাজ গুলো ফরেক্স শিখার পাশাপাশি করতে পারেন । একটা কথা বলি, কাজ জানেন না অথচ অনলাইন এ ইনকাম করবেন, তা ছেঁড়া কাঁথায় শুয়ে আকাশ কসুম কল্পনার শামিল। ফরেক্স পাশাপাশি যদি অন্যকিছু করতে চান তবে তার ইনকাম যেন শক্ত ও অধিক দীর্ঘ হয় সেই দিকে লক্ষ্য রাখবেন।
আমি আমার মত কথা বললাম। এখন কানে নেওয়া না নেওয়া আপনার ব্যাপার ।
————————————————————————————————————————-


Free bangla books download  offers various types of Bangla books. If you are interested, You may visit our Bangla Book Online store. You will also get our self-published book which are published on online.

 

যদি লক্ষ্য থাকে অটুট, বিশ্বাস হৃদয়ে।।
হবে, হবেই দেখা, দেখা হবে বিজয়ে ।।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

18 মন্তব্য

  1. আমি টিউনার পেজে মাঝে মাঝে আসতাম। কখোনো সাইন আপ করিনি। কিনতু আজ আপনার ১০০০% বাস্তব সম্মত লেখা গুলো দেখে সাইন আপ না করে পারলাম না। আপনার সব গুলো বাক্য ডাহা সত্য। পিটিসি এবং আরও সাইট গুলতে অনেক টাইম কিল করেছি।

    ৪,৫ ও ৭,৮ নং গুন গুল আমার কাছে মনে হয় বেশি ইম্পরটেন্ট।
    প্রেগ্মেটিক না ফরেক্সে টিকে থাকা কঠিন।

    তবে আমার ফরেক্সের অভিজ্ঞতা একটু ভিন্ন রকম। আমি সিগনাল ফলো করি। রোজার ঈদের পর হতে ফরেক্সে ভুবনে আমার কাজ শুরু। আর এক মাস আগে লাইভ একাউন্ট খুলেছি। গত এক মাসে লাভ আর লস সমানে সমান। এক মাস মুলত টেকনিকাল বিসয় শিখতেই চলে গেছে।
    আশা করছি, নেক্সট মাস হতে আমার একাউন্ট ১২-১৫% হারে বাড়বে।
    ফরেক্সে আমার জা ভাল লাগে তা হল , এখানে মেধার মুল্যায়ন হয়। ভাল ভাবে করতে পারলে এটা জাস্ট একটা টাকা বানানোর মেশিন।

    অনেক থাঙ্কস.। (ভুল বানানের জন্য সরি)
    সালাম।

    • একেকজনের গ্রহণযোগ্যতা ও মেধার মাপকাঠি একেক রকম। অনেকে কোন বিষয় খুব সহজেই বুজতে পারে। অনেকের কিছুটা সময় নেয়। আমরা বাঙ্গালী জাতি একটু অস্থির বেশিই । আমরা টেস্ট খেলতে গেলে খেলি ওয়ানডে ম্যাচ। অনেকে তো আরও এডভান্স। টি-টোএনটি ও অনেকে খেলে। ১০/১২ দিন আগে একজন বলল, সে নাকি ফরেক্সে ট্রেড করবে। তো আমি বললাম, আগে শিখে নেও। প্রসেসিং টা বলে দিলাম। কাল ও জানালো সে নাকি রবোফরেক্স এ ডিপোজিট ও করে ফেলেছে। এখন সমস্যা ভেরিফিকেসন নিয়ে। তখন আমি ওকে কিছু কথা বললাম। পড়ে চিন্তা করলাম এই ব্যাপারটা মূলত আমাদের অনেকেই করছে। আর পি টি সি ও অন্যান্য কিছু আবি-জাবি সাইটে অনেকেই তাদের গুরুত্ব পূর্ণ সময় নষ্ট করছে মাসে মাত্র কয়েক $ ইনকাম করার আশায়। ইনকাম হলে ও হয়তো কিছু বলা যেত। কিন্তু স্কেম এর কবলে পড়ে মূল্যবান সময় নষ্ট। আমরা বাঙ্গালী আর কিছু পারি না পারি নিজেদের সময়টা খুব নষ্ট করত পারি। এই ভাবে এই লেখাটার সৃষ্টি। আর অপরিণত বয়সে ফরেক্সে নেমে কি করি নিজেদের $ গুলো খুঁয়ে ফেলি। এভাবে যদি ১০০ বাংলালি ১০০ $ লস করে তাহলে ১০০*১০০= ১০০০০$ দেশ থেকে চলে গেলো। এতে দেশের পাশাপাশি নিজেদের বেক্তিগত ভাবে ও অনেক ক্ষতি। ফরেক্স এ বাঙ্গালীদের পদ চারণা দিন দিন আরও বারবে । আর এই ভাবে অস্থিরমনা হয়ে অপরিনত অবস্থায় রিয়েল ট্রেড এ নেমে গেলে নিজের তথা দেশের আরও ক্ষতি হবে।
      আপনাকে ধন্যবাদ আমার লেখা পড়ার জন্য।

      • তবে আমাদের কিছু বাঙালির মেধা আছে , তারা চেস্টা করে ঠিকই . তবে বেশির ভাগ বাঙালিই হলো ফিলিংস পাবলিক, হুজুগে বাঙালি . প্রথম দিকে লস খাবার পরে মাথা ক্লিক করে কেন লস খাইলাম ?
        তারপরে সঠিক সিস্টেমে আসতে আসতে আসে.
        আসলে ফরেক্সে ভালো করতে হলে অনেক গুলো গুনের দরকার হয় , যা আপনি মেনসন করেছেন , সেগুলো না হলে লস খাইতে হয়.

        • লস না করলে শেখা হবে না। কারন ডেমো তে রিয়েল ট্রেডিং এর ফিলিংস আসে না। তাই যদিও রিয়েল ট্রেড করতে চান, খুব কম ব্যালেন্স নিয়ে সেন্ট অ্যাকাউন্টে করা ভাল।

          লস করলে পড়ে আর সেই ভুলগুলো করবে না। লস থেকেই শিখতে হয়। থিওরি পড়ে কেউই শিখে না। সবাই শিখে অভিজ্ঞতা থেকে। মালেয়শিয়া, সিঙ্গাপুর থেকে কোর্স করে আসলে বা সিগন্যাল কিনে কোন লাভ নেই যদি নিজে প্রাকটিস করে না শিখে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

thirteen − 1 =