ফিফা ওয়ার্ল্ডকাপ ম্যাচ প্রিভিউ : আর্জেন্টিনা বনাম নেদারল্যান্ডস

0
328

বিশ্বকাপের প্রথম সেমিফানালে কী হয়েছে, সারা বিশ্ব অবাক হয়ে দেখেছে। ইউরোপিয়ান জায়ান্ট জার্মানি স্বাগতিক ব্রাজিলকে লজ্জায় ডুবিয়ে ১২ বছর পর ফাইনালে নাম লিখিয়েছে। আজ দ্বিতীয় সেমিফাইনালে আরেক ল্যাটিন অ্যামেরিকান আর্জেন্টিনা মুখোমুখি হবে বর্তমান রানার্স আপ নেদারল্যান্ডসের। নেদারল্যান্ডস তার ইউরোপিয়ান সহোযোদ্ধা জার্মানির খেলা থেকে অনুপ্রাণিত হবে, নাকি আর্জেন্টিনা ল্যাটিন দল ব্রাজিলের ভুল থেকে শিক্ষা নেবে- এসব বিষয়কে কেন্দ্র করে আরো বেড়ে গেছে আজকের ম্যাচের গুরুত্ব।

আর্জেন্টিনা:

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

কোয়ার্টারফাইনালে আর্জেন্টিনা প্রথম থেকেই চমৎকার ছিল। বহু দিন পর হিগুয়েনকে ফর্মে ফিরতে দেখে দর্শকদের ভাল লেগেছে। ফর্মে থাকলে হিগুয়েন যে প্রতিপক্ষের ডিফেন্সে একাই চির ধরাতে সক্ষম, গত ম্যাচে একাই মধ্যমাঠ থেকে তাকে বল নিয়ে যেতে দেখে সবাই বুঝেছে। সাথে গত ম্যাচ এও জানান দিয়েছে, মেসিকে ছাড়াও আর্জেন্টিনার চলবে। ডি মারিয়া মাসলের ইনজুরিতে পড়ে সেমিফাইনাল থেকে ছিটকে গেছেন- এটা একটা বড় ধাক্কা। তবে আবার আশার আলোও হচ্ছে এগুয়েরার পুরো ফিট হয়ে ফিরে আসা। ইনফর্ম হিগুয়েন, এগুয়েরা একাই যেকোনো দলের জন্য ত্রাস। সেখানে অন্য গ্রহের ফুটবলার মেসি তো আছেই। তবে, সমস্যা হল, এখন পর্যন্ত সব ম্যাচে আর্জেন্টিনা ন্যুনতম ব্যবধানে জিতেছে।

ফিফা ওয়ার্ল্ডকাপ ম্যাচ প্রিভিউ : আর্জেন্টিনা বনাম নেদারল্যান্ডস

নেদারল্যান্ডস:

আর্জেন্টিনার সাথে বেলজিয়ামের ম্যাচে শেষের অর্ধে খেলা দেখে মনে হয়েছে, আর্জেন্টিনার ডিফেন্সে সমস্যা আছে। যে সমস্যাটা কখনই নেদারল্যান্ডসের কোনো খেলায় মনে হয়নি। এটা ঠিক, কোস্টারিকার সাথে জিততে ডাচদের পেনাল্টি শুট আউটে যেতে হয়েছে, তবে সেটা হয়েছে কোস্টারিকার অতিরিক্ত ডিফেন্সিভ খেলার জন্য। ডাচদের পুরো টুর্নামেন্টেই চমৎকার আক্রমণাত্মক খেলতে দেখা গেছে। আর এটাই এবার তাদের প্লাস পয়েন্ট। আর্জেন্টিনাকে এর আগে কখনই এমন আক্রমণাত্মক দলের বিপক্ষে খেলতে হয়নি। রবেন নামের একটি দুর্দান্ত খেলোয়াড় আছে যাদের, তাদের প্রতিপক্ষকে একটু সতর্ক হতেই হয়।

ফিফা ওয়ার্ল্ডকাপ ম্যাচ প্রিভিউ : আর্জেন্টিনা বনাম নেদারল্যান্ডস

নিজেদের মধ্যে: এপর্যন্ত আটবার মুখোমুখি হয়েছে নেদার‌্যলান্ডস এবং আর্জেন্টিনা। এর মধ্যে আশ্চর্যজনক হলেও আর্জেন্টিনা জয় পেয়েছে মাত্র একবার। নেদারল্যান্ডস জিতেছে চারবার। বাকি তিন ম্যাচ রয়ে গেছে অমিমাংসীত।

সময়: আজ ৯ জুলাই দিবাগত রাত দুটায় ব্রাজিলের সাও পোলোতে দুই দল নিজেদের মুখোমুখি হবে।

দুই দলের কৌশল:
আর্জেন্টিনার সুবিধা হল, তাদের মেসি আছে। মেসিকে আটকাতে তিনজন যথেষ্ট নয়- সে বের হয়ে যাবেই। তিন ম্যাচ পরে এগুয়েরা আজ ফর্মে থাকলে মেসি তার দুই পাশে উইংয়ে চমৎকার সাপোর্ট পাবে। নেদারল্যান্ডস এর ভরসা এখানে, পুরো টুর্নামেন্টে তাদের ডিফেন্স বেশ শক্ত ছিল। তবে নেদারল্যান্ডস সমস্যায় পড়েছে ফন পার্সি (Robin Van Persie)কে নিয়ে। পেটের পীড়ায় আক্রান্ত হয়ে সে আজ খেলতে পারবে কিনা নিশ্চিত না। আর খেললেও এবং ফর্ম খুব একটা ভাল না গেলেও তাঁকে নিয়ে খুব একটা সমস্যা হবে বলে মনে হচ্ছে না। আর্জেন্টাইনদের ডিফেন্স খুব একটা সেরা না হওয়ায় তাদের প্রায় সবাইকে নিচে নেমে ডিফেন্স করতে দেখা গেছে। অর্থাৎ একটা গোল দিয়ে দিতে পারলেই আজ যেকোনো দল ডিফেন্সে চলে যাবে। সেক্ষেত্রে যে প্রথমে গোল দেবে, তাদের জিতার সম্ভাবনা বেড়ে যাবে দ্বিগুণ বেড়ে।

সম্ভব্য ফলাফল:
আর্জেন্টিনা আজ জিতবে- মেসি, হিগুয়েন, এগুয়েরা ফর্মে থাকলে তিনজন একটা করে তিনটা গোল দিতে পারে। সেক্ষেত্রে ডাচদের কপাল পুড়বে। তবে, ফন পার্সি খেললে এবং রবেন ডান পাশ দিয়ে তুখোড় আক্রমণ চালালে, স্নাইডার সামান্য স্পেস পেলেই ল্যাটিন অ্যামেরিকার বিশ্বকাপ স্বপ্ন এই সেমিফাইনালেই শেষ হয়ে যাবে। অল ইউরোপিয়ান ফাইনাল হবে সেক্ষেত্রে।

অনলাইনে খেলা দেখতে এই লিঙ্ক এ ক্লিক করুন।

 টিউন ভাল লাগলে অবশ্যই টিউমেন্ট দিবেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

twelve − eleven =