ইন্টারনেট রোমান্স! সাবধান!

16
431

আমরা প্রতিনিয়ত ইন্টারনেট ব্যাবহার করি নানা প্রয়োজনে। অনেক কিছুই আমরা জেনে ভুল করি আবার অনেক কিছুতে আমরা না জেনে ভুল করি। আজ আসুন আমরা কিছু তথ্য জানি যা আমাদের ইন্টারনেট জিবনে উপকার আসতে পারে।

ইন্টারনেটের দুনিয়ায় সম্পর্কে জড়িয়ে অনেকেই প্রতারণার শিকার হচ্ছেন। এ ক্ষেত্রে প্রতারকচক্র নিজেদের ভুয়া পরিচয় ব্যবহার করে। অন্যের ছবি চুরি করে নিজেদের বলে চালিয়ে দেয়। অন্যকে সম্পর্কের ফাঁদে ফেলে তারা একপর্যায়ে নিজেদের সমস্যার কথা তুলে ধরে আর্থিক সাহায্য চায়। এভাবে প্রতারকরা হাতিয়ে নিচ্ছে অর্থ। ব্রিটেনের লিচেস্টার বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় এ চিত্র ফুটে উঠেছে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

গবেষণা অনুযায়ী, এখন পর্যন্ত দুই লাখেরও বেশি ব্রিটিশ অনলাইলে এ ধরনের প্রতারণা ফাঁদে পড়েছে। নিজেরা প্রতারণার শিকার হয়েছে_তা বোঝার আগেই প্রতারকদের হাতে অর্থ তুলে দিয়েছে তারা।

লিচেস্টার বিশ্ববিদ্যালয়ের কনটেম্পরারি মিডিয়ার অধ্যাপক ও মনস্তাত্তি্বক মনিকা হুইটি ও ওয়েস্টমিনস্টার বিশ্ববিদ্যালয়ের মনস্তাত্তি্বক টম বুচানন এ গবেষণায় নেতৃত্ব দিয়েছেন। এতে অনলাইনে জরিপ পরিচালনাকারী সংস্থা ইউগভ দুই হাজারেরও বেশি অনলাইন ব্যবহারকারীর ওপর জরিপ চালায়। তাতে দেখা গেছে, প্রতারকরা কোনো সেনা বা মডেলের ছবি নিজেদের বলে চালিয়ে দেয়। ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগের নেটওয়ার্ক ব্যবহার করে এ প্রতারণা চালায় তারা।
গবেষকরা বলেছেন, সম্পর্কে জড়িয়ে পড়ার পর প্রতারকরা অন্য পক্ষের সঙ্গে দীর্ঘ সময় কাটায়। এরপর সময় বুঝে তারা নিজেদের বিপদের কথা তুলে ধরে। আর্থিক সাহায্য চায়। কখনো কখনো ব্যাংক হিসাব থেকেও প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নেয় প্রতারকরা। ব্রিটেনের ন্যাশনাল ফ্রড অথরিটি পরিচালিত অ্যাকশন ফ্রড ২০১০-১১ সময়ের মধ্যে ৫৯২ জন ভুক্তভোগীকে চিহ্নিত করেছে। প্রতারণার শিকার ব্যক্তিদের সাহায্য ও পরামর্শ দেয় অ্যাকশন ফ্রড। তাদের হিসাবে এই ৫৯২ জনের মধ্যে ২০৩ জন প্রত্যেকে পাঁচ হাজারেরও বেশি পাউন্ড খুইয়েছেন। সিরিয়াস অরগানাইজড ক্রাইম এজেন্সির (এসওসিএ) তদন্তে দেখা গেছে, বেহাত হওয়া অর্থের পরিমাণ দুই লাখ ৪০ হাজার পাউন্ড।

কেউ আবার ভাইবেন না যে সব লেখাই সূত্র থেকে নেয়া। নিজেও কিছু এখানে লিখছি। এডমিনকে অনুরোধ করবো লেখাটি না সরাতে। হয়ত ছবি দেখে লেখা সরিয়ে দিতে পারে।তাই এই অনুরোধ।

লেখার জন্য সাহায্য নিয়েছি:  দ্য বেঙ্গলি টাইমস এবং bd24live.com থেকে

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

16 মন্তব্য

  1. এমন সুন্দর তথ্য বহোল পোস্ট এর জন্য ধন্যবাদ………………………..

  2. আপনাকে ধন্যবাদ খুব ভালো তথ্য শেয়ার করার জন্য । :-D

  3. ধন্য+++++++++++
    ভাই …সুন্দর একটা তথ্য জানালেন…
    আমাদের সবসময় সতর্ক থাকা উচিত যাতে এমন প্রতারনায় না পরি..

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

five × three =