প্রথমবারের মতো বাংলাদেশে ন্যাশনাল ইন্টারনেট এক্সচেঞ্জ চালু হচ্ছে

0
353

প্রথমবারের মতো বাংলাদেশে ন্যাশনাল ইন্টারনেট এক্সচেঞ্জের (এনআইএক্স) লাইসেন্স পেল দুটি প্রতিষ্ঠান।

বুধবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) দুইটি টেলিযোগাযোগ সেবাদানকারী প্রতিষ্ঠান নভোকম ও বাংলাদেশ ইন্টারনেট এক্সচেঞ্জ ট্রাস্টকে (বিডিআইএক্স) এনআইএক্স লাইসেন্স প্রদান করেছে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

বিটিআরসি চেয়ারম্যান সুনীল কান্তি বোস কমিশনের সভাকক্ষে এক অনুষ্ঠানের মাধ্যমে নভোকম ও বাংলাদেশ ইন্টারনেট এক্সচেঞ্জ ট্রাস্টকে (বিডিআইএক্স) লাইসেন্স দুটি হস্তান্তর করেন।

প্রথমবারের মতো বাংলাদেশে ন্যাশনাল ইন্টারনেট এক্সচেঞ্জ চালু হচ্ছে প্রথমবারের মতো বাংলাদেশে ন্যাশনাল ইন্টারনেট এক্সচেঞ্জ চালু হচ্ছে

নভোকমের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মইনুল হক, বিডিআইএক্সের মহাসচিব ড. মো. আসাদুজ্জমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে লাইসেন্স দুটি গ্রহণ করেন।

জানা যায়, দেশীয় ওয়েবসাইট ব্যবহারের ক্ষেত্রে আন্তর্জাতিক রুট হয়ে পুনরায় দেশীয় ওয়েবসাইটে ব্যান্ড উইথ ব্যবহার করতে হয়। ফলে প্রচুর ব্যান্ডউইথ খরচ, সময়, তার সঙ্গে প্রচুর বৈদেশিক মুদ্রা ব্যয় হয়। তাই গ্রাহকের স্থানীয় রুট থেকে স্থানীয় ওয়েবসাইট এ ব্রাউজের মাধ্যমে অবিরত ইন্টারনেট ব্যবহার অব্যাহত রাখতে এ লাইসেন্স সহায়ক হবে। যা লোকাল কন্টেন্ট ডেভেলপমেন্ট প্রক্রিয়াকে আরও ত্বরান্বিত করবে।

এই লাইসেন্স লোকাল ওয়েব হোস্টিংকে উৎসাহিত করবে এবং স্থানীয় ইন্টারনেট ব্যবহারকারীদের ক্ষেত্রে লেটেন্সি কমিয়ে আনবে বলেও অনুষ্ঠানে জানানো হয়।

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

1 × 5 =