বাজার না পেয়ে সেলবাজার ‘এখানেই.কম’ নামে অনলাইনে নতুন দোকান খুলেছে

1
690

বাংলাসিনেমার মতো সারাদেশে একযোগে মুক্তির স্লোগান তুলেছে এখানেই। তবে বিজ্ঞাপনে বলছে সারাবিশ্বে একযোগে মুক্তি। বিশ্বের বাজারে কিভাবে তাদের পণ্য বিকিকিনি হবে তার কোনো নির্দেশনা নেই।

অনেকের বক্তব্য- স্রেফ চটকদার বিজ্ঞাপনে নজর কাড়তে চায় এখানেই। দেশের প্রথম অনলাইন শপিং চালু করে সেলবাজার ব্যর্থ। এখন ইংরেজি নাম থেকে বাংলায় ভর করে নতুন জনপ্রিয়তার পথ খোঁজা। অনলাইন মার্কেট বাংলাদেশে জনপ্রিয় হয়েছে বিশ্বের অন্যান্য দেশের মতোই। কিন্তু তাতে সেলবাজারের অবদান সামান্যই। বরং অনেক পরের দিকে বাজারে এসে অনেকের দৃষ্টি কাড়ে, জনপ্রিয় হয় অন্যান্য প্রতিষ্ঠান।
ekhanei_cellbazar_397170026 বাজার না পেয়ে সেলবাজার ‘এখানেই.কম’ নামে অনলাইনে নতুন দোকান খুলেছে

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

সেলবাজার কেবল তার নামই পরিবর্তন করেনি। পূঁজি বিনিয়োগে নিয়েছে নতুন অংশীদারও। সেলবাজারের মূল প্রতিষ্ঠান নরওয়ের টেলেনর ৫০ শতাংশ মালিকানা ছেড়ে দিয়েছে আরেক নরওয়েজিয়ান প্রতিষ্ঠান স্কিবিস্টেডকে। এই দুই অংশীদারে যৌথ কোম্পানি এসএনটি ইস্ট হোল্ডিং’র হাতে মালিকানা এখানেই.কম’র।

এদিকে এখানেই তার বিজ্ঞাপন নিয়েও সমালোচিত। অনলাইনে কেনাবেচায় অভিজ্ঞদের মতে, বাংলাসিনেমা স্টাইলে এখানে কেনা বেচা চলে না। এখানে কিছুটা আভিজাত্যও রয়েছে। অনলাইনের নেটিজেনরা বাজারের সস্তা কথায়, সস্তাভাষায় আর সস্তা সিনেমায় আগ্রহী নন। আর সে কারণেই তাদের সন্দেহ এখানেই কতটুকুই আর সাড়া ফেলতে পারবে।

এদিকে এখানেই’র একটি অনলাইন প্রতারণা চলছে বলে মত অনেকের। ইন্টারনেট ঘেটে দেখা গেছে এখানেই.কম এর ক্রিয়েশন ডেট ১৮ মে ২০১৪। ২০ দিনও পুরো হয়নি। এরই মধ্যে অ্যালেক্সা র‌্যাংকিং ৯৬।

অভিযোগকারীরা বলছেন, বাংলাদেশে নেটিজেনদের অনলাইন ব্রাউজিংয়ের একটি স্টাইল আছে, আছে সুনির্দিষ্ট স্টাইল ও গতিবিধিও। সে স্টাইল কখনোই কোনো প্রতিষ্ঠানকে এক কথায় লুফে নেওয়ার নয়। তারা দেখেন, ধীরে ধীরে তা অনুধাবন করেন এবং গ্রহণ করেন। এভাবেই অ্যালেক্সা র‌্যাংকিংয়ে অনলাইন প্রতিষ্ঠানগুলোর জনপ্রিয়তা বাড়ে ধীরে ধীরে তাদের র‌্যাংকিংও বাড়ে। অল্প কয়েক দিনেই এখানেই বাংলাদেশে অ্যালেক্সা র‌্যাংকিং মাত্র ৯৬ এ তুলে এনেছে।

সেলবাজারের নাম ছেটে ফেলেছে। মালিকানায় পরিবর্তন এনেছে। কিন্তু বাদ দেয়নি তার অনলাইন ট্রাফিক। সেলবাজারের ব্রাউজাররা এখন পুরোনো সাইটে ব্রাউজ করলেই ঢুকে পড়ছে এখানেই’র সাইটে।

এছাড়া এখানেই.কম এর পাশাপাশি ডট নেট, ডট অরগ, ডট বিজ ও ডট কো এই চারটি ডোমেইনও নেওয়া হয়েছে। এত আয়োজন কেবল অ্যালেক্সা র‌্যাংকিং বাড়াতেই।

এতকিছু দিয়ে এখানেই.কম সত্যি কতদূর এগোতে পারবে সে নিয়ে সন্দিহান অনলাইনে বেচাকেনায় অভিজ্ঞরা।

তাদের মতে অ্যালেক্সা র‌্যাংকিং সবকিছু নয়। কেউ যখন কোনো অনলাইনের বিকিকিনির সাইটে ঢোকে তখন তার লক্ষ থাকে পোস্ট করা প্রোডাক্টের ওপর। সেদিক থেকে এখানেই কতটুকু জনপ্রিয় হবে সেটা এখন দেখার বিষয়।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

twelve − 4 =