প্রথমবারের মতো দৃষ্টিপ্রতিবন্ধীদের মোবাইল

0
410

যুক্তরাজ্যে লন্ডনভিত্তিক কোম্পানি ওনফোন দৃষ্টিপ্রতিবন্ধীদের ব্যবহারের উপযোগী মোবাইল ফোন ‘ব্রেইল ফোন’ প্রথম বাজারে আনতে যাচ্ছে। ৬০ পাউন্ডের বিনিময়ে আপাতত যুক্তরাজ্যেই মিলবে এই ফোন। ব্রেইল ফোনের প্রস্তুতকারকদের তথ্য অনুসারে এই মোবাইলের নকশা এমনভাবে করা হয়েছে, যেন দৃষ্টিপ্রতিবন্ধী ব্যবহারকারীরা তাৎক্ষণিকভাবে তাদের পরিবারের সদস্য ও বন্ধুদের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

ত্রিমাত্রিক মুদ্রণ কৌশল ব্যবহার করে মোবাইলটির সামনে ও পেছনে অক্ষর বা সংখ্যা সাজানো হয়েছে, যা দৃষ্টিপ্রতিবন্ধীদের পাঠ কৌশল ব্রেইল পদ্ধতির মাধ্যমে সহজেই পড়া যাবে। প্রথমবারের মতো বাজারজাত করা এই ব্রেইল ফোন কয়েকটি রঙের পাওয়া যাবে বলে জানিয়েছে এর নির্মাতা প্রতিষ্ঠান ওনফোন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

যে সকল দৃষ্টিপ্রতিবন্ধী ব্রেইল পদ্ধতিতে পড়তে পারেন না তাদের উপযোগী করেও কি-প্যাডের উপরে লেখা সাজানো যাবে বলে জানিয়েছে কোম্পানিটি।
প্রথমবারের মতো দৃষ্টিপ্রতিবন্ধীদের মোবাইল প্রথমবারের মতো দৃষ্টিপ্রতিবন্ধীদের মোবাইল

ত্রিমাত্রিক মুদ্রণ কৌশল, ব্রেইল ফোনের দাম ৬০ পাউন্ডের মধ্যে রাখতে সাহায্য করেছে বলে জানান, এর আবিষ্কারক টম সানডারল্যান্ড। তিনি এই মোবাইল সম্পর্কে বলেন, ‘এই ফোনটিতে দুই বা চারটি বাটন থাকবে, যা থেকে ব্রেইল পদ্ধতি ব্যবহার করে সঙ্কেত তৈরি করা যাবে। এই ফোনের মধ্যে আগে থেকেই বিশেষ প্রোগ্রামের মাধ্যমে পরিবারের সদস্য, বন্ধুবান্ধব, তত্ত্বাবধায়ক, হাসপাতাল বা অগ্নিনির্বাপণ কেন্দ্রের মতো জরুরি সেবা প্রদানকারীর সঙ্গে যোগাযোগের ব্যবস্থা করা থাকবে।’

কি-প্যাডে ত্রিমাত্রিক মুদ্রণ কৌশল ব্যবহারের মাধ্যমে সঙ্কেত তৈরি করা এটিই প্রথম মোবাইল দাবি করে ত্রিমাত্রিক মুদ্রণ কৌশলের স্বত্ব সংরক্ষিত বলেও জানান সানডারল্যান্ড।

যারা এই মোবাইল কিনতে চান তারা নির্মাতা প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে গিয়ে নিজেদের চাহিদা অনুসারে নকশা প্রদান করতে পারবেন।

ওনফোন কোম্পানি বাজারে প্রথমবারের মতো ব্রেইল ফোন আনলেও এই ধারণাটি আরও পুরনো। ভারতভিত্তিক কিরিয়াতি নামে একটি কোম্পানি ২০১৩ সালে এমন একটি স্মার্টফোনের নমুনা তৈরি করেছিল, যার ডিসপ্লে ব্রেইল পদ্ধতি অনুসারে তৈরি। এই স্মার্ট ফোনটিতে ধাতু ব্যবহার করে টাচস্ক্রিনে উঁচু নিচু ধাপ তৈরি করা হয়েছে, যার মাধ্যমে ব্যবহারকারীরা হাতের স্পর্শের মাধ্যমেই পড়তে পারবেন। এই মোবাইলে ব্যবহারকারীর নির্দেশ গ্রহণের পরে শব্দের মাধ্যমে নিশ্চিত করবে তা ঠিক হয়েছে কিনা।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

15 − 10 =