google থেকে এখন সহজেই আপত্তিকর ছবি-ভিডিও সরিয়ে ফেলতে পারবেন

0
663

ইন্টারনেটের সার্চ রাজ্যে গুগলই সেরা। কোনো তথ্য খুঁজে দিতে এ সার্চ জায়ান্টের জুড়ি নেই। তবে একবার ইন্টারনেটে তথ্য দেওয়া দেওয়া হলে সেটি স্থায়ী হয়ে যায় অনেকটা। তবে এবার গুগল তথ্য মুছে দেওয়ার সেবা চালুর কথা জানিয়েছে।

ইউরোপিয়ান আদালতের রায় মেনে এ সেবা চালু করছে টেক জায়ান্টটি। এখন থেকে গুগলের সার্চ রেজাল্ট থেকে নিজেদের তথ্য মুছে ফেলতে আর কোনো বাধা থাকবে না।
‘রাইট টু বি ফরগটেন’ নামে এ সেবার মাধ্যমে ব্যবহারকারীরা কোনো তথ্য মুছে ফেলতে গুগলকে অনুরোধ জানাতে পারবে।
ইইউ আদালত গত ১৩ মে ‘অপ্রয়োজনীয়’ এবং ‘পুরনো লিংক’ সার্চ রেজাল্ট থেকে নিজের কোনো অংশ মুছে ফেলতে চাইলে ব্যবহারকারীর অনুরোধ রাখতে বাধ্য গুগল বলে রায় দিয়েছিল। এর পর শুক্রবার এ সেবা চালুর কথা জানায় টেক জায়ান্টটি।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

google থেকে এখন সহজেই আপত্তিকর ছবি-ভিডিও সরিয়ে ফেলতে পারবেন google থেকে এখন সহজেই আপত্তিকর ছবি-ভিডিও সরিয়ে ফেলতে পারবেন
তবে এ সেবা পেতে হলে অনলাইনে ফর্ম পূরণ করতে হবে অনুরোধকারীকে। তা ছাড়া যে লিংকগুলো মুছে দিতে চান সেগুলোর ফটো আইডি সঙ্গে থাকতে হবে।
আদালতের ওই রায়ের পর থেকেই বিভিন্ন পেশার ইউরোপীয় নাগরিকরা তাদের ডেটা মুছে দেওয়ার জন্য অনুরোধ পাঠায় গুগলকে। তবে সবচেয়ে ভয়ংকর বিষয় হচ্ছে, গুগলের ডেটাবেইজে জমা হওয়া অনুরোধগুলোর অর্ধেকের বেশি এসেছে দন্ডপ্রাপ্ত আসামীদের কাছ থেকে। এদের মধ্যে শিশু নিপীড়ক এবং খুনের অভিযোগ রয়েছে এমন অপরাধীরাও আছেন।
গুগল জানিয়েছে, লিংক কিংবা ডাটা মুছে দেওয়ার জন্য প্রতিটি অনুরোধই বিবেচনা করে দেখা হবে। কেননা কোনো ব্যক্তির গোপনীয়তা রক্ষার নিশ্চয়তা তার অধিকার। আর সাধারণ নাগরিকদের তথ্য অধিকার জানার বিষয়টি নিশ্চিত করতেই এ সেবা দিচ্ছে গুগল।
অনলাইন ফর্মে গুগল বলেছে, “আমরা আপনার অনুরোধটি পর্যালোচনা করে দেখব এবং লিংক বা ডাটা মুছে দেবার আগে সেগুলো বেশি পুরনো কিনা অথবা জনস্বার্থে এর কোনো প্রভাব আছে কি না তা খতিয়ে দেখা হবে।”
তা ছাড়া, অনুরোধ পর্যালোচনা করে দেখার সময় অনুরোধকারীর কোনো অপরাধ যেমন- আর্থিক জালিয়াতি, অপেশাদারিত্ব, কোনো মামলার আসামী কিনা এ বিষয়গুলোও তদন্ত করে দেখবে গুগল।
ফিনানসিয়াল টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে গুগল প্রতিষ্ঠাতা ল্যারি পেইজ বলেন, গুগল আদালতের রায়ের প্রতি শ্রদ্ধাশীল থেকে সেবাটির বাস্তবায়ন করবে। তবে তিনি ইউরেপিয়ানদের উপর বিরক্ত হয়ে বলেন, এ বিষয়টি নিয়ে আমি আর তর্কে জড়াতে চাই না। তবে, গুগল আরো বেশি ইউরোপিয়ান হয়ে উঠবে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

two × five =