তথ্যপ্রযুক্তিতে সোয়া ১৫ কোটি টাকা অনুদান দিচ্ছে নেদারলেন্ড

2
341

তথ্যপ্রযুক্তি সেবা খাতে সক্ষমতা বাড়াতে সোয়া ১৫ কোটি টাকা অনুদান দিচ্ছে নেদারলেন্ড সরকার। এজন্য ‘দ্য নেদারল্যান্ড ট্রাস্ট ফান্ড থ্রি প্রকল্পের আওতায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), ঢাকা চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজ (ডিসিসিআই) জাতিসংঘের ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টার (আইটিসি) এবং দাতা সংস্থা সিবিআই যৌথভাবে এই প্রকল্প বাস্তবায়ন করবে।

স্থানীয়ভাবে বাংলাদেশের ৪০টি মনোনীত প্রতিষ্ঠান ইউরোপীয় মোবাইল অ্যাপ ও ওয়েব ডেভেলপমেন্ট, এন্টারপ্রাইজ সফটওয়্যার এবং গ্রাফিক্স খাতের আউটসোর্সিং বাজার বিস্তৃতিতে সহায়তা পাবে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলমান ডিজিটাল ওয়ার্ল্ড মেলায় এ সংক্রান্ত একটি প্রকল্প চক্তি স্বাক্ষরিত হয়।

উইন্ডি টাউন হলে প্রকল্প উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের অর্থনীতিতে তথ্য প্রযুক্তির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক (এমপি), বেসিস সভাপতি শামীম আহসান, বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডের হাইকমিশনার খারবেন ডি ইয়ং, ডিসিসিআই ভারপ্রাপ্ত সভাপতি ওসামা তাসির, দাতা সংস্থা সিবিআই পরিচালক প্রফেসর রব, আইটিসি এর এনটিএফ থ্রি প্রোগ্রাম ম্যানেজার ম্যাথিয়াস ক্ন্যাপে এবং বেসিস পরিচালক ফাহিম মাশরুর।

এ সময় জানানো হয়, এই সহায়তার অর্থ আগামী ৩ বছরের বেসিসের এক বিলিয়ন রফতানি লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে প্রফেসর রব বলেন, “সিবিআই বাংলাদেশের সম্ভাবনাময় আইটি আউটসোর্সিং ইন্ডাস্ট্রির অগ্রগতিতে অনুদান দিতে আগ্রহ প্রকাশ করেছে এবং জাতি সংঘের আইটিসি-কে এনটিএফ থ্রি প্রকল্প পরিচালনার দায়িত্ব দিয়েছে।”

এ সময় তিনি স্বল্প সময়ের মধ্যে প্রযুক্তিতে পরিবর্তনে বাংলাদেশ বিশ্বের মধ্যম আয়ের দেশগুলোর মধ্যে অনন্য উদাহরণ বলেও উল্লেখ করেন।

ম্যাথিয়াস ক্ন্যাপে বলেছেন, “বিশ্বের ১৮০ বিলিয়ন ডলারের আউটসোর্সিং বাজারে বাংলাদেশ অচিরেই একটি উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। এনটিএফ থ্রি বাংলাদেশ প্রকল্পের উদ্দেশ্য, এই অঞ্চলের আইটি এবং আইটিএস কোম্পানিগুলোর ইউরোপিয় আউটসোর্সিং এর বাজার বিস্তৃতি।”

বেসিস সভাপতি শামীম আহসান বলেন, “২০১২- ১৩ অর্থ বছরে বাংলাদেশ প্রযুক্তি খাতে আয় করেছে প্রায় ১০০ মিলিয়ন ডলার। তথ্যপ্রযুক্তিতে এটা আমাদের জন্য অনেক বড় সাফল্য। তবে আগামী পাঁচ বছরে এ খাত থেকে আমরা এক বিলিয়ন ডলার সরকারি কোষাগারে সংযুক্ত করতে পারব বলে আশা করছি।”

বাজেটে পরবর্তী পাঁচ বছরের জন্য কর অবকাশ সুবিধা দেয়ায় সরকারকে ধন্যবাদ জানিয়ে এই লক্ষ্যমাত্রা অর্জনের পথে আরেকটি মাইলফল সূচিত হলো বলে উল্লেখ করেন।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “আমাদের দেশের অর্থনীতিতে উন্নয়নে এনটিএফ-টু প্রকল্পের মতো এনটিএফ-থ্রি প্রকল্পও আইসিটি খাতের উন্নয়নে ভূমিকা রাখবে। এটি আমাদের দেশের তথ্য-প্রযুক্তি খাতকে আরো সমৃদ্ধ করতে সহায়ক হবে। তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে বিগত সময়ে নেদারল্যান্ড সরকারের নানা ভূমিকা তুলে ধরে নেদরল্যান্ড সরকারকে ধন্যবাদ জানান।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

three × 3 =