আনুষ্ঠানিকভাবে অনুমোদন পেল উইকিমিডিয়া বাংলাদেশ

3
287

অবশেষে আনুষ্ঠানিকভাবে অনুমোদন পেল উইকিমিডিয়া বাংলাদেশ। এ অনুমোদন দিয়েছে উইকিমিডিয়া ফাউন্ডেশন। এর ফলে এখন থেকে ‘উইকিমিডিয়া বাংলাদেশ’ একটি সাংগঠনিক প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে। উইকিমিডিয়া হচ্ছে একটি অলাভজনক ফাউন্ডেশন, যা বেশ কিছু প্রকল্প পরিচালনা করে। এর মধ্যে রয়েছে উইকিপিডিয়া (www.wikipedia.org), উইকিসংকলন (www.wikisource.org), উইকিকমন্স (http://commons.wikimedia.org), মেটা-উইকি (http://meta.wikimedia.org), উইকিঅভিধান (www.wiktionary.org) ইত্যাদি। উইকিমিডিয়া বাংলাদেশ হচ্ছে বাংলাদেশে উইকিপিডিয়া ও এর সহ-প্রকল্পগুলোর সমন্বয় ও প্রচারণার জন্য গঠিত সংগঠনটির প্রতিষ্ঠান বা চ্যাপ্টার। উইকিমিডিয়া বাংলাদেশের অন্যতম উদ্দেশ্যগুলো হচ্ছে উইকিমিডিয়া প্রকল্পগুলোর প্রচারণা বাড়ানো, যাতে প্রতিষ্ঠান, শিক্ষার্থী, বিদ্যালয়, পাঠাগারসহ বিভিন্ন পেশাজীবীর মানুষ এ প্রকল্পগুলোর সঙ্গে যুক্ত থাকতে ও ব্যবহার করতে পারেন। এ ছাড়া উইকিমিডিয়া প্রকল্পগুলোর পরিচালনা ও উন্নয়নের জন্য নৈতিক ও অর্থনৈতিক অংশীদারি খোঁজা, অন্য সংস্থাগুলোকে তাদের নিজেদের সুবিধার্থে উইকিমিডিয়ার বিষয়বস্তুগুলোর ব্যবহারে সাহায্য করা, দেশে মুক্ত বিষয়বস্তু (ফ্রি কন্টেন্ট) এবং উইকি-সংস্কৃতির (উইকি-কালচার) প্রচার করা, স্থানীয় এবং জাতীয় পর্যায়ে অনুষ্ঠান আয়োজন, বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা প্রভৃতি উইকিমিডিয়া বাংলাদেশের কার্যক্রমের মধ্যে অন্যতম।
আনুষ্ঠানিক এ অনুমোদন পাওয়ায় বাংলাদেশে অনলাইন বিশ্বকোষ উইকিপিডিয়াসহ উইকিমিডিয়া পরিচালিত অন্যান্য প্রকল্পের প্রচার ও প্রসার বাড়াতে উইকিপিডিয়ার বাংলাদেশি স্বেচ্ছাসেবীরা (উইকিপিডিয়ান) উইকিমিডিয়া বাংলাদেশ নামের স্বাধীন ও অবাণিজ্যিক সংগঠনের মাধ্যমে কাজ করবেন। এ বিষয়ে বাংলা উইকিপিডিয়ার ব্যুরোক্র্যাট ও ইংরেজি উইকিপিডিয়ার প্রশাসক রাগিব হাসান বলেন, ‘উইকিমিডিয়া বাংলাদেশ চ্যাপ্টারের অনুমোদন লাভ এ দেশের উইকিপিডিয়ানদের একটা বড় অর্জন। পাঁচ বছর ধরে যেসব কর্মী নিরলসভাবে উইকিপিডিয়ার প্রচার-প্রসারে স্বেচ্ছাশ্রম দিয়েছেন, তাঁদের কাজের স্বীকৃতি মিলেছে এ অনুমোদনের মাধ্যমে। উইকিমিডিয়া ফাউন্ডেশনের এই স্থানীয় শাখার অনুমোদনের মাধ্যমে বাংলাদেশে উইকিপিডিয়ার প্রচার, প্রশিক্ষণ ও এর ব্যাপারে আগ্রহ বাড়ানোর কার্যক্রম অনেক বাড়বে। বিশ্বের ষষ্ঠ বৃহত্তম ভাষা বাংলায় জনমানুষের বিশ্বকোষ উইকিপিডিয়ার বিকাশ ঘটানোর জন্য উইকিমিডিয়া বাংলাদেশ চ্যাপ্টার সর্বাত্মক প্রচেষ্টা চালাবে।’
বাংলা উইকিপিডিয়ায় ইতিমধ্যে ২০ হাজারের বেশি নিবন্ধ যোগ হয়েছে, যার পুরোটাই হয়েছে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে। উইকিমিডিয়া বাংলাদেশ চালু হওয়ায় এ কাজ আরও সমৃদ্ধ হবে।

পত্রিকা থেকে সংগ্রহও

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

3 মন্তব্য

  1. বেস ভালো পোস্ট……….
    তবে এরকম ঢালাও ভাবে না লিখে পার্ট পার্ট করে লিকলে ভালো হত…
    আর দি একটা ছবি দিলে আরো ভালো হত…..
    ধন্য+++++++++++++

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

9 + fourteen =