কম দামি স্মার্টফোনের চাহিদা বেশি

0
295

ভারত ও চীনের মতো বিশাল জনসংখ্যার দেশে এখনো এমন অনেক মানুষ রয়েছে, যাদের এখনো মোবাইল ডিভাইস নাই। আর নতুন গ্রাহকদের কথা মাথায় রেখেই দাম কমানোর কৌশল অবলম্বন করছে চীনের বিভিন্ন প্রতিষ্ঠান। ২০১২ সালে স্মার্টফোনের গড় দাম ছিল ৪৫০ ডলার।

২০১৮ সালে এ দাম ২৬০ ডলারে নেমে আসতে পারে। অর্থাৎ ছয় বছরে স্মার্টফোনের গড় দাম হ্রাস পাবে প্রায় অর্ধেক। স্মার্টফোনের মতো মোবাইল ডিভাইসের ক্রমহ্রাসমান দামের কারণে এ খাতে প্রতিযোগিতা আগামীতে বৃদ্ধি পাবে। সময়ের সঙ্গে সঙ্গে এ বাজারের ধরনে পরিবর্তন আসছে। আগে যেখানে স্মার্টফোনের মানের ওপরই এর জনপ্রিয়তা নির্ভর করত, সেখানে এখন মানের পাশাপাশি দামও একটি বড় প্রভাবক। দামকে কেন্দ্র করেই আগামী সময়ে মোবাইল ডিভাইসের বাজারে প্রতিযোগিতা সর্বোচ্চ পর্যায়ে যাচ্ছে।
20-smartphone কম দামি স্মার্টফোনের চাহিদা বেশি

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

বর্তমান সময়ের প্রযুক্তি পণ্যগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় ও আলোচিত পণ্য হচ্ছে স্মার্টফোন ও ট্যাবলেটের মতো মোবাইল ডিভাইস। সময়ের সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো তাদের পণ্যের মান ও সেবার উন্নয়ন সাধন করেছে। এতে করে স্মার্টফোনের মতো মোবাইল ডিভাইসের চাহিদা বৃদ্ধি পেয়েছে কয়েক গুণ। তাই এ বাজারে প্রবেশ বা টিকে থাকতে হলে বিদেশী প্রতিষ্ঠানগুলোকে অবশ্যই সাশ্রয়ী দামের দিকে মনোনিবেশ করতে হবে। দাম কমানোর প্রবণতার কারণে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর জন্য এ বাজার দিন দিন অধিক প্রতিযোগিতাপূর্ণ হয়ে যাচ্ছে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

7 + 13 =