পুরুষের বন্ধ্যাত্বের জন্যে দায়ী টুথপেস্ট ও সাবান!

0
337

টুথপেস্ট, সাবান বা খেলনা আপাত নিরীহ এই ঘরোয়া জিনিসই দায়ী হতে পারে পুরুষের বন্ধ্যাত্বের জন্যে। হ্যাঁ, অবাক হবেন না। বিভিন্ন গবেষণার পরে এমনই তথ্য হাতে এসেছে বিজ্ঞানীদের।
sukrna পুরুষের বন্ধ্যাত্বের জন্যে দায়ী টুথপেস্ট ও সাবান!

প্রতিদিনের ব্যবহারের এই সব জিনিসে মজুত ‘নন-টক্সিক’ কেমিক্যালের নেতিবাচক প্রভাব পড়ছে বীর্যের গুণমানের উপরে। টক্সিলজি টেস্টের এই ফল বেরোনোর পরে চিন্তা বাড়ছে ‘নন-টক্সিক’ কেমিকাল ঘিরে। প্রশ্ন উঠছে, আদৌ এই সব কেমিকাল কতটা নিরাপদ তা নিয়ে। কিছু কিছু ক্ষেত্রে এই সব রসায়নিক পদার্থকে শরীর ইস্ট্রোজেন হরমোন (মহিলাদের হরমোন) হিসেবে ভাবতে শুরু করে। আবার কোনও কোনও ক্ষেত্রে অ্যান্টি-অ্যান্ড্রোজেন হিসেবে কাজ করে এই সব রসায়নিক পদার্থ। এর ফলে ক্ষতিগ্রস্ত হয় পুরুষদের প্রজনন ক্ষমতা।

Advertisement
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয় হাসপাতালের প্রফেসর নিয়েল স্কাকেবায়েক জানিয়েছেন, ‘এই প্রথম আমরা প্রমাণ করতে পারলাম যে এন্ডোক্রিনের স্বাভাবিক কাজে ব্যাঘাত ঘটানো এই সব রসায়নিক পদার্থের বিরূপ প্রভাব পড়ে স্পার্মের উপর।’

সম্প্রতি ইএমবিও জার্নালে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী প্রতিদিনের ব্যবহারযোগ্য জিনিসের মধ্যে অন্তত ৩০ শতাংশ দ্রব্যে ব্যবহৃত রসায়নিকপদার্থের কুপ্রভাবে ক্ষতিগ্রস্ত হয় ক্যাটসপার প্রোটিন যা স্পার্ম সেলের মোটিলিটি (সাঁতার কাটার ক্ষমতা) নষ্ট করে। ফলে ডিম্বানুর মধ্যে প্রবেশ করার ক্ষমতাও কমে যায় কয়েকগুণ।

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

11 + 14 =