নতুন পোর্টেবল হার্ডডিস্ক কেনার আগে অবশ্যই যে সকল বিষয়গুলো দেখে নিবেন

0
491

কম্পিউটার ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সংরক্ষণের জন্য গুরুত্বপূর্ণ হলো হার্ডড্রাইভ। হার্ডড্রাইভে সংরক্ষিত থাকে সব ডেটা, ফাইল, ডকুমেন্ট, ভিডিও, ছবি ইত্যাদি। তবে কাজের সুবিধার জন্য অনেকেই পোর্টেবল বা এক্সটারনাল হার্ডডিস্ক ব্যবহারের করেন। প্রয়োজনীয় ভারি ফাইলগুলো সংরক্ষণ ও নিয়মিত ব্যবহারের জন্য পোর্টেবল হার্ডডিস্কের বিকল্প কিছু হতে পারে না।

image_44574_0 নতুন পোর্টেবল হার্ডডিস্ক কেনার আগে অবশ্যই যে সকল বিষয়গুলো দেখে নিবেন

Advertisement
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

তাই প্রয়োজনীয় এই পোর্টেবল হার্ডডিস্কটি কেনার আগে বেশ কিছু বিষয় বিবেচনা করতে হয়। কারণ খারাপ কিংবা গতি কম হলে আপনার প্রয়োজনীয় ফাইলগুলো হারিয়ে যাওয়ার বা যথাসময়ে না পাওয়ার আশংকা থেকে যায়। এখানে পোর্টেবল হার্ডডিস্ক কেনার আগে বিবেচ্য বিষয়গুলো সম্পর্কে জানানো হলো।

১. কেনার আগে সম্ভব হলে হার্ডড্রাইভটি কম্পিউটারে লাগিয়ে চেক করে নিন। কোন ফাইল সেন্ড করলে তা যাচ্ছে কিনা কিংবা ধীরগতির কিনা সেটা দেখতে হবে। সবচেয়ে ভালো হয় সম্পূর্ণ হার্ডড্রাইভটি একবার পূর্ণ করে তারপর খালি করে পরীক্ষা করা।

২. পোর্টেবল হার্ডড্রাইভের পারফরমেন্স অনেকটাই এর গতির উপর উপর নির্ভরশীল। তাই গতিশীল হার্ডড্রাইভ কেনা উচিত। পোর্টেবল হার্ডড্রাইভগুলোর আরপিএম (RPM) সাধারণত ৫৪০০ থেকে ১০,০০০ পর্যন্ত হয়। RPM যতো বেশি হবে, মানে সেটি ভালো এবং দামও ততো বেশি হয়।

৩. বাজারে অনেক ধরণের এক্সটারনাল হার্ডড্রাইভ পাওয়া যায়। ইউএসবি, ফায়ারওয়্যার, প্যারালাল ইত্যাদি। তবে সাধারণ ব্যবহারের জন্য ইউএসবি হার্ডড্রাইভ বেশি ভালো।

৪. পোর্টেবল হার্ডড্রাইভের সঙ্গে এর বিক্রয়োত্তর সেবা বা ওয়ারেন্টির মেয়াদকাল সর্ম্পকে এবং কোথা থেকে এই সুবিধা পাওয়া যাবে সেটি জেনে নিতে হবে।

৫. অনেক সময় ব্যবহৃত হার্ডড্রাইভের পাওয়ার সাপ্লাই সমস্যা হতে পারে। তাই কেনার আগে পাওয়ার সাপ্লাইয়ে কোনো সমস্যা আছে কিনা তা জেনে নিতে হবে।

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

seventeen − two =