প্রচণ্ড এই গরমে মাত্র ৩৫ টাকায় বাড়িয়ে নিন আপনার ফ্যানের স্পীড (ইলেক্ট্রনিক্স টিপস)

2
2920

এই প্রচণ্ড গরমে ফ্যান ছাড়া থাকা অসম্ভব।অনেকের বাড়িতে ফ্যান নষ্ট হয়ে আছে অথবা ফ্যানের গতি কম , তাদের জন্য আমার এই প্রথম ও নতুন টিউন । সময়ের সল্পতার কারনে সেটি মেরামত করিয়ে নেয়া সম্ভব হচ্ছেনা । আপনি কেন অননের মুখ ছেয়ে বসে থাকবেন ? আপনি নিজেই সারাতে পারেন আপনার ফ্যানটি। তাহলে আর দেরি না করে এখুনি কাজে নেমে পড়ুন।

3320325-fan প্রচণ্ড এই গরমে মাত্র ৩৫ টাকায় বাড়িয়ে নিন আপনার ফ্যানের স্পীড (ইলেক্ট্রনিক্স টিপস)

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

১. প্রথমে ইলেক্ট্রিক সংযোগ পরীক্ষা করুন ।যদি কোন ত্রুটি থাকে তাহলে সেটি মেরামত করুন ।

২. ইলেক্ট্রিক সংযোগ ঠিক আছে তবুও ফ্যান ঘুরছেনা তাহলে ফ্যানের কাপাসিটার পরীক্ষা করুন ।পরীক্ষা করবেন কিভাবে ? বৈদুতিক সংযোগ বন্ধ করে নিন। এবার কাপাসিটারটি খুলুন । টেবিল ফ্যানের কাপাসিটার থাকে পেছনের কভারের ভেতর অথবা নিচে সুইচের পাশে। নিচে থাকলে নিচের কভারটি টুলস দিয়ে খুললে দেখতে পাবেন । আর সিলিং ফ্যানের কাপাসিটার থাকে পাখার ওপর ঢাকনার ভেতর। ঢাকনাটি একটি স্ক্রু দিয়ে আঁটকানো থাকে । টুলস দিয়ে স্ক্রু ঢিলা করে ঢাকনাটি ওপরে উঠালেই পাবেন কাপাসিটারটি

কাপাসিটারটি দুই সংযোগ হতে খুলে নিন ।

এবার কাপাসিটারটি নিয়ে যাবেন নিকতস্থ ইলেকট্রিকসের দোকানে । দোকানদারকে রিকোয়েস্ট করলে সেটি চেক করে দেবেন । নষ্ট কাপাসিটারটির পরিবর্তে ৩০-৫০ টাকাই একটি নতুন কাপাসিটার কিনে লাগিয়ে দিন যেভাবে খুলেছেব ঠিক সেই ভাবে ।

এবার খেয়াল করুন ফ্যানের স্পীড । স্পীড যদি কম থাকে তাহলে কাপাসিটারটির গায়ে লিখিত মানের চাইতে ১ (মাইক্রোফারুড) পয়েন্ট বেশী মানের কাপাসিটার লাগান দেখবেন স্পীড বেড়ে গেছে ।

স্পীড বারানর জন্য অতিরিক্ত বেশী মানের কাপাসিটার লাগানো উচিৎ নয় । এতে পরবর্তীতে কোয়েলের সমস্যা হতে পারে ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

  1. ক্যাপাসিটর শর্ট করে নিতে হবে নাহলে বিপদ ! কেননা বিদ্যুৎ শক্তি জমা থাকবে । আর ফ্যানের ক্যাপাসিটরে উচ্চ ভোল্টেজ ধরে রাখার সামর্থ্য আছে । তাই ক্যাপাসিটরের দুই মাথা/পিন আগে কোন টেস্টার দিয়ে শর্ট করিয়ে নিতে হবে । নাহলে উচ্চ ভোল্টেজের শক লেগে বিপদ হতে পারে ।

মন্তব্য দিন আপনার