টরেন্ট কিভাবে কাজ করে?

0
366

ধরা যাক আগের উদাহরণে যে এলিয়েনের সাক্ষাৎকার নেয়া হয়েছিলো, সেটি এবার কোন সার্ভারে না রেখে টরেন্টের মাধ্যমে শেয়ার করা হল। এবার আগ্রহী সবাই ফাইল ডাউনলোড না করে টরেন্ট ডাউনলোড করলো। টরেন্টের মধ্যে বিভিন্ন তথ্য থাকবে এবং একটি ট্র্যাকার এই টরেন্ট ডাউনলোডকারীদেরকে একে অপরকে খুঁজে পেতে সহায়তা করবে। ভয় নেই, আপনাকে কিছুই করতে হবে, টরেন্ট ডাউনলোডের সফটওয়্যার নিজে থেকেই এগুলো করে নিবে।
টরেন্ট কিভাবে কাজ করে

টরেন্ট-কিভাবে-কাজ-করে টরেন্ট কিভাবে কাজ করে?

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

সাধারণ ডাউনলোডিং আর টরেন্ট ডাউনলোডিং এর পার্থক্য

ধরা যাক সবাই টরেন্ট ফাইলটি ডাউনলোড করছে যাতে এলিয়েনের সাক্ষাতকারের ফাইলটি সম্পর্কে তথ্য আছে। এখন ফাইলটা বিভিন্ন ছোট ছোট অংশে ভাগ হয়ে বিভিন্ন ব্যবহারকারীর কাছে যাবে এবং যারা ডাউনলোড করছে তাদের একজনের কাছ থেকেও আরেকজনের কাছে যাবে। বিষয়টাকে আরেকটু পরিষ্কার করা যাক। রহিম এলিয়েনের ভিডিওটি টরেন্ট আকারে আপলোড করলো। করিম, মফিজ, হালুয়া, কালুয়া এরা সবাই সেই টরেন্ট ফাইল ডাউনলোড করলো। এবার ট্র্যাকার এদেরকে এই ফাইলের ডাউনলোডকারী হিসেবে চিহ্নিত করে রাখবে এবং একে অপরকে খুজে পেতে সহায়তা করবে।

যেহেতু রহিম টরেন্ট আপলোড করছে সেহেতু মূল সাক্ষাৎকারের ফাইলটা তার কাছেই আছে। তাই অন্যরা ডাউনলোড করা শুরু করলে ফাইল ক্ষুদ্র ক্ষুদ্র অংশ হিসেবে ডাউনলোডকারীদের কাছে যাবে। ধরা যাক, ফাইলের চারটা অংশ ক খ গ ঘ। এর মধ্যে রহিমের কাছ থেকে করিম পেলো ক, মফিজ পেলো খ, হালুয়া পেলো গ আর কালুয়া পেলো ঘ। প্রত্যেকের তিনটি করে অংশ আরো দরকার ফাইল সম্পূর্ণ করতে। এবার টরেন্ট ডাউনোলোডিং প্রোগ্রাম গুলো পরবর্তী ফাইলের জন্যে সরাসরি রহিমের কাছে ফাইলের অংশ চাবে না, যারা ডাউনলোড করছে তাদের যার কাছে যে অংশ আছে তাদের কাছে থেকে নিবে। এভাবে প্রতিটা ডাউনলোডকারীই ফাইলের উৎস হয়ে উঠছেন। তাই যত বেশি ডাউনলোডকারী তত বেশি উৎস আর ততো বেশি স্পিড।

টরেন্ট কাজ করে একটা টরেন্ট ডাউনলোডিং প্রোগ্রাম, টরেন্ট ট্র্যাকার এবং একটি বৈধ টরেন্ট ফাইলের মাধ্যমে। মানে টরেন্ট ডাউনলোড করার জন্যে আপনার কাছে ইউটরেন্ট কিংবা ইউটরেন্টের বিকল্প কোন সফটওয়্যার থাকতে হবে যা আপনাকে টরেন্ট এর মাধ্যমে ফাইল ডাউনলোড করে দিবে। আর বিভিন্ন টরেন্ট শেয়ারিং ওয়েবসাইট থেকে আপনাকে ছোট্ট একটা টরেন্ট ফাইল নামাতে হবে যাতে টরেন্ট এর সব তথ্য থাকবে।

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

eighteen − 3 =