ফেসবুক সাইটের মাধ্যমে অর্থ সঞ্চয় করার সুযোগ করে দিচ্ছি ফেসবুক নিজেই

0
330

শিগগিরই ফেসবুক ব্যবহারকারীরা ফেসবুক সাইটের মাধ্যমে রেমিট্যান্স ও ইলেকট্রনিক মানি ট্রান্সফার সুবিধা পাবে । সহজ করে বললে এখন থেকে ফেসবুক ব্যবহারকারীরা ফেসবুক সাইটের মাধ্যমে অর্থ সঞ্চয় করতে পারবেন, সঞ্চয়কৃত অর্থ অন্যের সঙ্গে আদান-প্রদানও করা যাবে। অর্থ লেনদেন সেবা চালুর জন্য এরই মধ্যে ফেসবুক নতুন তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করেছে। প্রতিষ্ঠান তিনটি হচ্ছে লন্ডনের ট্রান্সফার ওয়াইজ, মনি টেকনোলোজিস ও অজিমো। এ প্রতিষ্ঠানগুলো আন্তর্জাতিকভাবে অনলাইন ও মোবাইল ফোনে অর্থ লেনদেন সুবিধা প্রদান করে থাকে।সাইটটিতে এ সেবা চালুর জন্য প্রয়োজনীয় কর্মীবাহিনী নিয়োগ দেয়া হয়েছে বলে ফিন্যান্সিয়াল টাইমস এর এক প্রতিবেদনে প্রকাশ করা হয়। এরই মধ্যে প্রতিষ্ঠানটি অর্থ লেনদেন সেবা চালুর বিষয়ে আয়ারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন পেয়েছে বলেও জানানো হয়। ফেসবুকের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ বিষয়টি নিশ্চিত করলেও মন্তব্য করতে অপারগতা প্রকাশ করে আয়ারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক কর্তৃপক্ষ।

বাজার বিশ্লেষকদের মতে, মোবাইল ফোনে অর্থ লেনদেন সেবা এরই মধ্যে বিশ্বব্যাপী ব্যাপকভাবে প্রসারিত হচ্ছে। আগামীতেও ব্যবসাটির ক্রমবর্ধমান ধারা অব্যাহত থাকবে বলে মন্তব্য করেন তারা। এরই ধারাবাহিকতায় টেলিকমিউনিকেশন কোম্পানি ভোডাফোন আফ্রিকায় সাফল্যের পর সম্প্রতি রোমানিয়ায় মোবাইল ফোনে অর্থ লেনদেন সেবা এম-পেসা চালু করে। শিগগিরই প্রতিষ্ঠানটি পূর্ব ও মধ্য ইউরোপে এ সেবা চালু করবে বলে জানিয়েছে।
প্রসঙ্গতঃ গুগল গত বছর ই-মেইল অ্যাটাচমেন্টের মাধ্যমে ব্যবহারকারীদের মাঝে অর্থ লেনদেন সেবা চালু করেছিল। গুগল ওয়ালেট ও মোবাইল পেমেন্ট নামে ব্যবহারকারীদের লেনদেন সেবা প্রদান করছে গুগল।
এছাড়া গত জানুয়ারিতে অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক প্রতিষ্ঠানটির আইফোন ৫এস স্মার্টফোনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর স্থাপনের মাধ্যমে ব্যবহারকারীদের মাঝে অর্থ লেনদেন সেবা প্রদানের পরিকল্পনার কথা জানিয়েছিলেন। লাভজনক ও দ্রুত বিস্তারের কারণে বিশ্বব্যাপী এ সেবা বেশ জনপ্রিয়তা পাচ্ছে।
গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের প্রতিবেদন অনুযায়ী, বৈশ্বিক মোবাইল ফোনে অর্থ লেনদেন ২০১২ থেকে ১৭ সালের মধ্যে গড়ে প্রতি বছর ৩৫ শতাংশ হারে বাড়বে। ২০১৩ সালের জুনে প্রকাশিত গার্টনারের পূর্বাভাস অনুযায়ী, ২০১৭ সালের মধ্যে বিশ্বব্যাপী ৪৫ কোটি গ্রাহক এ সেবার মাধ্যমে ৭২ হাজার ১০০ কোটি ডলার লেনদেন করবে।
বেশ কয়েকটি প্রতিষ্ঠান এ সেবা প্রদান করলেও ঘাটতি রয়েছে নিরাপদ অনলাইন ও মোবাইল ফোনে অর্থ লেনদেন সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের। তবে ফেসবুকের মতো শীর্ষ সামাজিক যোগাযোগ সাইট নতুন সেবায়ও তাদের সুনাম ধরে রাখার চেষ্টা করবে বলে আশাবাদী সংশ্লিষ্টরা।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

10 − 8 =