এই সপ্তাহের ক্যুইজ- ১৯ এবং গত পর্বের বিজয়ী

40
482

টিপি’স ক্যুইজ – ১৮ এর উত্তর

টিপি’স ক্যুইজ – ১৮ এর বিজয়ী

প্রশ্ন :প্রশ্নঃ প্রথম কম্পিউটার ভাইরাসের নাম হল ‘(c) Brain’ ভাইরাস। যা ১৯৮৬ সালে পাকিস্তানের দুই প্রোগ্রামার আমজাদ ও বাসিত তৈরি করছিলেন। এটি তেমন কার্যকারি ছিল না। এরপর অনেক ভাইরাস তৈরি হল, যেগুলো ছিল মারাত্মক ভয়াবহ। আর এই ভাইরাসগুলো প্রতিহত করার জন্য তৈরি করা হয় এন্টিভাইরাস। প্রশ্ন হলঃ প্রথম এন্টিভাইরাসের নাম কি ? কে তৈরি করেন?

সঠিক উত্তরঃ প্রথম এন্টিভাইরাসের নাম হল ToolKit, এটি তৈরি করেন ডঃ সলেয়মান

নাম : টিজে walid bin aziz

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মুঠোফোন নং : 01671414486

 

 

অভিনন্দন টিজে walid bin aziz , ক্যুইজ ১৮- এর বিজয়ী হয়ে আপনি পেয়েছেন ৫০ টাকার মোবাইল টক টাইম। অতি শীঘ্রই আপনার মোবাইল আপনার প্রাপ্ত উপহার পৌঁছে যাবে। সাপ্তাহিক এই আয়োজনে যে কেউ হয়ে যেতে পারেন বিজয়ী।

এছাড়াও গত পর্বের ক্যুইজের যারা সঠিক উত্তর দিয়েছেন তাঁরা হলেন-

  • এছাড়াও আর কেউ সঠিক উত্তর দিতে পারেন নি। যারা উত্তর দিয়েছেন, সেটা ভুল ছিল। সঠিক উত্তর হল, প্রথম এন্টিভাইরাসের নাম ToolKit এবং তৈরি করেন ডঃ সলেয়মান।

 

এ সপ্তাহের টিউনারপেজ’স ক্যুইজ – ১৯

প্রশ্নঃ বর্তমানে অনেকগুলো প্রতিষ্ঠান মুক্ত সফটওয়্যারের কাজ করে যাচ্ছে। মানে মুক্ত সফটওয়্যার হল বিনা মূল্যে গ্রাহককে সফটওয়্যার প্রদান করা। তবে এর মূলে প্রথম যে কাজ শুরু হয়, সেই প্রথম প্রতিষ্ঠানের নাম হল “ফ্রি সফটওয়্যার ফাউন্ডেশন”।

এখন প্রশ্ন হল এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও ফ্রি সফটওয়্যার তৈরির প্রথম প্রতিষ্ঠাতা কে?

উত্তরঃ ?

( বি.দ্র. এ কুইজের উত্তর অবশ্যই এ কুইজের পোষ্টে মন্তব্য করে দিতে হবে। উত্তর দেওয়ার শেষ সময় আগামী ১১/১১/২০১১ইং তারিখ শুক্রবার রাত ১২:০০টা পর্যন্ত।)

অংশগ্রহণের নিয়মাবলী :

১. টিউনারপেজের সদস্য ছাড়া অন্য কেউ এ ক্যুইজে অংশগ্রহণ করতে পারবেন না। টিউনারপেজের সদস্যপদ লাভ করতে টিউনারপেজে নিবন্ধন করাতে হবে।

২. ক্যুইজের উত্তর দেওয়ার জন্য লগইন করুন। তারপর নিচে এ ক্যুইজের মন্তব্যের ঘরে শুধু উত্তর এবং আপনার মোবাইল নং উল্ল্যেখ করে দিতে হবে। আপনার মোবাইল নং দিতে কোন প্রকার সমস্যা হলে আপনার পূর্ণ নাম এবং মোবাইল নং আমাদের মেইল করে দিন এই ঠিকানায় : [email protected]

৩. সঠিক উত্তরদাতাদের মধ্যে লটারির মাধ্যমে একজন বিজয়ীকে নির্ধারণ করা হবে।

৪. একজন যদি অনেকগুলো Fake ID খুলেন সেই ক্ষেত্রে আমরা Trace করতে পারলে আপনাকে ক্যুইজ থেকে সেই সপ্তাহের জন্য বাতিল করতে বাধ্য হব উত্তর সঠিক থাকলেও। কিন্তু পরের সপ্তাহে আবার অংশগ্রহণ করতে পারবেন।

৫.একটি আইডি একাধিক উত্তর করলে সেক্ষেত্রে প্রথমে দেওয়া উত্তরটি গ্রহন করা হবে ।

[এটি টিউনারপেজের নিয়মিত একটি সাপ্তাহিক ক্যুইজ আয়োজন, প্রতি সপ্তাহে একজন বিজয়ী হতে পারেন ক্যুইজের সঠিক উত্তর দিয়ে]

 

পুরস্কার :

১. পুরস্কার হিসেবে বিজয়ীর জন্য রয়েছে ৫০ টাকার ফ্লেক্সিলোড।

২. ফ্লেক্সিলোড দেওয়ার আগে আপনাকে ফোন করে সঠিক নং টি যাচাই করে নেয়া হবে। আপনার মোবাইল বন্ধ থাকলে টাকা পাঠিয়ে দেওয়া হবে। সেই ক্ষেত্রে টাকা না পেয়ে থাকলে ক্যুইজে মন্তব্যের মাধ্যমে দু’দিনের মধ্যে আমাদের জানাতে হবে। অন্যথায়, এর দায়ভার কতৃপক্ষ বহন করবে না।

ফলাফল :

প্রতি পরবর্তী ক্যুইজে আগের ক্যুইজের সঠিক উত্তরদাতার নাম ঘোষণা করা হবে এবং ফ্লেক্সিলোড পাঠানো হবে। চোখ রাখুন টিউনারপেজে।

 

আপনাদের জন্য মাসিক টিউনারপেজ ম্যাগাজিনেও রয়েছে ক্যুইজে প্রতিযোগিতা। আপনিও অংশগ্রহণ করে জিতে নিতে পারেন আপনার পুরষ্কারটি।

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

40 মন্তব্য

  1. উত্তর- “ফ্রি সফটওয়্যার ফাউন্ডেশন” প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও ফ্রি সফটওয়্যার তৈরির প্রথম প্রতিষ্ঠাতা Richard Stallman .
    মোবাইল নং -০১৬৮১৮৩১৯৬৬

  2. “ফ্রি সফটওয়্যার ফাউন্ডেশন” প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও ফ্রি সফটওয়্যার তৈরির প্রথম প্রতিষ্ঠাতা হলেন রিচার্ড স্টলম্যান ।

  3. রিচার্ড ম্যাথু স্টাল্ম্যান হলেন “ফ্রি সফটওয়্যার ফাউন্ডেশন” এর প্রতিষ্ঠাতা ও ফ্রি সফটওয়্যার তৈরির প্রথম প্রতিষ্ঠাতা।
    +৮৮০১৬৮০৭২৮৫৫৭

মন্তব্য দিন আপনার