খুব সহজেই মাইক্রোসফট পাওয়ারপয়েন্টে ইউটিউব ভিডিও যোগ করুন [ফুল টিউটোরিয়াল]

0
424

আজকাল প্রেজেন্টেশনের ক্ষেত্রে ভিডিও থাকাটা খুবই জরুরী। কোনো প্রেজেন্টেশনে ভিডিও থাকলে আশেপাশের মানুষ আপনার প্রেজেন্টেশনের ব্যাপারে আগ্রহী হয়ে উঠবে। তবে ভিডিও ফাইল অনেক সময়ই খুব বড় হয়ে যায়, বিশেষ করে HD কোয়ালিটির ভিডিওগুলো, যেগুলো আপনার প্রেজেন্টেশন ফাইলকে খুব বড় করে দেয় এবং প্রেজেন্টেশনের সময় পাওয়ার পয়েন্ট হ্যাং হয়ে বিরক্তির কারণ হয়। তবে ইন্টারনেট থেকে সরাসরি যদি ভিডিও বসানো যায় পাওয়ার পয়েন্টে বিশেষ করে Youtube Video, তবে এসব ঝামেলা আর হবে না। আজকের টিউটোরিয়ালে সে পদ্ধতিই দেখানো হবে।

youtube-power-pint-ttj-logo-001 খুব সহজেই মাইক্রোসফট পাওয়ারপয়েন্টে ইউটিউব ভিডিও যোগ করুন [ফুল টিউটোরিয়াল]

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

প্রথমেই আপনার মাইক্রোসফট পাওয়ার পয়েন্টে চালু করুন এবং নতুন একটি স্লাইড খুলুন। নীচের পরপর দুটি চিত্রের প্রথম চিত্রে দেখুন, এটি মাইক্রোসফট অফিস ২০১৩ এর পাওয়ার পয়েন্ট, আমি একটি Blank Presentation খুলছি। এবং দ্বিতীয় চিত্রে দেখুন, উপরের নেভিগেশন মেন্যু থেকে আমি Insert ট্যাবটি সিলেক্ট করেছি।

এবার লক্ষ্য করুন, Insert ট্যাবের ডান দিকে একদম কোনায় Media নামে আলাদা একটি ক্যাটাগরি আছে। সেখানে Video এর নীচে ড্রপডাউন মেন্যুতে ক্লিক করুন। নীচের ছবি দুটি দেখুন।

একটি নতুন উইন্ডো চালু হবে, এখানে From a Video Embed Code নামে একটি খালি বক্স পাবেন এখানেই Youtube এর Video Embed Code কোড বসাতে হবে। নীচের ছবিটি দেখুন।

এবার আসুন দেখি, এই Video Embed Code কীভাবে বসাতে হবে। প্রথমেই যেকোনো Youtube Videoতে চলে যান, ভিডিওটির নীচে ছবি অনুযায়ী Share বাটনে ক্লিক করুন, এবার Embed ক্লিক করুন, এরপর আপনি একটি বক্স দেখতে পাবেন যেখানে কোডটি দেয়া আছে, তবে তার আগে একটু নীচে দেখুন Use old embed code (ছবিতে দেখুন ৩ নাম্বার) নামে একটি অপশন আছে, এতে আপনি টিক চিহ্ন দিন। এবার বক্সের কোডটি কপি করুন।

এবার পাওয়ার পয়েন্টে যে From a Video Embed Code এর পাশে খালি বক্সটি ছিলো, সেখানে এই কোডটি পেস্ট করে দিন।

এবার কিছুক্ষণ অপেক্ষা করুন, আপনার ভিডিওটি লোড হবে। ভিডিওটি লোড হলে উপরের নেভিগেশন মেন্যুতে Format নামে একটি ট্যাব আসবে, এখান থেকে আপনি আপনার ভিডিওটি বিভিন্ন আকার আকৃতি চাইলে একটু ইফেক্টও দিতে পারবেন, যেমনঃ Frames, Video Shape, Borders এসব দিতে পারবেন।

এবার বামপাশে দেখবেন Play বাটন যুক্ত হয়েছে। আপনি এখন ভিডিওটি প্রেজেন্টেশনেই চালাতে পারবেন!

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

2 − 1 =