কম্পিউটার সমাচার, ( মাদারবোর্ড ) পর্ব-২

26
1763

মাদারবোর্ড একটি সার্কিট যার মাধ্যমে প্রসেসর, মেমোরি, এক্সপানশন কার্ড সহ আরও বিভিন্ন যন্ত্রাংশ সংযুক্ত থাকে। ভালোমানের মাদারবোর্ড কেনাটা সবচে জরুরি বিষয়। কেননা একজন আদর্শ মা যেমন তার সন্তানদের দেখাশুনা করেন, তেমনি একটি মাদারবোর্ডও সেই এক কাজ করে। মা নরম সভাবের হলে যেমন সন্তানরা বখে যায়, তেমনি ভালো মাদারবোর্ড না হলে কেল্লা ফতে। একটি মাদারবোর্ড এর মূলত নিম্ললিখিত জিনিসগুলো গুরুত্বপূর্ণ

১* সকেট
২* চিপসেট
৩* বায়োস

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

কম্পিউটার সমাচার, ( মাদারবোর্ড ) পর্ব-২

আমি ধাপে ধাপে এইগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবো

+ সকেট +

যদি আমার টিউনের ১ম পর্ব পড়ে থাকেন তাহলে আপনার বুঝতে সুবিধা হবে। সকেট হচ্ছে একটি ইন্টারফেস যার সাহায্যে প্রসেসর কে মাদারবোর্ডের সাথে যুক্ত করা হয়। এক এক রকম প্রসেসর এর সকেট এক এক রকম। মূলত যে কোন মাদারবোর্ড কোম্পানিই প্রায় সকল ধরনের সকেট এর মাদারবোর্ড তৈরি করে থাকে। কোন নির্দিষ্ট প্রসেসররে জন্য যে সকেট লাগে, তা সাধারনত সেই প্রসেসর যে কোম্পানি তৈরি, করেছে তারাই তা তৈরি ও বিতরন করে। যেমন ইন্টেল Core i3, i5, i7 সিরিজ এর জন্য যে সকেট লাগে তা ইন্টেল তৈরি করে ও তারপর মাদারবোর্ড কোম্পানি তা ইন্টেল থেকে কিনে নিয়ে তাদের মাদারবোর্ড এ ব্যাবহার করে।

+ চিপসেট +

কমপিউটার এর চিপ হচ্ছে খুবই ছোট আকারের ইলেক্ট্রনিক সার্কিট। সিলিকন সেমিকনডাকটর ও ট্রানজিসটর একসাথে করে এই চিপ বানানো হয়। চিপসেট হচ্ছে বিশেষ কিছু চিপের সমন্বয় যা এক্সপানশন কার্ড গুলতে থাকে এবং তা ইলেক্ট্রনিক ডাটা সিগনাল পরিবহনের কাজ করে। চিপসেট বিভিন্ন রকমের হয়ে থাকে যা একটি মডেল নাম্বার দ্বারা সূচিত করা হয়। এই মডেল নাম্বার দেখে চিপসেট এর কার্যক্ষমতা সম্পর্কে ধারনা পাওয়া যায়। আর একটু সহজ করে বলি। চিপসেট দ্বারা মাদারবোর্ড এ অবস্থিত একজোড়া নির্দিষ্ট চিপ কে বোঝানো হয়। চিপদুটি হচ্ছে

 

১* নর্থব্রিজ বা মেমরি কন্ট্রোলার হাব।
২* সাউথব্রিজ বা আই/ও বা পেরিফেরাল কন্ট্রোলার হাব

 

নর্থব্রিজ বা মেমরি কন্ট্রোলার হাব হচ্ছে খুবই গুরুত্বপূর্ণ। এর সাথে উচ্চগতির ডিভাইসগুলো যেমন প্রসেসর, মেমোরি, গ্রাফিক্স কন্ট্রোলার যুক্ত থাকে। সাউথব্রিজ বা আই/ও বা পেরিফেরাল কন্ট্রোলার হাব এর সাথে পিসিআই, বায়োস, ইউএসবি, সহ আরও অন্যান্য ডিভাইস যুক্ত থাকে। একটা উদাহারন দেই, G41 NB হচ্ছে ইন্টেল এর একটি মাদারবোর্ড এর মডেল যা নিম্নোক্ত বিষয় নির্দেশ করে

#NorthBridge Chip 41
#Soket:- LGA775
#RAM Slot:- 2
এখানে সাউথব্রিজ বা আই/ও বা পেরিফেরাল কন্ট্রোলার হাব এর মডেল দেয়া হয়নি কারন এটি তেমন গুরুত্বপূর্ণ না। কমপিউটার এর জন্য চিপ তৈরিতে চিপ জায়ান্ট ইন্টেল ও এএমডি রাজত্ব করছে। এছাড়া NVidia, VIA technologies, SIS, APPLE, Unix, IBM, Sun, NeXt, SGI কমপিউটারের জন্য চিপ তৈরি করে। এই চিপ এর ক্ষেত্রেও মাদারবোর্ড কোম্পানি চিপ তৈরিকারক কোম্পানি থেকে চিপ কিনে থাকে। যেমন ইন্টেল Core i3, i5, i7 এর জন্য যে সকেট ও চিপ লাগে তা তারা ইন্টেল কোম্পানি থেকে কিনে নেয়। একই ভাবে এএমডির জন্য যে চিপ ও সকেট লাগে তা ও তারা এএমডির কাছে থেকে কিনে নেয়।

+ বায়োস +

বেসিক ইনপুট আউটপুট সিস্টেম বা বায়োস হচ্ছে কমপিউটার এর আরেকটি গুরুত্বপূর্ণ অংশ যা কমপিউটার এর সকল সিস্টেম ইনফরমেশন সংরক্ষিত করে রাখে। যেমন প্রসেসর মডেল, স্পিড, RAM এর পরিমান, হার্ডডিস্ক এর মডেল, সহ আরও অনেক কিছু যা হার্ডওয়্যার পরিবর্তন করলেও নিজে নিজে তার তালিকা তৈরি করে নেয়। বর্তমানে নতুন মাদারবোর্ড এর বায়োস সকল রকমের Overclock করার ব্যাপারে সহায়তা করে। তাছাড়া এতে তাপমাত্রা নিয়ন্ত্রনের ব্যাবস্থা আছে যাতে করে একটি নির্দিষ্ট তাপমাত্রার উপরে পিসি কাজ বন্ধ করে দেয়। তাছাড়া বর্তমানে গিগাবাইটের ডুয়াল বায়োস সমৃদ্ধ মাদারবোর্ড এ একটি সেকেন্ডারি বায়োস আছে যা প্রথমটি নষ্ট হয়ে গেলেও পিসি কে সচল রাখে।

কম্পিউটার সমাচার, ( মাদারবোর্ড ) পর্ব-২

*** কিছু কথা ***

ডুয়াল চ্যানেল এর RAM ও ডুয়াল বায়োস এর মাদারবোর্ড কিনার চেষ্টা করবেন। আমার পরামর্শ হচ্ছে যে ইন্টেল এর মাদারবোর্ড পরিহার করুন। কেননা ইন্টেল কোন পেশাদার মাদারবোর্ড ম্যানুফ্যাকচারার না, তারা চিপ জায়ান্ট। ইন্টেল যে চিপ ব্যাবহার করে গিগাবাইট, এমএসআই, আসুস ও সেই একই চিপসেট ব্যাবহার করে। কিন্তু তারা পেশাদার মাদারবোর্ড ম্যানুফ্যাকচারার। ফলে তাদের মাদারবোর্ডের স্থায়িত্ব, ক্ষমতা, বেশি হয় এবং এতে আধুনিক সব নতুন প্রযুক্তি ব্যাবহার করা হয় যা আপনাকে দিবে সত্যিকারের মজা। তাছাড়া তারা খারাপ পণ্য বাজারে ছেড়ে তারা তাদের কোম্পানির সুনাম নষ্ট করতে চায় না। আর গেমারদের বলছি, গিগাবাইটের মাদারবোর্ড গেমিং এর জন্য সবচেয়ে বেশি সুবিধা দেয় যা আর কেও দিতে পারে না। তবে যাই বলেন, সস্তা তে ভুলেও হাত দিবেন না। তাহলে পরে পস্তাবেন।

 

কম্পিউটার সমাচার, ( মাদারবোর্ড ) পর্ব-২

আজ এই পর্যন্ত, পরবর্তী পর্বে আমি RAM ও অপটিকাল ড্রাইভ নিয়ে বিস্তারিত আলোচনা করবো। ভালো থাকবেন। আমার জন্য দোয়া করবেন.

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

26 মন্তব্য

  1. অনেক ইউজফুল তথ্য জানতে পারলাম, লেখক ভাই, আপনাকে অনেক ধন্যবাদ ।

  2. পুরাতন পর্ব গুলুর লিঙ্ক গুলু নতুন টিউন এর উপরে দিয়ে তার পর নতুন টিউন সুরু করলে ভালো হয় . এতে পুরাতন গুলু আগে দেকে আসতে পারি .

  3. ভাই আপনি অনেক কিছু স্কিপ করে গেলেন …।আর মাদারবোর্ড এ বায়স সারাও অনেক কিছু আছে যার আপনি নুনতম সর্ট কোন বর্ণনাও উপস্থাপন করেন নাই ।

    • তাহলে আপনি সেটা করে দেখান। বিস্তারিত ও সুন্দর করে লিখে দেখান।

  4. ডুয়াল চ্যানেল এর RAM বলতে কি মাদারবোর্ডে RAM এর জন্য দুটি সল্টকে বোঝানো হচ্ছে না অন্য কিছু বোঝানো হচ্ছে । গেম খেলা যদি উদ্দেশ্য না হয় তবে কাজ করার জন্য কোন মাদারবোর্ডটি কেনা উচিত? ধন্যবাদ ।

    • ডুয়াল চ্যানেল এর রাম হচ্ছে সমমানের দুটি RAM যা কজের গতিকে দিগুন করে দিবে। তবে এই সুবিধাটি মাদারবোর্ডে থাকতে হবে।

    • আসলে ব্যাপারটি হচ্ছে র‍্যাম এর স্লট কয়টি সেটা আসল না। সাধারণত ২ টি স্লট থাকে। মূলত ডুআল চ্যানেল এ হুবুহু দুটি, অর্থাৎ জমজ র‍্যাম ব্যাবহার করলে সেটি একত্রে একটি হিসাবে কাজ করে। ফলে কাজের গতি অনেক অংশে বেড়ে যায়। সেটা গেম খেলা অথবা অন্য যে কোন কাজে হতে পারে। আর আপনার মাদারবোর্ডটি ডুআল চ্যানেল হলে মাদারবোর্ডের গায়ে সেটা এভাবে লেখা থাকে…… 2 RAM slots with dual channel DDR3 memory support.

  5. চরম হইছে …. ফাটাইয়া দিছেন ভাই ।
    আমি ওনেক কিছু শিখলাম , ধন্যবাদ শেয়ার করার জন্য ।

  6. অসাধারন উদ্যোগ নিয়েছেন । শুভকামনা রইল । নতুন পোস্ট এর অপেক্ষায় রইলাম ।

  7. আমি অবস্সো আগের পর্ব তা দেখি নাই…তাই এইটাই প্রথম……
    অনেক ভালো লাগলো পরে….নতুন কিসু জানতে পারলাম….
    ধন্য+++++++

    • আগের সবগুলা দেখতে পারেন। আপনাকে ধন্য——————————

  8. ভুলক্রমে ডিলিট হয়ে যাবার কারনে আবার পোস্ট করা হল।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

10 − 3 =