‘একের ভিতর তিন’ ভ্রাম্যমান কল!

0
337

নতুন কিছু তৈরি করে নিজের ভাগ্য পরিবর্তনের চেষ্টায় পথ চলছিলেন মিজান। চেষ্টায় সফলও হয়েছেন তিনি। উদ্ভাবন করেছেন ভ্রাম্যমান চালের কল ‘একের ভিতর তিন’।

ফেনীর দাগনভূঞা উপজেলার বৈঠারপাড় গ্রামের হাজী আরশাদ আলীর বাড়ির কৃতি সন্তান মিজানুর রহমান (৩৫)। তার উদ্ভাবিত কল দিয়ে ধান ভাঙ্গানো, চাল ভাঙ্গিয়ে গুড়ি তৈরি করা যায়। এছাড়া এটি গাড়ির মতো অনায়াসে যেকোনো স্থানে নিয়ে যাওয়া যায়।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আর মাত্র একটি ইঞ্জিন দিয়ে সবগুলো কাজ করা যায়। সিপেঞ্জ পাওয়ার টিলার ইঞ্জিন ব্যবহার করে ৪ চাকাবিশিষ্ট ব্যতিক্রম চেচিসের এই গাড়িটি তৈরি করা হয়েছে।

মিজানুর রহমান জানান, কুমিল্লার নাঙ্গলকোর্টের ঢালুয়া বাজারের মাহাবুব ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসপের মিস্ত্রিকে তিনি একের ভিতর তিন ভ্রাম্যমান কলের নকশা বুঝিয়ে দেন। যৌথভাবে মিজান ও ওই মিস্ত্রি চেচিস তৈরির কাজ শুরু করেন। দীর্ঘ পরিশ্রমে তারা গাড়িটি তৈরি করেন। গাড়িতে স্টিয়ারিং হুইল, হাতের গিয়ার, হর্ণ, হেডলাইট, চালকের আসন ও চাকা রয়েছে। পাওয়ার টিলারের চাকা দিয়ে তৈরি বলে অনায়াসে যেকোনো জায়গায় চালিয়ে নিয়ে যাওয়া যায়।

এ গাড়ির ইঞ্জিন, ধানের হলার, চালের হলার এবং চেচিস, মিস্ত্রির মুজুরি মিলিয়ে সর্বমোট খরচ হয়েছে ১ লাখ ৭০ হাজার টাকা।

মিজান আরো জানান, সম্প্রতি ভ্রাম্যমান কলটি এলাকায় আনার পর প্রতিদিন শত শত লোক একনজর দেখার জন্য আসছেন।

মিজানের উদ্ভাবিত এ ভ্রাম্যমান কলে ২০ সের ধান ভাঙ্গাতে ১৫ টাকা, আতপ ধান ২০ টাকা, চালের গুড়ি করতে প্রতি কেজি ৬ টাকা করে নিচ্ছেন। এই কলটিতে ধান ভাঙলে চাল আলাদা এবং ভুষি আলাদা বের হয়।

আমুভূঞার হাটের ব্যবসায়ী মোরশেদ আলম রাসেল ও ফার্মাসিস্ট শ্যামল জানান, পাওয়ার টিলার ব্যবহার করে ধান ভাঙ্গানো নতুন কিছু নয়। কিন্তু মিজানের ব্যতিক্রমী ভ্রাম্যমান কলটিতে ধান ও চাল ভাঙ্গাতে আলাদা ব্যবস্থা থাকায় এবং উন্নতমানের হলার, যন্ত্রাংশ ব্যবহার করায় মানুষের প্রতি আকৃষ্ট হচ্ছে।

তারা আরো জানান, প্রতি ঘণ্টায় সাধারণ পাওয়ার টিলার ইঞ্জিন থেকে মিজানের উদ্ভাবিত কলটি দ্বিগুন ধান ও চাল ভাঙ্গাতে পারে। দামেও তুলনামূলক সস্তা হওয়ায় মানুষ মিজানের ফোন নাম্বারে কল দিয়ে ধান ও চাল ভাঙ্গার অর্ডার দিচ্ছে।

সময় হলে আমার ব্লগে ঘুরে আসতে পারেন:   আমার ব্লগ  অথবা আমার ব্লগ

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

6 + sixteen =