কমছে ইন্টারনেট ভ্যাট ও সিম ট্যাক্স

0
302

ইন্টারনেট ব্যবহারে ধার্যকৃত ১৫ শতাংশ ভ্যাট ১০ শতাংশ কমতে পারে। একই সঙ্গে আগামী অর্থবছরের (২০১৪-১৫) বাজেটে সিম ট্যাক্স তথা মোবাইল ফোনের সিমের ওপর আরোপিত করের পরিমাণও কমতে পারে বলে জানা গেছে।

সংশ্লিষ্ট একাধিক সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র জানিয়েছে, দেশে ইন্টারনেটভিত্তিক কাজের পরিধি বাড়াতে বিসিএস, বেসিসসহ বিভিন্ন সংগঠনের দাবির মুখে ইন্টারনেটের ওপর ১০ শতাংশ ভ্যাট কমানো এবং তথ্যপ্রযুক্তিখাতে বরাদ্দ বাড়ানো হচ্ছে বলে ইঙ্গিত পাওয়া গেছে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

জানা গেছে, অপারেটরদের পক্ষ থেকে সিম স্থানান্তর কর সংক্রান্ত জটিলতার অবসান, করপোরেট কর কমানো, ইন্টারনেট সংযোগের জন্য ব্যবহৃত মডেমে শুল্ক প্রত্যাহারসহ বেশ কিছু প্রযুক্তিবান্ধব সিদ্ধান্ত নেয়া হচ্ছে।

এদিকে সচিবালয়ে মোবাইল অপারেটরগুলোর শীর্ষ নির্বাহীদের সঙ্গে এক বৈঠকে করপোরেট ট্যাক্স বা কোম্পানি কর ১০ শতাংশ কমানোর দাবি জানিয়েছে দেশের ছয় মোবাইল ফোন অপারেটর। তারা তালিকাভুক্ত মোবাইল ফোন অপারেটরের করপোরেট ট্যাক্স ৪০ শতাংশ থেকে কমিয়ে ৩০ শতাংশ করার প্রস্তাব দিয়েছে। আর তালিকা-বহির্ভূত অপারেটরের কর ৩৫ শতাংশ নির্ধারণের কথা বলেছে। বর্তমানে এ করের হার ৪৫ শতাংশ।

এছাড়া, নতুন সংযোগের ক্ষেত্রে বিদ্যমান সিম ট্যাক্স-এর প্রত্যাহার চেয়েছে মোবাইল ফোন অপারেটরদের সংগঠন অ্যামটব। বর্তমানে প্রতিটি নতুন সংযোগের ক্ষেত্রে সরকারকে সিমের জন্য ৩০০ টাকা করে কর দিতে হয়।

অপারেটরদের পক্ষ থেকে বলা হয়, দেশে এখনো বিপুল জনগোষ্ঠী ফোন নেটওয়ার্কের বাইরে। তাদের এ নেটওয়ার্ক নিয়ে আসতে পারলে জীবন যেমন সহজ হবে, তেমনই প্রবৃদ্ধিতে তারা আরো বেশি অবদান রাখতে পারবেন। সিমের ওপর কর ও উচ্চ করপোরেট কর তৃণমূল পর্যায়ের মানুষদেরকে মোবাইল নেটওয়ার্কের ভেতর নিয়ে আসার পথে একটি বাধা।

এই যুক্তিতে সম্মতি জানিয়ে ইন্টারনেটের ওপর ভ্যাট কমানো ও সিম ট্যাক্স কমানোর আভাস দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

nine + 1 =