বাংলাদেশকে ফ্রি ওয়াইফাই জোনে পরিণত করার উদ্যোগ নিচ্ছে টেলিটক

1
418

চীন ও রাশিয়ার কারিগরি ও আর্থিক সহায়তায় বাংলাদেশকে ফ্রি ওয়াইফাই জোনে পরিণত করতে যাচ্ছে টেলিটক। এ বিষয়ে ইতোমধ্যে রাশিয়া ও চীনের সাথে প্রায় ৭০০ কোটি টাকা ঋণের প্রাথমিক চুক্তি সম্পাদন করেছে সরকার। তবে এই ঋণের পরিমাণ পরে আরো বৃদ্ধি পাবে বলে সংশ্লিষ্টসূত্রে জানা গেছে।

সূত্রমতে, এই প্রকল্পের আওতায় বিদ্যমান ‘টেলিটক থ্রিজি চালু ও সম্প্র্রসারণ এবং টুজি সম্প্রসারণ’ প্রকল্পের আওতা আরো বাড়ানো হবে। সারা বাংলাদেশের তৃণমূল পর্যন্ত পৌঁছে যাবে টেলিটকের টুজি এবং ৩.৫জি নেটওয়ার্ক। এর পরই বাস্তবায়ন শুরু হবে সমগ্র বাংলাদেশকে ফ্রি ওয়াইফাই জোনে পরিণত করার কার্মকাণ্ড।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

দেশের ৬৪ জেলা শহরসহ দেশের সব প্রান্তে টেলিটকের থ্রিজি পৌঁছানোর কাজ শেষ হলে প্রতিটি টাওয়ারের সাথে একটি করে শক্তিশালী ওয়াইফাই রাউটার স্থাপন করা হবে। একটি রাউটার অন্তত দেড় বর্গকিলোমিটার শক্তিশালী ওয়াইফাই নেটওয়ার্ক কাভারেজ প্রদানে সক্ষম হবে। এই ওয়াইফাই হবে সবার জন্য উন্মুক্ত—একদম ফ্রি। স্পিড প্রাথমিকভাবে পাওয়া যাবে অন্তত ২৫৬ কেবিপিএস, যা পরে আরো বৃদ্ধির সুযোগ থাকবে।

আজ অনানুষ্ঠানিকভাবে রাশিয়া ও চীনের পক্ষ থেকে উপস্থিত ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে এ প্রকল্পের একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়। চুক্তি সম্পাদন অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়, টেলিটক বাংলাদেশ লিমিটেড, রাশিয়া ও চীনের সংশ্লিষ্ট প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

  1. অনেক ধন্যবাদ আপনার পোস্টের জন্য, এর থেকে ভাল খবর আর কি হতে পারে :)

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

thirteen + twelve =