মোবাইল টাওয়ারের জন্য বিলুপ্ত হচ্ছে চড়ুই পাখি :(

1
1112

চড়ুই পাখি দ্রুত বিলুপ্ত হচ্ছে। আর তাদের এই বিলুপ্তি নিয়ে চিন্তিত বিজ্ঞানী ও পরিবেশ সচেতন মানুষেরা। গ্রামের দিকে চড়ুইয়ের দেখা মিললেও শহরাঞ্চলে সে দৃশ্য প্রায় বিরল। এর জন্য প্রকৃতভাবেই দায়ী ক্রমবর্ধমান মোবাইল টাওয়ার। টাওয়ার থেকে নির্গত ক্রমাগত বিকিরণের ফলে দ্রুত হারিয়ে যাচ্ছে এই পাখিটি।

full_2116003062_1395663814 মোবাইল টাওয়ারের জন্য বিলুপ্ত হচ্ছে চড়ুই পাখি :(

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এদিকে ভারতের ‘নেচার ফর এভার সোসাইটি’, ‘কমন বার্ড মনিটরিং অফ ইন্ডিয়া-সহ বিশ্বের বিভিন্ন পরিবেশ সংগঠন গত বৃহস্পতিবার পালন করল ‘বিশ্ব চড়ুইপাখি দিবস’। চড়ুই পাখি সংরক্ষণের জন্য গ্রহণ করা হল একাধিক কর্মসূচি। লখনৌ বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকেও এদিন আবেদন জানানো হয়,  কোনও একদিন ভোর ছটা থেকে ন’টা পর্যন্ত বাড়ির আশপাশে ক’টা চড়ুই পাখি দেখা যাচ্ছে তা যেন তাদের লিখিতভাবে জানানো হয়।

দ্রুতহারে চড়ুইপাখি কমার ফলে একদিকে জীববৈচিত্রে যেমন গুরুতর প্রভাব ফেলবে তেমনই ক্ষতিগ্রস্ত হবে আমাদের বাস্তুতন্ত্র। গবেষকরা বলেছেন, যে হারে মোবাইল ব্যবহার বাড়ছে তাতে একদিন বিলুপ্তই হয়ে যাবে চড়ুই, ময়না, শকুনরা। এখনই কৃত্রিম প্রজনন ঘটিয়ে তাদের বংশবৃদ্ধি না করলে খুব শিগগিরই বিরল প্রজাতির তালিকায় স্থান পাবে বাংলার অতি প্রাচীন এই পাখিগুলি৷

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

  1. অনেক সময় চড়ুইপাখির বাসা পুরোটাই পুড়িয়ে গ্রামবাসীরা খেয়ে থাকে, এমন কিছু বরজন করা উচিত।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

two × four =