মোবাইলে যে ইন্টারনেট সংযোগ রয়েছে, অথবা ওয়াই-ফাই সংযোগে যুক্ত রয়েছেন, তার স্পিড যাচাই করুন

0
387

সাধারণত ইন্টারনেটের স্পিড দেখার জন্য কোনো ফাইল ডাউনলোড দিলেই চলে। কিন্তু ডাউনলোড দেয়া ছাড়াও বিভিন্ন উপায়ে ইন্টারনেটের গতি পরীক্ষা করা যায়। তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে স্পিডটেস্ট। আপনি হয়তো কখনো না কখনো স্পিডটেস্ট দিয়ে কম্পিউটারের গতি পরীক্ষা করেছেন। কিন্তু আপনার মোবাইলে যে ইন্টারনেট সংযোগ রয়েছে, অথবা আপনি যে ওয়াই-ফাই সংযোগে যুক্ত রয়েছেন, তার স্পিড যাচাই করতে চাইলেও কিন্তু আপনি ব্যবহার করতে পারেন স্পিডটেস্টের অ্যাপ্লিকেশন। হ্যাঁ, স্পিডটেস্টের রয়েছে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন যার মাধ্যমে আপনার মোবাইল ইন্টারনেটে আপনি কত গতি পাচ্ছেন তা যাচাই করে নিতে পারবেন মূহুর্তেই।

স্পিডটেস্ট ডটনেট

স্পিডটেস্টের অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে ইন্সটল করার পর যখনই তা চালু করবেন, প্রথমেই বিগিন নামে একটি বাটন পাবেন। এটি প্রেস করলেই অ্যাপ্লিকেশনটি তার পরীক্ষা শুরু করে দিবে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

576-speedtest মোবাইলে যে ইন্টারনেট সংযোগ রয়েছে, অথবা ওয়াই-ফাই সংযোগে যুক্ত রয়েছেন, তার স্পিড যাচাই করুন

প্রথমে এটি পিং-এর উপর ভিত্তি করে সবচেয়ে কাছের সার্ভারটি খুঁজে নিবে। এরপর একটি প্যাকেট (কিছু ডেটা) একবার ডাউনলোড ও আপলোড করবে। এই ফাইলটি ডাউনলোড ও আপলোড করার সময়ই অ্যাপ্লিকেশনটি সংরক্ষণ করবে আপলিংক ও ডাউনলিংক স্পিড।

স্পিডটেস্ট অ্যাপ্লিকেশনটির হিস্ট্রিতে আপনি বিভিন্ন সময়ের আপলোড ও ডাউনলোড স্পিড দেখতে পাবেন। আর যদি বিনামূল্যে অ্যাকাউন্ট করে নেন, তাহলে তা অন্যান্য আইএসপি’র ইন্টারনেট স্পিডের সঙ্গে তুলনাও করতে পারবেন।

আর হ্যাঁ, স্পিডটেস্টে আপনি কিলোবিট পার সেকেন্ড (kbps), কিলোবাইট পার সেকেন্ড (KBPS) অথবা মেগাবিট পার সেকেন্ড (mbps) হিসেবে ইন্টারনেটের গতি দেখতে পাবেন। এগুলো আপনি সেটিংস থেকেই ঠিক করে দিতে পারবেন।

গুগল প্লে স্টোর লিংকঃ স্পিডটেস্টqr code for speedtest মোবাইলে যে ইন্টারনেট সংযোগ রয়েছে, অথবা ওয়াই-ফাই সংযোগে যুক্ত রয়েছেন, তার স্পিড যাচাই করুন

অ্যাপ্লিকেশনটি ব্যবহার শেষে অবশ্যই নিচে আপনার আইএসপি’র নাম ও ডাউনলোড স্পিড কত পাচ্ছেন তা জানাবেন। উপরে যে স্পিডটেস্ট রেজাল্ট দেখতে পাচ্ছেন তা গ্রামীণফোন ইন্টারনেট ব্যবহার করে টেস্ট করা। যদিও খুব একটা খারাপ দেখাচ্ছে না স্পিড, কিন্তু ইমেজ কমপ্রেশন আর স্পিড সবসময় এক না থাকার কারণে জিপি ইন্টারনেট নিয়ে খুব একটা সন্তুষ্ট থাকা কঠিন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

9 − eight =