পৃথিবীর প্রথম গাড়ি! – ধারাবাহিক পোস্ট

0
261

পৃথিবীর প্রথম প্রথম গাড়ির জনকঃ Nicolas-Joseph Cugnot
পৃথিবীর প্রথম প্রথম গাড়ির জন্মঃ 1769
পৃথিবীর প্রথম প্রথম গাড়ির প্রথম ড্রাইভারঃ Bertha Benz
পৃথিবীর প্রথম প্রথম গাড়ির ব্রান্ডঃ Czech (later renamed to Tatra)
পৃথিবীর প্রথম প্রথম গাড়ির বাজারজাতকরনঃ 1892

 

পৃথিবীর প্রথম গাড়ী নিয়ে আরও কিছু কথাঃ পৃথিবীর প্রথম গাড়ীর জনক হিশাবে ইতিহাসের খাতায় Nicolas-Joseph Cugnot এর জায়গা পেলেও তার পূর্বে 1672 সালে Ferdinand Verbiest নামক একজন ব্যাক্তি চলমান গাড়ী আবিস্কার করেও তার নাম ইতিহাসের পাতায় প্রথম গাড়ীর জনক হিসাবে নাম উঠাতে পারেনি আর এর মূল কারন ছিল এই গাড়ি কোন যাত্রি বা ড্রাইভার বহন করতে সক্ষম ছিল না। অর্থাৎ বহন ক্ষমতাহীন একটি যান ছিল। ফলে একে যান বাহন বলা যেত না। অপর দিকে তারই চার বছর পর যখন ঐ আবিষ্কারের মূল ভিত্তি ঠিক রেখে নতুন যান তৈরি করল যা একজন চালক বহনের ক্ষমতা রাখে তখনই তিনি ইতিহাসের প্রথম যান বাহন আবিস্কারক হয়ে গেলেন। আফছুছ Ferdinand Verbiest এবং ইর্শান্নিত Nicolas-Joseph Cugnot এর উপর।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

 

সেদিনের সেই তিন চাকার গাড়ীর সাথে আজকের বর্তমান বিশ্বের গাড়িগুলার রয়েছে অনেক পার্থক্য। আঁকারের দিক থেকে বিচার না করাই ভাল। তাপ, ব্যায়, বহন খরচ ছিল অনেক বেশী অপরদিকে গতি, বহন ক্ষমতা ছিল অনেক কম। আর বর্তমানের গারিগুলোর কথা আর নাই বললাম। বর্তমানে এমনও গাড়ি রয়েছে যা ১০০ জন বহন করছে অপরদিকে এমনও গাড়ি রয়েছে যা একজন বহন করছে।

কিছুদিন পুর্বে তো শুনা গেল গাড়ি আর প্লেন একই হয়ে যাবে। আঁকাসে উরবে আবার ভূমিতেও চলবে! রাষ্ট্রের নিউ ইয়র্ক অটো শোতে নতুন এক গাড়ির প্রোটোটাইপ বা পরীক্ষামূলক ইউনিট দেখানো হয়েছে যা রাস্তায় চলার পাশাপাশি আকাশে ওড়ার জন্যও লাইসেন্সপ্রাপ্ত। খবর বিবিসির। সংবাদমাধ্যমটি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের কোম্পানি টেরাফুজিয়া এই গাড়ির প্রোটোটাইপের প্রদর্শনী করছে। বলা হচ্ছে, এটি পৃথিবীর প্রথম যান, যা একইসঙ্গে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) এবং ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশনের (এনএইচটিএসএ) সব আদর্শ মেনে চলতে সক্ষম। উল্লেখ্য, রাস্তায় গাড়ি চলার জন্য এনএইচটিএসএ-এর অনুমতি এবং আকাশে ওড়ার জন্য এফএএ-এর অনুমতির প্রয়োজন হয়। এই ‘উড়ুক্কু গাড়ি’ই প্রথমবারের মতো দু’টো অনুমতি একসঙ্গে পেয়েছে। অপরদিকে পানি পথে এবং ভূমী পথে চলতে পারে এমন গাড়ীর কথাতো সবাই জানিই।

 

আশা করি পানি ভূমী আঁকাস পথে চলতে পারে এমন একটা গাড়ি আমিও বানাতে পারব তবে তার আগে কেউ যদি আমাকে অর্থায়ন করে একটা বাস, প্লেন এবং একটা জাহাজ কিনে দেয়!

 

আজ এটুকুই আবার দেখা হবে পৃথিবীর প্রথম কোন আবিস্কার নিয়ে, সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। আল্লাহ হাফেজ!

• ফেসবুকে আমিঃ http://www.facebook.com/mehedidamenafa | Mehedi Menafa

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

one + 8 =