৬০০ বছর আগের চেয়ে ১০ গুণ বেশি গলছে অ্যান্টার্কটিকার বরফ

0
257

এবারের গ্রীষ্মে অ্যান্টার্কটিকা মহাদেশের বরফ বিগত ছয়শ’ বছরের তুলনায় ১০ গুণ বেশি গলতে শুরু করেছে। গত ৫০ বছরে এ সময়ে বরফ গলার হার তুলনামূলকভাবে সবচেয়ে দ্রুত ছিল।

সম্প্রতি প্রকাশিত অস্ট্রেলিয়া ও ব্রিটেনের যৌথ গবেষণা দলের সমীক্ষার ফলাফলে এ সব তথ্য উঠে এসেছে। নেচার জিওসায়েন্স নামের গবেষণা সাময়িকীতে এ সমীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। অ্যান্টার্কটিকা মহাদেশের অতীতের তাপমাত্রা কি ছিল এ নিয়ে দ্বিতীয় সমীক্ষা চালানো হলো।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এ সমীক্ষায় অংশ নিয়েছে ব্রিটিশ অ্যান্টার্কটিকা সার্ভে এবং অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির একটি গবেষণা দল এ সমীক্ষা চালায়। গবেষণা দলটি বরফ আচ্ছাদিত এ মহাদেশের উত্তরের জেমস রস আইল্যান্ডে খনন করেছে। তারা এ দ্বীপের ৩৬৪ মিটার অর্থাত ১১৯৪ ফুট গভীর পর্যন্ত বরফস্তর ড্রিলিং করেছে। অতীতে এ মহাদেশের তাপমাত্রা কেমন ছিল তা যাচাইয়ের জন্য এ খনন করা হয়। গ্রীষ্মকালে বরফ গলে এবং তারপর আবার জমাট বাঁধে। বরফের স্তরবিন্যাস দেখে খালি চোখেই এ বিষয়টি বোঝা যায়।

এই বরফের ঘনত্ব মেপে বরফ গলার ইতিহাস বের করতে পারেন বিজ্ঞানীরা। গত এক হাজার বরফে অ্যান্টার্কটিকা মহাদেশে তাপমাত্রার কতোটা হেরফের হয়েছে তা এভাবেই নির্ণয় করেন গবেষকরা।

গবেষক দলের প্রধান অস্ট্রেলিয়া ন্যাশনাল ইউনিভার্সিটির ধরিত্রী বিজ্ঞান অনুষদের নেরিলি আব্রাম বলেন, আজ থেকে ছয়শ বছর আগে অ্যান্টারটিকা মহাদেশে সবচেয়ে শীতল পরিবেশ ছিল এবং গ্রীষ্মকালে সবচেয়ে কম বরফ গলেছে।

২০ শতকের শেষের দিকে অ্যান্টারটিকার যে তাপমাত্রা নেয়া হয়েছে ছয়শ’ বছর আগের সে সময়ে তাপমাত্রা তারচেয়ে ১.৬ ডিগ্রি সেলিয়াস কম ছিল। এ ছাড়া, বাতসরিক বরফপাতের পর গ্রীষ্মকালে যে বরফ গলেছে তার পরিমাণ ছিল মাত্র ০.৫ শতাংশ।

বর্তমানে এরচেয়ে ১০ গুণ বেশি হারে বরফ গলছে বলে জানান তিনি।

গবেষক দলটি বলেছে, অ্যান্টার্কটিকা মহাদেশের বরফের সোপান এবং হিমবাহের ওপর প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব কি পড়ছে তা সঠিকভাবে বের করার জন্য এ জাতীয় গবেষণার গুরুত্ব রয়েছে।

এ জাতীয় গবেষণা ফলাফল থেকে বোঝা যাচ্ছে, অ্যান্টার্কটিকা মহাদেশের উষ্ণতা এমন এক পর্যায়ে গেছে যে গ্রীষ্মকালে তাপমাত্রা সামান্য বাড়লেও ব্যাপক হারে বরফ গলতে শুরু করে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

thirteen − four =