কিশোর-কিশোরীদের ইন্টারনেট ব্যবহার: ৭০ ভাগ মা-বাবা অন্ধকারে

0
368

কিশোর-কিশোরীরা নিজেদের অনলাইন তৎপরতার বিষয়ে মা-বাবা কিংবা অভিভাবকদের সত্য তথ্য দিচ্ছে না। তারা অনলাইনে কোথায় যায় বা কার সঙ্গে যোগাযোগ করে সে ব্যাপারে সত্য তথ্য নানাভাবে গোপন করছে। আমেরিকার কিশোর-কিশোরীদের ওপর কম্পিউটার বিষয়ক নিরাপত্তা সংস্থা  ম্যাকফি’র চালানো সমীক্ষায় এসব কথা উঠে এসেছে।

ম্যাকফি বলেছে, জরিপে অংশ নেয়া অর্ধেক সংখ্যক মা-বাবা মনে করেন, তাদের কিশোর বয়সী সন্তানরা অনলাইনে কী করছে সে সম্পর্কে তারা সবই জানেন। অনলাইন কর্মকাণ্ডের বিষয়ে সন্তানরা তাদের মা-বাবার সঙ্গে খোলামেলা কথা বলছে। ফলে, ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে সন্তানদের ওপর সতর্ক দৃষ্টি রাখার কাজটিও তারা সঠিকভাবে করতে পারছেন বলে মা-বাবারা আত্মতৃপ্তি বোধ করেন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

287cebdbd9d52bbaf580ff6a168ca608_XL কিশোর-কিশোরীদের ইন্টারনেট ব্যবহার: ৭০ ভাগ মা-বাবা অন্ধকারে

কিন্তু, ম্যাকফির সমীক্ষায় পাওয়া গেছে ভিন্ন চিত্র। ম্যাকফি বলছে, কিশোর-কিশোরীরা মা-বাবার কাছে তাদের অনলাইন কর্মকাণ্ডের বিষয়ে সত্য গোপন করছে। এ প্রবণতা দিন দিন বাড়ছে বলেও সমীক্ষায় দেখা গেছে। ম্যাকফির হিসাব মোতাবেক ৭০ শতাংশ কিশোর-কিশোরীই মা-বাবার নজরদারি এড়ানোর জন্য নানা পথ বের করেছে। মা-বাবা যেন সন্তানদের ইন্টারনেট ব্যবহার বা অনলাইন কর্মকাণ্ডের ওপর নজর রাখতে পারেন সে জন্য ম্যাকফির অ্যান্টি-ভাইরাস প্রোগ্রামের সঙ্গে বিশেষ প্যারেন্ট কন্ট্রোল প্রোগ্রাম দেয়া আছে। ২০১০ সালে চালানো এ সমীক্ষার সঙ্গে সাম্প্রতিক চালানো সমীক্ষার তুলনা করে ম্যাকফি দেখতে পেয়েছে- সে সময় শতকরা ৪৫ শতাংশ কিশোর-কিশোরী অনলাইন ততপরতার বিষয়ে মা-বাবাকে ফাঁকি দেয়ার কথা স্বীকার করেছিল।

ম্যাকফি বলছে, ফাঁকি দেয়ার জন্য সবচেয়ে বহুল ব্যবহৃত পদ্ধতি হলো- ইন্টারনেট ব্রাউজারের হিস্ট্রি মুছে ফেলা কিংবা মা-বাবা ঘরে ঢুকছেন টের পাওয়া মাত্রই ব্রাউজার মিনিমাইজ করা। এ ছাড়া, কিশোর-কিশোরীরা আর যেসব পথ বেছে নেয় সেগুলো হলো- ইন্সট্যান্ট মেসেজ বা ভিডিও মুছে ফেলা, অনলাইন কর্মকাণ্ড নিয়ে বিস্তারিত কথা বলার সময় মিথ্যা বলা কিংবা এ বিষয়টি এড়িয়ে যাওয়া এবং মা-বাবা সাধারণতঃ যে কম্পিউটার ব্যবহার করেন না সে কম্পিউটার ব্যবহার করা। স্মার্টফোনের মতো ইন্টারনেট ব্যবহার উপযোগী মোবাইল ফোন ব্যবহার করেও কিশোর-কিশোরীরা তাদের মা-বাবাকে আজকাল ফাঁকি দিচ্ছে -এমন তথ্যও দিয়েছে ম্যাকফি।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

12 − 6 =