তথ্যপ্রযুক্তিতে তরুণ উদ্যোক্তাদের জন্য আমরা একটি ঋণ প্রকল্প চালু করেছি

0
390
তথ্যপ্রযুক্তিতে তরুণ উদ্যোক্তাদের জন্য আমরা একটি ঋণ প্রকল্প চালু করেছি

প্রযুক্তির সফিউল

আমি সরিফুল, প্রযুক্তি আমার প্রান ও ভালবাসা, নতুন সকল প্রকার তথ্য ও প্রযুক্তি আমাকে খুব কাছে টানে। জানিনা তেমন কিছু তবে শেখার এবং জানার চেষ্টা চালিয়ে যাচ্ছি।
তথ্যপ্রযুক্তিতে তরুণ উদ্যোক্তাদের জন্য আমরা একটি ঋণ প্রকল্প চালু করেছি

আমি নাইয়ার ফাতেমা, মিউচুয়াল ট্রাষ্ট ব্যাংকে কাজ করছি। আমি HSBC ব্যাংকে ইন্টার্ন ছিলাম, এভাবেই আমার ব্যাংকে কাজ করার অভিজ্ঞতা শুরু হয়েছে। আমাদের মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে ‘গুনবতী’ নামে মহিলাদের নিয়ে একটা প্রোজেক্ট আছে। এতে আমরা মহিলা উদ্যোক্তাদের ৯% সুদে এস.এম.ই ফাউন্ডেশনের প্রাক অর্থায়নে ঋণ সহায়তা এবং সফল ভাবে ব্যাবসা চালানোর জন্য বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা দিয়ে থাকি।

আমাদের এই প্রোজেক্টটা শুরু থেকেই খুব ভালভাবে চলছে । এরই মাঝে একদিন মুনির হাসান স্যার আমাকে বললেন, তার কিছু যুবক ছেলে মেয়েদেরকে মূলধন জোগান দিতে হবে। এরপর আমি আই.টি উদ্যোক্তা ছেলেমেয়েদের সাথে কথা বললাম, তাদের কথা শুনলাম এবং আমি সবচেয়ে অবাক হলাম যে তারা ইতিমধ্যে ফ্রী ল্যান্সিং এর মাধ্যমে বেশ ভালো আয় করছে এবং বাংলাদেশকে এধরনের কাজ খুব ভালো একটি পর্যায়ে তারা নিয়ে গেছে। কেবলমাত্র কিছু অর্থের অভাবে হয়তো তারা নিজেদেরকে উদ্যোক্তা হিসেবে দাড় করতে পারছে না। কিন্তু আমাদের দেশে মূলত যারা উদ্যোক্তাদেরকে বিভিন্ন রকম ঋণ সহায়তা দিয়ে থাকে সেই ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানগুলো গতানুগতিক প্রসেডিউরে তাদেরকে ঋণের আওতায় আনতে পারে না। তাই আমি ভাবতে শুরু করলাম কিভাবে তাদের আর্থিক সহায়তা দিয়ে এই সম্ভাবনাময় সেক্টরটিকে সাহা্য্য করা যায়। এই সব তরুনরা যে ধরণের কাজগুলো করে সেগুলিকে বলে ইন্টেলেকচুয়াল প্রোপার্টি বা বুদ্ধিবৃত্তিক সম্পদ। আসলে এ ধরণের কাজে ব্যাংক থেকে আর্থিক সহায়তা দেয়া হয় না। তখন আমি মুনির স্যারের সাথে বসলাম এবং ওদের নিয়ে সব কিছু শুনলাম, ওরা কিভাবে কাজ করে, ওদের সমস্যা গুলো শুনলাম, ওরা ওডেস্কে কিভাবে কাজ করে, পেপ্যালের মধ্যমে ওরা কিভাবে টাকা নিয়ে আসে, এই সব কথাই শুনলাম।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আমি মুনির স্যারকে বললাম এদের জন্য আলাদা প্রোডাক্ট ডিজাইন করা যেতে পারে। আমি সব তথ্য আমার বস মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক হেড অফ এস.এম.ই মোহাম্মদ ইকবাল স্যারকে জানলাম এবং তিনি আমার কথায় আগ্রহ প্রকাশ করলেন। অবশেষে আমরা এদের জন্য ভিন্ন একটি প্রোডাক্ট ডিজাইন করলাম এবং আমাদের সিইও এবং ম্যানেজিং ডাইরেক্টর, আনিস এ. খান স্যারকে জানালাম যে বাংলাদেশের তরুণরা আইসিটিতে অনেক ভাল করছে, এজন্য আমরা আলাদা একটা প্রোডাক্ট ডিজাইন করতে যাচ্ছি যাতে তাদের আর্থিকভাবে সহায়তা করা যেতে পারে। তিনিও আমাদের পরিকল্পনায় সম্মতি দিলেন।

এভাবে গত বছর আমরা প্রোডাক্টটি তৈরির কাজে হাত দেই এবং এবছর ডিজিটাল ওয়ার্ল্ডে আমরা প্রোডাক্টটি লঞ্চ করতে যাচ্ছি। এটা ডিজাইন করা হয়েছে শুধুমাত্র আইসিটি উদ্যোক্তাদের জন্য যারা আউটসোর্সিং এ কাজ করছে এবং ভবিষ্যতে নিজেদের সফল উদ্যোক্তা হিসেবে দেখতে চায়, যারা আইটি সফটওয়্যার/সার্ভিস বিক্রি করবে, নেটওয়ার্কিং নিয়ে কাজ করবে, এমনকি যাদের আইটি ট্রেনিং সেন্টার আছে তাদেরকেও আমরা আর্থিকভাবে সহায়তা করব।

আপনি যদি প্রমাণ করতে পারেন যে আপনার নিজের ব্যাবসাটি আইসিটি সার্ভিস/ডেভেলপমেন্টর সাথে সরাসরি জড়িত এবং ব্যাবসাটি থেকে ইতিমধ্যে আপনি আয় করছেন, তাহলে আপনি প্রয়োজনীয় কাগজপত্র সহ এই আর্থিক সহায়তার জন্য আবেদন করতে পারেন। আমাদের স্পেসালাইড টিম আপনার ব্যাবসাটির বর্তমান অবস্থা এবং ভবিষ্যত প্রোসপেক্ট দেখে আপনাকে এই ঋণের জন্য বিবেচনা করতে পারে। আমাদের এই প্রোডাক্টটির মূল উদ্দেশ্য হল তরুণ উদ্যোক্তাদের উৎসাহিত করা। এই ভিডিওতে আমি এই প্রোডাক্টটি সম্পর্কে ভালভাবে বোঝানোর চেষ্টা করেছি, আশা করি এই ভিডিওটি দেখলে যারা আইসিটিতে তরুণ উদ্যোক্তা রয়েছেন তাদের উপকারে আসবে এবং বিস্তারিত তথ্যের জন্য মিউচুয়াল ট্রাষ্ট ব্যাংকে যোগাযোগ করুন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

20 − eighteen =