অনলাইন চ্যাটিং সফটওয়্যারগুলো কতটুকু নিরাপদ?

0
389

বর্তমানে আমরা অনেকেই অনেক ধরণের চ্যাটিংয়ের সফটওয়্যার ব্যবহার করে থাকি। কেউ-কেউ আবার এতসবের ঝামেলায় না-গিয়ে সরাসরি অনলাইনে বসেও একসাথে অনেকগুলো আইডি নিয়ে চ্যাট করতে বসেন। কিন্তু এতসব বিভ্রান্তিমূলক সফট ও সাইটের ভিড়ে কোনটা যে ভাল আর কোনটা যে মন্দ সেটা বুঝে উঠাই দায়!

তবে একেবারে প্রথম থেকেই ইয়াহু ম্যাসেঞ্জারই আমার সবচেয়ে বেশি ভাল লাগে। গুগলটক ও ভাল লাগে। আর ভিডিও কলের জন্য স্কাইপ এর তুলনা হয় না। মোবাইলের জন্য নিম্বুজ। পিডগিন এক সময় ব্যবহার করলেও এখন আর ভাল লাগে না। ই-মেইল ক্লায়েন্ট হিসেবে আগে মাল্টিমেইল নোটিফায়ার ব্যবহার করলে বর্তমানে মোজিলা থান্ডারবার্ড। ডিগসবি এর বেটা ভার্সন এর শুরু থেকেই বেশ কিছুদিন ব্যবহার করেছি। বর্তমানে এর পূর্ণাঙ্গ একটি সংস্করণ বেশ কিছুদিন আগে বের হয়েছে। যা ব্যবহার করে আগের থেকে অনেক আনন্দ বোধ করেছি।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

কিন্তু প্রশ্ন হল- এসব তৃতীয় পক্ষের সফটওয়্যার (Yahoo Messenger, Googletalk, Skype বাদে) ব্যবহার করা নিয়ে অনেকেই দ্বিধা-দ্বন্দ্বে থাকেন। অনেকেই অনেক রকম প্রশ্ন তুলেন। নিরাপত্তার একটা ব্যাপার-স্যাপার তো থেকেই যায়। আমি আমার মূল আইডিগুলো দিয়ে এসব তৃতীয় পক্ষের সফট কিংবা ওয়েবসাইটে ঢুকে পারতপক্ষে সাইনআপ করি না।

বেশ কয়েকদিন আগেও আমার এক বন্ধু জানায়, এসব তৃতীয় পক্ষের সফটওয়্যার ব্যবহার করার কারণেই নাকি তার গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি আইডি হ্যাক হয়েছে। শেষে অনেক চেষ্টা-তদ্বির করে সেগুলো উদ্ধার করেছে। প্রশ্ন:-

১. এসব তৃতীয় পক্ষের সফটওয়্যার কিংবা সাইট ব্যবহার করা নিয়ে আপনার মতামত কি?
২. আপনিও কি এরকম কোনও সমস্যায় কখনও পড়েছেন?
৩. চ্যাটিংয়ের জন্য আপনি কি ধরণের সফটওয়্যার ব্যবহার করেন?
৪. আপনার দৃষ্টিতে প্রিয় এবং নিরাপদ সফট কোনটি? কেন?
৫. ডিগসবি যারা ব্যবহার করেছেন এবং এখনও করছেন, এটার নিরাপত্তা নিয়ে আপনার মতামত কি?

সবাই মিলে আসুন এ বিষয়টা নিয়ে আলোচনা করি। তাতে হয়ত কিছুটা অজানা বিষয়ও বেরিয়ে আসতে পারে, জানা হতে পারে। আর যারা এ সম্পর্কে খুব একটা জানেন না তাদেরও উপকার হতে পারে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

one × five =