নেতি-বাচক কথার জন্য অনলাইনে অনেকে উপার্জন করতে পারেন না। আমি বলি গুগল এডসেন্স ও আউটসোর্সিং অনেক সহজ। একটু ধর্য দিয়ে পড়লে আপ্নিও পাবেন ইনশাআল্লাহ

0
858

যার গুগল এডসেন্স এ এপ্লাই করেন নাই: বুঝলাম না ভাই, কম্পিউটার এর বেপারে ছোট থেকে ইন্টারেস্ট থাকলেও গুগল এডসেন্স এর প্রতি তেমন ইন্টারেস্ট ছোট থেকেই ছিল না। কারন ছোট থেকেই শুনতাম যে গুগল এডসেন্স নাকি সোনার হরিণ আর পাওয়া খুব কঠিন।
যাই হোক আউটসোর্সিং মার্কেটপ্লেসে যাওয়ার সাহস ছিল কিন্তু গুগল এডসেন্স এ যাওয়ার সাহস ছিলনা এই বাজ্ঞালী দের জন্যয়। তারা শুধু নেতি-বাচক কথা বলতেই জানে আর বাশ দিতে জানে ।

যাই হোক বলতে চাচ্ছি এই যে , আজ কে গুগল এডসেন্স আমার সদ্য তৈরী করা নতুন একটা ওয়েব-সাইট এপ্রুভ করলো । আর আগে পড়তাম বা জানতাম যে অনেক পুরনো ডোমেইন লাগে। আর এটা কেমনে পেলাম যদি শোনেন তাহলে মেবি মজা পাবেন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

বাংলাদেশের abcitz এর এডমিন @Jubayer Johnny ও abc consultant এর CEO Jack Ariyan ভাই একসাথেই কাজ করেন । আমরা সবাই এক-সাথেও থাকি। যাই হোক তারা দুজনেই আবার নতুন ওয়েব-সাইট করবেন আর তাই আমাকে নতুন ডোমেইন ও হোষ্টিং করতে বলল । তারা আগেই একটা লোগ তৈরী করেছেন তাদের নতুন ওয়েব-সাইটের জন্য। কিন্তু দুঃখের বিষয় এই যে তার লগ তৈরী করেছেন JPG ফর্মেটে । কিন্তু লগ করতে হয় png ফর্মেটে আর শেষমেস লগ তৈরীর কাজটাও আমাকেই দিল । যাই হোক তৈরী করলাম মেবি কয়েক মিনিটে । ভাইরে লোগ দেখাইলাম এবং তিনি বললেন এটা তো (অমুক তমুক) । যাইহোক যখন বলল যে , তুমি কয়েক মিনিটে একটা লগ তৈরী কইরা আমাদের আগেরটাকে বিড করবা (সাথে এক গাল হাসি) । যাই হোক যা বোঝার বুঝলাম । বাজ্ঞালী বলে কতততা । নতুন একটা শিক্ষা পেলাম যে, বাজ্ঞালীর কোন কাজ ৫ মিনিটে করার পর ৫ দিন অপেক্ষা করতে হবে দেন কাজ জমা দিতে হবে। আবার নতুন লগ তৈরী করতে হবে আগের টা ডিলিট করে।

যাই হোক আমি আমার পার্সনাল লাইফে যাই হইনা কেন অনলাইনে বা কম্পিউটারের ক্ষেত্রে মেবি অলস না। যদিওবা এটা চরম সত্যি যে, অলস না হলেও তেমন কিছুই জানি না ।

নতুন চিন্তা স্হির করলাম যে, এই লগটা কে আমি আমার কাজে লাগাব । মাঝে মাঝে অনেকে প্রশ্ন করেন যে, কিভাবে ফ্রী-ল্যন্সিং বা আউটসোর্সিং শুরু করব। তাই এদের উপকারের কথা চিন্তা করে সাথে এবার টার্গেট গুগল এডসেন্সকে করলাম। গুগল এডসেন্স সমন্ধে আমি এটা ভালোভাবে জানি যে , চরম প্যারা দিয়ে দেয় । তাই আগে আমার নতুন ওয়েব-সাইট টাকে খুবেই সিম্পিল করলাম । কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ইউজ করলাম ওয়ার্ডপ্রেস। আর হ্যা, বুঝলাম যে, সি এম এস – এ তৈরী করা ওয়েব সাইট কে সিম্পিল করা খুব কঠিন । তাই খুবেই সাদা-মাটা টেমপ্লেট করলাম । ও আর একটা কথা , ব্যাক্টেরিয়া থেকে নানা ঔষধ তৈরী করতে হয় এটা আমি জানি । আর এই সুত্র ধরেই গুগল এডসেন্স কে টার্গেট করলাম । একটু বুঝিয়ে দেই , গুগল কে ধরলাম বেক্টেরিয়া । আর এটা কে পাওয়া যাবে ওয়েব সাইটের নানা ফাক-ফোকোরে । তাই ওয়েব সাইটের খুব ছোট ফাক ফোকর গুলাকে বন্ধ করলাম (আপনার বোঝার সুবিধার্তে এইসব ওয়ার্ড) । যেমন, সাইট-ম্যাপ, ফেবি-আইকন, আবাউট পেজ এ এন্টি ভাইরাস জাতীয় কন্টেন্ট যা সেই ব্যাক্টেরিয়াকে ধরে ফেলবে (আশা করি বুঝতে পেরেছেন) ইত্যাদি ফর্মুলা রেডি করে নিলাম।

সব-শেষে , এই সামান্য কন্টেণ্ট নিয়ে ঝাপ দিলাম গুগল এডসেন্স এ। যখন আন্ডার রিভিউ এ থাকে তখন এড প্লেস করতে হয় ওয়েব-সাইটে। কিন্তু আমি তা করলাম না। কারন, আমি ধরে নিলাম যে এডসেন্স বেক্টেরিয়া আর তাই একে সুযোগ মত কাজে লাগাতে হবে । মনে রাখবেন, গুগল এডসেন্স এমন একটা জায়গা , যেখানে প্রতিদিন প্রচুর ওয়েব-সাইট সাবমিট হয় এটি পাওয়ার জন্য । তো, আমি করলাম কি খুব গুরত্ব না দিলে যে ভাবে কাজ করতে হয় তা করলাম মানে মাত্র একটা এড আমার ওয়েব-সাইটে প্লেস করলাম । (কিন্তু যা করার তা অতীতে অতি দ্রুত করেছি) ।

ভাইয়েরা বিশ্বাস করেন আর নাই আমি নিজেও অবাক যে মাত্র কয়েক দিনের একটা ওয়েব-সাইট কে তারা এপ্রুভ করল । আগে যদি বাজ্ঞালির নেতি-বাচক কথা না শুনতাম তবে হয়ত বাজ্ঞালি বোকাচ… দের চিন্তাম না।

অতয়েব , ভাই এটাকে সোনার হরিণ না ভেবে অন্য কিছু ভাবুন আর আপনার তৈরী করা ওয়েব-সাইটের ডিজাইনে নজর না দিয়ে বরং ডেভলপমেন্ট এ নজর দিন । আশা করি এভাবে চললে গুগল মামুর এডসেন্স এর সন্ধান মিলবে ।
ও এই আমার সেই সিম্পিল লগ ও সিম্পিল ওয়েব সাইট-টা কি দেখতে চান ও অনলাইনে আয়ের ওয়েব সাইট এর ব্যাপারে জানতে চান – তো দেখুন- ক্লিক করুন
লগ যদি হোম পেইজ এ না পান তাহলে তা আবাউট পেজে পাবেন
ধন্যবাদ সকল কে, জ্যাক এরিয়েন ভাই ও জনি ভাইকে ও গুগোল মামাকে……also

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

5 × five =