ডোমেইন কি? ডোমেইন কেনার সময় যে বিষয়গুলো খেয়াল রাখা বাঞ্ছনীয়

0
929

ডোমেইন কি?
ডোমেইন এমন একটি ইউনিক ঠিকানা যা ইন্টারনেট জগতে ব্যবহার করা হয়। সাধারণ ভাবে বলা যায়, ইন্টারনেট জগতে আপনাকে বা আপনার ব্যবসা প্রতিষ্ঠানের চিহ্নিত করার ঠিকানা ডোমেইন নেম। একজন মানুষ পৃথিবীতে আসলে মানুষটিকে চেনার প্রথম শর্ত হিসেবে যেমন একটি নামের দরকার হয় তেমনি ওয়েবে আপনাকে বা আপনার ব্যবসা প্রতিষ্ঠানের চিহ্নিত করার জন্য একটি ইউনিক নাম ব্যবহার হয়। আমরা যদি সংক্ষেপে বলি তাহলে বলা যায় “ওয়েব জগতে একক বা অদ্বিতীয় নাম গুলোকেই ডোমেইন নেম বলে”।
কিছু ডোমেইনের উদাহরণ : About.com, Yahoo.com, priyo.com, wikipedia.org ওয়েবে বিভিন্ন এক্সটেনশন যুক্ত ডোমেইন হয়ে থাকে যেমন: .Com, .Net, .Org, .Biz, .Info, .Mobi,, .In , .Asia ।

ডোমেইন কেনার সময় যে বিষয়গুলো খেয়াল রাখা বাঞ্ছনীয়:

  • ডোমেইন নেম কেনার আগে অবশ্যই ডোমেইন প্রোভাইডার সাথে বিস্তারিত কথা বলে নিবেন। যেমন – আপনার ডোমেইন এর ফুল কন্টুল পাবেন কিনা,পরের বছর টাকা কেমন রাখবে,আপনার ডোমেইন এর কেমন নিরাপত্তা থাকবে।
  • ডোমেইন কেনার সময় আমরা যে ভুলটি করে থাকি তা হল তারাহুরা করে ডোমেইন কিনে ফেলি এই কাজটা কখনোই করা উচিত না। কেননা ডোমেইন একটা ইউনিক নেম যা আপনার বা আপনার প্রতিষ্ঠানের একক নেম, যার অদ্বিতীয়টি আর হবে না । তাই কেনার আগে ভাল করে ভেবে চিন্তে নিবেন।
  • সবসময় খেয়াল রাখবেন ডোমেইন টি যেন টপ লেভেল হয়। যেমন- .Com, .Net, .Org । তবে .Com নেয়াই বাঞ্ছনীয়। কেননা .Com টাই বেশি ব্যবহারিক এবং সহজ বোধ্য।
  • আপনার ডোমেইন আপনার প্রতিষ্ঠানের নামের সাথে মিলিয়ে পছন্দ করুন । যাতে ভিজিটর আপনার ডোমেইন দেখেই আপনার প্রতিষ্ঠান সম্পর্কে ধারনা নিতে পারে।
  • ডোমেইন নেম নির্বাচন এর ক্ষেত্রে ডোমেইন যথাসম্ভব ছোট রাখতে চেষ্টা করবেন এবং অর্থবোধক এবং কী ওয়ার্ড ভিত্তিক ডোমেইন নেবেন।
  • নিউমেরিক কী ব্যবহার না করাই ভাল এবং নামের মাঝে (-) ব্যবহার না করাই বাঞ্ছনীয় ।
  • ডোমেইনটি যাতে অন্য কোন জনপ্রিয় সাইটের সাথে মিলে না যায় সেদিকে খেয়াল রাখবেন । কেননা, এতে যেমন ভিজিটর দের মাঝে সংশয় তৈরি হবে তেমনি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে সমস্যা হতে পারে ।ডোমেইন এর দর দাম:
    প্রোভাইডার ভেদে ডোমেইন এর দাম কম বেশি হয়ে থাকে। .Com/.Net/.Org ডোমেইন গুলো 800 টাকা থেকে ১০০০ টাকার মধ্যে কিনতে পারা যায় ।
    কোথায় থেকে কিনবেন:
    দেশি বিদেশি অনেক প্রোভাইডারই ডোমেইন বিক্রি করে থাকে ।
    http://www.publicdomainregistry.com এখানে .Com এর দাম পরবে $35/Y
    http://www.name.com এখানে .Com এর দাম পরবে $10.99/Y
    http://www.namecheap.com এখানে .Com এর দাম পরবে $10.69/Y
    http://www.eicra.com এখানে .Com এর দাম পরবে 1000 Tk/Y
    http://arfitech.com/ এখানে .Com এর দাম পরবে 800-1000 Tk/Y
    http://www.hostmight.com এখানে .Com এর দাম পরবে 800 Tk/Y
    Unlimited Web Hosting
    Unlimited Web Hosting
    Unlimited Web Hosting
    Unlimited Web Hosting

    এখানে বর্তমান দাম উল্লেখ করা হয়েছে প্রোভাইডার যেকোনো মুহূর্তে দাম পরিবর্তন করার ক্ষমতা রাখে। বিদেশি প্রোভাইডার থেকে ডোমেইন কেনার আগে প্রোভাইডারটি ICANN (আইসিএএনএন) এর আওতাভুক্ত কিনা দেখে কিনবেন । বিশ্বের টপলেভেল ডোমেইন নিয়ন্ত্রক সংস্থা হল ICANN । মূলত ICANN থেকেই বিভিন্ন রেজিস্টার, সাব-রেজিস্টার এর মাধ্যমে ডোমেইন বণ্টন করা হয় । এবং শর্ত ভঙ্গ করলে যেকোনো সময় ডোমেইন বন্ধ করার ক্ষমতা রাখে ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

six + two =