এক ক্লিকেই ইনস্টল অনেক সফটওয়্যার

0
411

কম্পিউটারে নানা কাজের জন্য সফটওয়্যার ইনস্টল করতে হয়। সর্বশেষ হালনাগাদসহ বিনা মূল্যের একাধিক সফটওয়্যার ইনস্টল করতে চাইলে প্রথমে ইন্টারনেটে ওয়েব ঠিকানা খুঁজে সেগুলো আলাদাভাবে নামানো হয়। তারপর একটা একটা করে বিভিন্ন ধাপ পেরিয়ে তবেই ইনস্টলকরা হয় সফটওয়্যার।প্রতিটি সফটওয়্যারের জন্য লাগে আলাদা আলাদা সময়।চাইলে মাউসের এক ক্লিকেই কাজটি সম্পন্ন করা যায়।
নতুন বা পুরানো কম্পিউটারে বিনা মূল্যের সফটওয়্যার ইনস্টলের জন্য যেতে হবে http://ninite.com/ ঠিকানার ওয়েবসাইটে। এই সাইটে ব্রাউজার, মেসেঞ্জার, মিডিয়া প্লেয়ার, ইউটিলিটি, অ্যান্টি ভাইরাস বিভিন্ন ধরনের সফটওয়্যারের তালিকা পাওয়া যাবে। সেখান থেকে নিজের দরকারি সফটওয়্যারগুলো টিক দিয়ে বাছাই করতে হবে। তারপর Get Installer নামের সবুজ বোতামে ক্লিক করলে কয়েক কিলোবাইটের একটি ইনস্টলার তৈরি হবে।
ইনস্টলারটি কম্পিউটারে নামিয়ে নিয়ে চালু করতে হবে। তখন যেসব সফটওয়্যার বাছাই করা হয়েছিল, সেগুলোর সর্বশেষ সংস্করণ তাদের স্বীকৃত ওয়েবসাইট বা উৎস থেকে আপনা-আপনি ইনস্টল হতে থাকবে কম্পিউটারে। এ ক্ষেত্রে কম্পিউটারের সঙ্গে শুধু ইন্টারনেট সংযোগ চালু রাখতে হবে।
ডেস্কটপে যুক্ত হওয়া সফটওয়্যারগুলোর শর্টকাট দেখেই বোঝা যাবে কোন কোন সফটওয়্যার ইনস্টল হয়েছে। ঝামেলামুক্ত এই ইনস্টলে কোনো টুলবার বা বাড়তি ফাইল জমা হবে না।
ইনস্টল হওয়া সফটওয়্যারগুলো পরবর্তী সময়ে হালনাগাদ করতে চাইলে নামানো ইনস্টলারটি আবার চালু করলেই হবে। এভাবে বাঁচানো যাবে নিজের সময়, কমবে ঝামেলা।

সময় হলে আমার ব্লগে ঘুরে আসতে পারেন:   আমার ব্লগ  অথবা আমার ব্লগ

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

six + 15 =