মাষ্টার অফ এস ই ও সিরিজ (প্রথম-খণ্ড) সার্চ ইঞ্জিনের কাযর্প্রণালী – তৃতীয় অধ্যায়

0
351
এটি 8 পর্বের মাষ্টার অফ এস ই ও সিরিজ টিউনের 3 তম পর্ব

আগের পোস্টঃ দ্বিতীয় অধ্যায়

আমরা প্রথম অধ্যায় এ যা যা করেছিলামঃ

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

সার্চ ইঞ্জিনের ব্যাবহারকারিদের চিহ্নিত করেছি।
কোন পণ্য / সেবার জন্য কোথায় প্রচার করা উচিত তা জেনেছি।
ক্লায়েন্টকে টার্গেট করার পদ্ধতি জেনেছি।
এস.ই.ও ফ্রেন্ডলি সাইট তৈরি করার টিপস পেয়েছি।
সার্চ ইঞ্জিন এর সাথে আপনার সম্পর্ক তৈরি করার পদ্ধতি জেনেছি।
সার্চ ইঞ্জিনগুলোর অভ্যন্তরীণ সম্পর্কের কথা জেনেছি।
অরগানিক এবং পেইড রেজাল্ট সম্পর্কে ধারনা পেয়েছি।
ক্রাউলার বা রোবট সম্পর্কে জেনেছি।

এবং দ্বিতীয় অধ্যায় এ যা যা করেছিলামঃ

সার্চ ইঞ্জিন সমূহের সাধারণ সংযোগ খুজে বের করেছি।
মেজর এবং মিনর সার্চ ইঞ্জিন সম্পর্কে জেনেছি
অরগানিক,পেইড রেজাল্ট ও ওয়েব ডিরেক্টরি সম্পর্কে স্পষ্ট ধারনা পেয়েছি।
ইঞ্জিনের মধ্যে উপযুক্ত স্থান খুজে বের করেছি।
মেটা সার্চ ইঞ্জিন সম্পর্কে ধারনা পেয়েছি।

সার্চ রেজাল্ট পড়া এবং বুঝতে পারা।
ü সার্চ ইঞ্জিন এর রেজাল্ট পেইজ পরিচিতি (বিস্তারিত)
ü সোনালী ত্রিভুজ (Golden Triangle)সম্পর্কে এবং রেংকিং এ এর প্রতিক্রিয়া জানবো।
ü বাছাইকৃত ফলাফলের (Blanded Search) সাথে পরিচিত হবো।
ü সোনালী ত্রিভুজে বাছাইকৃত ফলাফলের কাযর্ক্রম বের করবো।
ü বাছাইকৃত ফলাফলের প্রতিক্রিয়া জানবো।।

এই বইয়ের (সার্চ ইঞ্জিনের কাযর্প্রণালী) দ্বিতীয় অধ্যায়ে আমরা অরগানিক ও পেইড রেজাল্ট সম্পর্কে জেনেছি। অরগানিক রেজাল্ট সেই লিস্ট আমাদের সামনে উপস্থিত করে, যেটি যোগ্যতা অনুযায়ী অগ্রাধিকারপ্রাপ্ত। পাশাপাশি পেইড রেজাল্ট (যাকে স্পন্সরড রেজাল্ট বা স্পন্সরড লিংক ও বলা হয়ে থাকে) যেটি নির্দিষ্ট অর্থের বিনিময়ে বিজ্ঞাপন হিসেবে প্রকাশিত অবস্থান করে। এই অধ্যায়ে আপনি রেজাল্ট পেইজের বাকি বিষয়গুলো বুঝতে পারবেন। সোনালী ত্রিভুজে বাছাইকৃত ফলাফলের কাযর্ক্রম সম্পর্কে স্পষ্ট ধারনা পাবেন। বুঝতে পারবেন কিভাবে বাছাইকৃত ফলাফলের পুরো ব্যাপারটিতে একটি পরিবর্তন নিয়ে এসেছে।
ü সার্চ ইঞ্জিন এর রেজাল্ট পেইজ পরিচিতি
আগামী ১৪, ফেব্রুয়ারি ভালবাসা দিবস। এই দিনে ভালোবাসার মানুষকে উপহার দেয়ার জন্য একগুচ্ছ গোলাপ এর মত সুন্দর আর কিছুই নেই। হয়তো আপনি ভাবছেন, পৃথিবীতে কত ধরনের গোলাপ আছে, একটু জানা দরকার। ব্যাস, আর কি। হাতের কাছে ইন্টারনেট, একটু গুগোল এ সার্চ করে দেখি। সাথে সাথেই গুগোল সার্চ ইঞ্জিনে Roses লিখে সার্চ করলেন। এই পেইজে আপনাকে গোলাপের উপর অনেক ফলাফল দেখানো হোল। Roses কিওয়ার্ড এর উপর রেংকিং করে বেস্ট সাইটগুলো অগ্রাধিকার ভিত্তিতে উপরে এবং নিচে সারিবদ্ধভাবে উপস্থাপন করা হোল। গুগোল এর কাছে যে সাইটকে আপনার সার্চ কুয়েরি (Roses) এর সাথে অধিক সম্পর্কযুক্ত মনে হয়েছে, গুগোল সেটিকেই অগ্রাধিকার দিয়ে আগে প্রকাশ করেছে।

এখন আমরা সার্চ রেজাল্ট পেইজের আরও বিভিন্ন অংশ সম্পর্কে জানবো। নিচের চিত্রে অংশগুলো চিহ্নিত করা হয়েছে এবং তারপর এগুলোর বর্ণনা দেয়া হয়েছে।
মাষ্টার অফ এস ই ও সিরিজ (প্রথম-খণ্ড) সার্চ ইঞ্জিনের কাযর্প্রণালী – তৃতীয় অধ্যায়

[ তথ্যঃ আমরা এক্ষেত্রে গুগোল নিয়ে এনালাইসিস করছি, কারন পৃথিবীর জনপ্রিয় সাইটগুলোর সিংহভাগ ট্রাফিকই গুগোল বহন করে। তাছাড়া, গুগোল এর GUI (Graphical User Interface) এর সাথে ইয়াহু এবং লাইভ এর ইন্টারফেস এর খুব একটা পার্থক্য নেই]
মাষ্টার অফ এস ই ও সিরিজ (প্রথম-খণ্ড) সার্চ ইঞ্জিনের কাযর্প্রণালী – তৃতীয় অধ্যায়
১. সার্চ বক্সঃ যে বক্সে আপনি আপনার সার্চ কুয়েরি (যা লিখে আপনি সার্চ করেন) টাইপ করেন। এই ক্ষেত্রে আমাদের সার্চ কুয়েরি হচ্ছে, Rose Gardan।

২. সার্চ ভার্টিকেলঃ আমরা আগের অধ্যায়ে ভার্টিকেল সার্চ ইঞ্জিন সম্পর্কে জেনেছি। গুগোলের ইন্টারফেসে তার ভার্টিকেল সার্চ ইঞ্জিনগুলোর সাথে লিংক করা রয়েছে। এগুলো দ্বারা এক একটি বিশেষ ধরনের সার্চ রেজাল্ট দেখা যায়। আপনি Images এ ক্লিক করলে আপনাকে ফলাফল হিসেবে শুধুমাত্র ইমেজ বা স্থিরচিত্র প্রদর্শন করবে।

৩. পেইজ কাউন্টঃ আপনার সার্চ কুয়েরি এর উপর গুগোল মোট কত পেইজ বা কতটি সার্চ রেজাল্ট আনতে পেরেছে, তার সংখ্যা।

৪. সার্চ টাইমঃ আপনার কুয়েরি এর উপর সার্চ করে ফলাফল বের করে আনতে গুগোল এর কত সময় লেগেছে, সেটিই হচ্ছে পেইজ কাউন্ট।

৫. রিলেটেড সার্চঃ অন্য একটি কুয়েরি, যেটির কিওয়ার্ড আপনার কুয়েরি এর কিওয়ার্ড এর সাথে সম্পর্কিত, অথবা গুগোল এটিকে সম্পর্কিত হিসেবে ধারনা করেছে।

৬. ইমেজেসঃ এটি হচ্ছে ইমেজ নামক ভার্টিকেল সার্চ ইঞ্জিন। এটি আপনার কুয়েরি অনুযায়ী শুধুমাত্র স্থিরচিত্র প্রদর্শন করবে। যেমন, এই ক্ষেত্রে (Rose Gardan কুয়েরিতে) আপনি ইমেজেস এ ক্লিক করলে শুধুমাত্র গোলাপ এর ছবি পাবেন।

৭. নিউজঃ এটিও একটি ভার্টিকেল সার্চ ইঞ্জিন। আপনার সার্চ কুয়েরির সাথে সম্পর্কিত সকল খবর খুজে বের করবে এটি। এটিতে ক্লিক করলেই আপনি নিউজ পেইজে চলে যাবেন।

৮. স্পন্সরড লিংকসঃ এটি হচ্ছে পেইড রেজাল্ট। এটি সম্পর্কে আমরা আগেও অনেকটা জেনেছি। এটি এক ধরনের লোকাল ভার্টিকেল সার্চ ইঞ্জিন। অর্থাৎ, আপনি যে দেশে বা এলাকায় আছেন, তার যত কাছাকাছি সম্ভব, বিজ্ঞাপন প্রকাশ করবে।

৯. অরগানিক রেজাল্টঃ এটি হচ্ছে গুগোল এর ইনডেক্স থেকে প্রাপ্ত, সাধারণ রেজাল্ট এর লিস্ট। যেটি গুগোল এর নিজস্ব এলগরিদম অনুসারে প্রকাশ করে।

১০. পেইজ নেভিগেশনঃ এটি হচ্ছে অন্য পেইজের লিংক। আপনি যদি সার্চ রেজাল্ট এর প্রথম পেইজে আপনার কাঙ্ক্ষিত ফলাফল না পান, তাহলে এই নেভিগেশন লিংক এ ক্লিক করে আপনি পরবর্তী যেকোনো পেইজে যেতে পারবেন।

১১. Did you mean: মুলত যখন আপনি কোন ভুল বানানে সার্চ করেন, অথবা এমন কিছু লিখে সার্চ করেন, যেটি সম্পর্কে গুগোলের ইনডেক্সে কোন তথ্য নেই, অথবা খুব সামান্য তথ্য আছে, তখন গুগোল ধারনা করার চেষ্টা করে যে, আপনি আসলে কি বোঝাতে চেয়েছেন। উপরের চিত্রে আমরা Rose Garden এর জায়গায় ভুল করে Rose Gardan লিখেছি। সার্চ ইঞ্জিন বুঝতে পেরেছে যে যে আপনি Rose Garden লিখতে চেয়েছেন, এবং সে অনুযায়ী ফলাফল প্রদর্শন করেছে।
ü সোনালী ত্রিভুজ সম্পর্কে ধারনা লাভঃ
সার্চ রেজাল্ট পেইজে কি কি রয়েছে, সেগুলো কিভাবে কাজ করে, সেটি সম্পর্কে ধারনা পাওয়া যেমন গুরুত্বপূর্ণ, তেমনি গুরুত্বপূর্ণ এটি জানা যে, ব্যাবহারকারি এগুলোকে কিভাবে দেখে। একজন ইউজার বা ব্যাবহারকারি রেজাল্ট পেইজকে কিভাবে গ্রহন করে, সে অনুযায়ী সার্চ ইঞ্জিন একটি প্যাটার্ন ক্রিয়েট করে। ২০০৫ সালে, Enquiro Research সিস্টেম একজন সার্চ ইঞ্জিন ব্যাবহারকারির দৃষ্টিকোণ বিবেচনা করে একটি গবেষণা করে। তারা একটি প্যাটার্ন (সারি) আবিষ্কার করে, যার নামকরন করা হয় সোনালী ত্রিভুজ (Golden Triangle)। সোনালী ত্রিভুজ চিহ্নিত করে যে, একজন ইউজার এর চোখ সার্চ রেজাল্ট পেইজের কোন অংশে ঘোরাফেরা করে। পেইজের কোন অংশে সে বেশিক্ষন তাকিয়ে থেকে অন্য অংশে যায় সেটি চিহ্নিত করে। এই পদ্ধতিকে Eye Tracking বা দৃষ্টি পরিমাপকও বলা হয়। আরও বিস্তারিত বোঝার জন্য এই চিত্রটি দেখুন।
মাষ্টার অফ এস ই ও সিরিজ (প্রথম-খণ্ড) সার্চ ইঞ্জিনের কাযর্প্রণালী – তৃতীয় অধ্যায়
এই চিত্রে আপনার দৃষ্টি পরিভ্রমন এর একটি সাধারণ মুভমেন্ট কাজ করছে। আপনার দৃষ্টি উপরের বাম দিক থেকে শুরু করে সোজা নিচে নেমে গেছে। বাম দিকের কিছুটা নিচে আপনার দৃষ্টি যাওয়ার পর ডান দিকের সারি আপনার দৃষ্টি আকর্ষণ করেছে। এই আই ট্র্যাকিং প্যাটার্ন ফর্মটিকেই সোনালী ত্রিভুজ বা গোল্ডেন ট্রায়াঙ্গল বলা হয়ে থাকে। আপনি উপরের সারির প্রথম ৩-৪ টি পয়েন্টে তাকিয়েছেন। তারপর মাঝখানে একপলক তাকিয়ে নিচের অংশে তাকিয়েছেন। শেষ কয়েকটি পয়েন্ট দেখেছেন। অর্থাৎ আপনি পুরো পেইজ দেখেননি। তাহলে আমরা সার্চ ইঞ্জিন এর একটি রেজাল্ট পেইজের উপর যদি সোনালী ত্রিভুজ এর সুত্র প্রয়োগ করি, তাহলে আমরা বুঝতে পারি যে, কোথায় আপনার সাইট থাকলে গ্রাহকের দৃষ্টি আকর্ষণ করবে। সবচেয়ে ভাল হয়, যদি আপনার সাইট প্রথম ২/৩ টি ফলাফল এর মধ্যে থাকে। তাহলে ইউজার ক্লিক করার সম্ভাবনা বেশী থাকে। আপনি কি জানেন? গুগোল তেলা মাথায় তেল দেয়। অর্থাৎ যে সাইট এ ইউজার বেশী ক্লিক করে সেই সাইটকে উচ্চ রেংকিং দেয়। উচ্চ রেংকিং এর সাইট প্রথমে থাকে এবং ইউজার বেশী ক্লিক করে, এবং গুগোল বেশী ক্লিক পড়া সাইটকেই উচ্চ রেংকিং করে।
মাষ্টার অফ এস ই ও সিরিজ (প্রথম-খণ্ড) সার্চ ইঞ্জিনের কাযর্প্রণালী – তৃতীয় অধ্যায়

ব্রাউজার এর উইন্ডো এর সাইজ নিয়ে আলোচনা করাও গুরুত্বপূর্ণ। বর্তমান সময়ের অধিকাংশ কম্পিউটার এর ডিসপ্লে এর রেজুলেশন হচ্ছে ১০২৪ × ৭৬৮ বা তার থেকে বেশী। (সাধারনত সবচেয়ে বেশী ১৩৬৬ পিক্সেল দৈর্ঘ্য ব্যাবহার করা হয়)। গোল্ডেন ট্রায়াঙ্গল অনুযায়ী পরিমাপ করার সময় অধিকাংশ ইউজার এর ব্রাউজার উইন্ডো Maximized অবস্থায় থাকে। ১০২৪ রেজুলেশন এর মনিটর এ ব্রাউজার এর Zoom যদি ১০০% করা থাকে, তাহলে প্রথম ৫ টি ফলাফল সার্চ করার সাথেই পেইজে দেখা যায়। যদিও প্রথম পেইজে ৫ টি এর বেশী ফলাফল প্রদর্শন করে, কিন্তু, বাকি ফলাফলগুলো দেখতে হলে ইউজারকে ডান পাশের স্ক্রোলবারটিতে ক্লিক করে নিচে নামতে হয়। এখানে উল্লেখ্য যে, খুব কম ইউজারই এটিতে ক্লিক করে নিচে নামে।

মাষ্টার অফ এস ই ও সিরিজ (প্রথম-খণ্ড) সার্চ ইঞ্জিনের কাযর্প্রণালী – তৃতীয় অধ্যায়
এই তথ্যটি প্রথম পেইজ ছাড়া অন্যোন্য পেইজের ক্ষেত্রেও সত্য। সব পেইজেরই স্ক্রোল ডাউন করার আগের ফলাফলগুলো অধিকাংশ ইউজার দেখে। স্ক্রোল ডাউন করে সরাসরি পরের পেইজে চলে যায়, নিচের ফলাফলগুলো আর দেখেনা। এই তথ্যগুলো Enquiro Research থেকে প্রাপ্ত। তাহলে আমরা বুঝতে পারছি যে, যদিও দ্বিতীয় পেইজে প্রথম অবস্থান থেকে প্রথম পেইজে শেষ অবস্থাঙ্কারি সাইট উচ্চ রেংকিং সম্পন্ন। তথাপি, দ্বিতীয় পেইজের প্রথম অবস্থানকারী সাইট এর গ্রাহক পাওয়ার সম্ভাবনা অনেক বেশী।
মাষ্টার অফ এস ই ও সিরিজ (প্রথম-খণ্ড) সার্চ ইঞ্জিনের কাযর্প্রণালী – তৃতীয় অধ্যায়
মাষ্টার অফ এস ই ও সিরিজ (প্রথম-খণ্ড) সার্চ ইঞ্জিনের কাযর্প্রণালী – তৃতীয় অধ্যায়
সার্চ ইঞ্জিন ওয়েব পেইজ সমূহকে ইনডেক্স করে প্রধানত লিখিত বস্তু (Text Content) দ্বারা। অবশ্য বর্তমানে সার্চ ইঞ্জিন্সমুহ টেক্সট ছাড়া অন্য কন্টেন্ট সমূহ (যেমন- ছবি, ভিডিও ইত্যাদি ) বাছাইকৃত ফলাফল (Blended Search Result) হিসেবে প্রধান SERP তে প্রদর্শন করে। এই ব্লেনডেড সার্চ রেজাল্ট এর উদ্দেশ্য হোল সার্চকারীকে সন্তুষ্ট করা এবং তাদেরকে অধিক সম্পর্কযুক্ত ফলাফল প্রদর্শনের মাধ্যমে সার্চ ইঞ্জিনের সাথে সম্পর্কিত করা। তথাপি ক্লায়েন্ট সমাজে একটি পজেটিভ ফিডব্যাক তৈরি করা।

ü বাছাইকৃত ফলাফল (Blended Search Result) এর পরিচিতিঃ
এই সুবিধা দেয়ার আগে সকল SERP তে ইউজার এর আচরন প্রায় একই ছিল। Blended Search সংযুক্তি , সার্চ ইঞ্জিন জগতে একটি উল্লেখযোগ্য পরিবর্তন। আমরা দ্বিতীয় অধ্যায়ে Blended Search এর কথা উল্লেখ করেছিলাম। Blended Search Result আপনাকে ফলাফল হিসেবে তাই দেবে, যা সে আপনার জন্য গুরুত্বপূর্ণ মনে করবে। সেটি হতে পারে ছবি, ভিডিও, মানচিত্র বা অন্য কোন কন্টেন্ট। এই কন্টেন্টগুলো সে তার ভার্টিকেল সার্চ ইঞ্জিন [দ্বিতীয় অধ্যায়ে আমরা ভার্টিকেল সার্চ ইঞ্জিন নিয়ে আলোচনা করেছি] থেকে সংগ্রহ করে থাকে।
মাষ্টার অফ এস ই ও সিরিজ (প্রথম-খণ্ড) সার্চ ইঞ্জিনের কাযর্প্রণালী – তৃতীয় অধ্যায়
আমাদেরকে সাধারণ ফলাফল (General Search) এবং বাছাইকৃত ফলাফল (Blended Search Result) এর পার্থক্য জানতে হবে। উপরের চিত্রে আমরা ওয়েব (প্রধান সার্চ ইঞ্জিন) ভার্টিকেল এ থাকলেও, ইমেজ প্রদর্শন করছে। এই ছবিগুলো গুগোল তার ইমেজ ভার্টিকেল থেকে সংগ্রহ করেছে। এই ধরনের বাছাইকৃত ফলাফল পাওয়ার জন্য ব্যাবহারকারির কিছুই করার প্রয়োজন নেই। বাছাইকৃত ফলাফলের জন্যও সার্চ ইঞ্জিন এর সাধারণ এলগরিদম এর ভেরিয়েবল কাজ করে। আপনি আপনার প্রিয় কোন কণ্ঠ শিল্পির নাম লিখে সার্চ করুন। তার ছবি , সংবাদ ইত্যাদি ফলাফল পেইজে পাবেন। এটিই বাছাইকৃত ফলাফলের একটি প্রধান সুবিধা। আপনার প্রিয় কণ্ঠশিল্পী সম্পর্কে আপনাকে যে তথ্য দেখাচ্ছে, সেটি হয়তো আপনার প্রয়োজন নেই, কিন্তু, গুগোল এটিকে আপনার জন্য দরকারি তথ্য ভেবে প্রদর্শন করছে। সার্চ ইঞ্জিন যখন ছবি প্রদর্শন করে, তখন এটি সাধারণ আই ট্র্যাকিং প্যাটার্ন এ পরিবর্তন আনে। কারন ছবি দেখার পর ওই বিষয়ে ইউজার এর আগ্রহ শেষ হয়ে যেতে পারে, এবং সেক্ষেত্রে ইউজার ছবির পরবর্তী ফলাফলগুলো দেখার সম্ভাবনা খুবই কম।
[একটি বিষয় বহির্ভূত তথ্যঃ পরবর্তীতে Golden Triangle নামে একটি সিগারেট ব্র্যান্ড হয়েছে]

ü সোনালী ত্রিভুজে বাছাইকৃত ফলাফলের কাযর্ক্রম
সাধারনভাবে একটি রেজাল্ট পেইজের ক্ষেত্রে , গোল্ডেন ট্রায়াঙ্গল থিউরি বলে যে, আপনার পেইজ প্রথম কয়েকটি পজিশনে থাকলে ভিজিটর পাওয়ার সম্ভাবনা অনেক বেশী। এটা নির্ভর করে, মানুষের চোখ রেজাল্ট পেইজে কিভাবে পরিভ্রমন করে, তার উপর। ২০০৭ সালে, Enquiro Research আরেকটি গবেষণা ফলাফল প্রকাশ করে। এটা মূল সার্চ ইঞ্জিন ও ভার্টিকেল সার্চ ইঞ্জিন এর দিকে দৃষ্টিক্ষেপণ করে। এটি বলতে চায় যে, বাছাইকৃত ফলাফলের কারনে পেইজে দৃষ্টি পরিভ্রমনের পদ্ধতি পরিবর্তন হয়। নিচের চিত্রে এটি দেখানো হোল।
মাষ্টার অফ এস ই ও সিরিজ (প্রথম-খণ্ড) সার্চ ইঞ্জিনের কাযর্প্রণালী – তৃতীয় অধ্যায়
সাধারনভাবে প্রথম রেজাল্টটির দিকে ইউজার এর চোখ প্রথমে যাওয়ার কথা। কিন্তু, একটি চিত্র প্রদর্শন এর কারনে অধিকাংশ ইউজার এর চোখ প্রথমে চিত্রের দিকে চলে গেছে। তারপর আড়াআড়ি ভাবে চিত্রের ডান পাশের ফলাফল, তারপর প্রথম ফলাফল এবং সব শেষে বাকি ফলাফলগুলো (ধারাবাহিক ভাবে A, B, C & D) । এখানে প্রধান পরিবর্তন এনেছে চিত্র।
মাষ্টার অফ এস ই ও সিরিজ (প্রথম-খণ্ড) সার্চ ইঞ্জিনের কাযর্প্রণালী – তৃতীয় অধ্যায়
এটি আরেকটি ফলাফল। যেসব ইউজার এর চিত্র থেকে তথ্য সংগ্রহ করার প্রতি আগ্রহ বেশী, তাদের দৃষ্টি পরিভ্রমন অনেকটা এরকম হবে। (আগের চিত্রের মতই ধারাবাহিক) ছবি এবং একাধিক রং এর লেখা মানুষের দৃষ্টি সহজে আকর্ষণ করতে পারে। তাই সার্চ রেজাল্ট পেইজে ছবি খুবই গুরুত্বপূর্ণ। আপনি প্রচুর লেখা পড়ে যে বিষয়টি বুঝতে পারবেন, একটি চিত্র দেখে সেটি খুব সহজেই আয়ত্ত করতে পারবেন। তাই, যে সকল সার্চ রেজাল্ট পেইজে চিত্র প্রদর্শন করা হয়, সেসব রেজাল্ট পেইজে চতুর্থ বা তার পরের ফলাফল ইউজার রা না ও দেখতে পারে।
ছবি সাধারনত রেজাল্ট পেইজের দ্বিতীয় অবস্থানে দেখানো হয়, প্রথম রেজাল্টটি প্রায় কোন ইউজারই দেখে না। সরাসরি চিত্র দেখে এবং চিত্রের পরের ছবি টি দেখে।

ü বাছাইকৃত ফলাফলের প্রতিক্রিয়াঃ
বাছাইকৃত ফলাফলে সোনালী ত্রিভুজে খুব গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে। একটি চিত্র সহজেই পুরো এস ই ও ফিল্ড এর অবস্থা পাল্টে দিতে পারে। তাই, আপনার সাইটে যত বেশী (মূল বিষয়ের সাথে সম্পর্কিত) চিত্র রাখবেন, ততই আপনার সাইটের গুরুত্ব বাড়বে। তবে চিত্রের ফাইল সাইজ ছোট করে নেবেন, যাতে পেইজে লোড হতে অনেক বেশী সময় না নেয়।

এখানে গুগোল এবং বিং এর একটি আই ট্র্যাকিং প্যাটার্ন দেখানো হোলঃ
মাষ্টার অফ এস ই ও সিরিজ (প্রথম-খণ্ড) সার্চ ইঞ্জিনের কাযর্প্রণালী – তৃতীয় অধ্যায়
এই লেখাটি আগে প্রকাশিত হয়েছিলো আমার ব্লগে
PDF আকারে ডাউনলোড করে নিন এখানে

Series Navigation << মাষ্টার অফ এস ই ও সিরিজ (প্রথম-খণ্ড) সার্চ ইঞ্জিনের কাযর্প্রণালী – দ্বিতীয় অধ্যায়মাষ্টার অফ এস ই ও সিরিজ (প্রথম-খণ্ড) সার্চ ইঞ্জিনের কাযর্প্রণালী – চতুর্থ অধ্যায় >>
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

five × 2 =