কেন এবং কিভাবে ডিজাইন করবেন মোবাইল রেসপন্সিভ ওয়েবসাইট?

0
516

বিশ্বের প্রতিটি দেশে মোবাইল ইন্টারনেট ব্যবহার অনেকাংশে বেড়ে গেছে। এমনকি আমাদের দেশেও আমরা দেখছি প্রচুর পরিমাণ মানুষ মোবাইল ইন্টারনেট ব্যবহার করছে। এক পরিসংখ্যানে দেখা গেছে ২০১৫ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ডেস্কটপ ব্যবহারকারীদেরকে ছাড়িয়ে যাবে, তারপর রয়েছে ট্যাবলেট, এমনকি আজকাল টেলিভিশনেও মানুষ ইন্টারনেট ব্যবহার করতে শুরু করেছে। আর এ সকল কারণে বড় বড় কোম্পানিগুলো গ্রাহক আকৃষ্ট করবার লক্ষ্যে তাদের ওয়েবসাইটটিতে গ্রাহক যে কোন মাধ্যম ব্যবহার করে ভিজিট করলে যেন অভূতপূর্ব অভিজ্ঞতা অর্জন করতে পারে সেদিকে নজর দিতে শুরু করেছে। এক্ষেত্রে কিভাবে রেসপন্সিভ ডিজাইন (প্রতিক্রিয়াশীল নকশা) আমাদেরকে সাহায্য করতে পারে?

এর সাহায্য নিয়ে আমরা এমন একটি ওয়েব সাইট তৈরি করতে পারবো, যা বিভিন্ন স্ক্রিনের আকার লক্ষ্য করে নিজের প্রস্থ কম-বেশী করতে পারবে। প্রতিক্রিয়াশীল ডিজাইন ফ্লেক্সিবল গ্রিড এবং ক্লেভার স্টাইল ব্যবহার করে একই বিষয়বস্তু ব্যবহারকারীর কাছে প্রদর্শন করে থাকে, কিন্তু প্রদর্শন করে ব্যবহারকারীর ডিভাইসের আকার অনুযায়ী নিজের বিষয়বস্তুর (কনটেন্ট) বিন্যাস (ফরম্যাট) পরিবর্তন করবার মাধ্যমে।
কেন আপনি প্রতিক্রিয়াশীল সাইট-এর ডিজাইন করবেন?

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একজন গ্রাহক যখন আপনার কাছে তাদের ওয়েবসাইটের মোবাইল সমাধান চাইতে আসেন তখন অনেকগুলো পথই আপনার বিবেচনায় চলে আসে। তবে কোন পদ্ধতিটি আপনি গ্রহণ করবেন তা নির্ভর করবে গ্রাহকের ব্যবসায়ীক প্রয়োজনীয়তা এবং তাদের বাজেট; এর সাথে সাথে আপনাকে খেয়াল রাখতে হবে তাদের কোনো উপস্থিত সমাধান রয়েছে কিনা অথবা তাদের কোন সাইট ইতোমধ্যে রয়েছে কিনা। মোবাইল ওয়েবসাইট করতে হলে প্রতিক্রিয়াশীল ওয়েবসাইটই করতে হবে এটা ভাববার কোন কারণ নেই। তবে আপনি যদি স্ক্র্যাচ থেকে একটি ওয়েবসাইট তৈরি করতে শুরু করেন তাহলে একে একটি গুরুতর বিকল্প হিসেবে বিবেচনা করা উচিত হবে।

আপনি স্ক্র্যাচ থেকে শুরু করতে যাচ্ছেন:
একটি সম্পূর্ণ নতুন ওয়েবসাইট অথবা ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করা সহজ প্রক্রিয়া নয়। ওয়েবসাইটটি প্রকাশিত না হওয়া পর্যন্ত আপনার পক্ষে জানা সম্ভব নয় যে সাইটটি জনপ্রিয়তা পাবে কিনা, আর তাই মূল ওয়েবসাইটের সাথে আবার পৃথকভাবে একটা মোবাইল ওয়েবসাইট অথবা অ্যাপ্লিকেশন তৈরি করবার প্রকল্প হাতে নেয়া সময় অপচয় এবং অর্থ নষ্ট। তার চাইতে মূল ওয়েবসাইটটি জনপ্রিয়তা পাবার পর আপনি তৈরি করতে পারেন মোবাইল ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন।

আপনি সাশ্রয়ী হতে চাইছেন:
সলিড প্রতিক্রিয়াশীল (রেসপন্সিভ) সমাধানের জন্য ডিজাইন এবং অগ্রগামী-উন্নয়ন (ফ্রন্ট-এন্ড ডেভেলপমেন্ট) ক্ষেত্রে অতিরিক্ত সময়ের প্রয়োজন হবে, কিন্তু অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টের ক্ষেত্রে ব্যাপারটা ততোধিক প্রভাব ফেলে না। একটি প্রতিক্রিয়াশীল ওয়েবসাইট তৈরি করতে খুব বেশী হলে ২০-৩০ ভাগ সময় বেশি লাগে। কিন্তু তার পরেও দেখা যাচ্ছে মোবাইলের জন্য সম্পূর্ণরূপে আরেকটি ওয়েবসাইট তৈরি করবার চাইতে অনেক কম সময় লাগছে। এছাড়া এভাবে ডিজাইন করবার ফলে আপনাকে ডেভেলপ, পরিচালনা এবং রক্ষণাবেক্ষণ করতে হচ্ছে মাত্র একটি ওয়েবসাইট আর তার ফলে এ সবকিছুর পেছনে যে খরচ, তা কমে যাচ্ছে বহুলাংশে।

আপনি চান নতুন ডিভাইসগুলোর সাথে ওয়েবসাইটটি কাজ করবে:
মোবাইলের জন্য নির্দিষ্ট ওয়েবসাইটটিকে চিনতে হবে নতুন ডিভাইস: আর তাই নতুন কোন ডিভাইস বের হবার সাথে সাথে আপনাকে আপডেট করতে হবে ওয়েবসাইটটিকে। আর এ মুহূর্তে যে পরিমাণে নতুন ডিভাইস বাজারে নামছে এর সাথে দৌড়ানো প্রায় অসম্ভব একটা বিষয়। এদিকে প্রতিক্রিয়াশীল ওয়েবসাইট শুধু চেনে ব্রাউজারের প্রস্থ সেহেতু নতুন কোন আপডেটের প্রয়োজন পড়ছে না। ফলে বুঝতেই পারছেন এটি অনেক বেশি ভবিষ্যৎ বান্ধব এবং আকার পরিবর্তনযোগ্য।
প্রস্তুত – প্রক্রিয়া

এবার আশা যাক কিভাবে আমরা একটি প্রতিক্রিয়াশীল ওয়েবসাইট তৈরি করব। আমরা ব্যাপারটা শিখব ম্যাকডোনাল্ড নামে একটা হোটেলের ওয়েবসাইট তৈরি করবার মাধ্যমে। ওয়েবসাইটটিতে দেয়া হয়েছে নতুন একটি সাইট স্ট্রাকচার, হোটেলের বিস্তৃত বিষয়বস্তু, এবং নতুন একটা বুকিং ইঞ্জিন। এই ওয়েব সাইটটি তৈরিতে যে পদক্ষেপগুলো গ্রহণ করা হয়েছিলো সেগুলো এখানে দেয়া হল। এছাড়া প্রতিক্রিয়াশীল ওয়েবসাইট তৈরির ক্ষেত্রে কি ধরণের বিষয় আপনাকে চিন্তা করতে হতে পারে সেটাও জানতে পারবেন এখান থেকে।

প্রয়োজনীয় পদক্ষেপগুলো:
গবেষণা/স্কোপিং: প্রতিক্রিয়াশীল ওয়েবসাইট তৈরি করবার জন্য আপনার অতিরিক্ত কি প্রয়োজন পড়বে।

অয়্যারফ্রেমিং: ভিন্ন ভিন্ন স্ক্রিনের প্রস্থকে মাথায় রেখে সাইটের গ্রিড স্ট্রাকচার এবং লেআউট কিরকম হবে বিবেচনা করুন ।

অনুভব করুন (লুক অ্যান্ড ফিল): কি ধরণের স্টাইল ব্যবহার করবেন তা ভাবুন।

সাইট নির্মাণ: HTML ও CSS এ কি কি সমস্যার সম্মুখীন হতে পারেন সে সম্পর্কে একটু চিন্তা করে নিন।

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

13 − nine =