গেমস জোন :: গ্র্যান্ড থেফট অটো ৫ – Walkthrough (Intro)

1
468
এটি 283 পর্বের গেমস জোন সিরিজ টিউনের 269 তম পর্ব
গেমস জোন :: গ্র্যান্ড থেফট অটো ৫ – Walkthrough (Intro)

গেমওয়ালা

হ্যালো! আমি ফাহাদ! গেমওয়ালা হয়ে টিউনারপেজে রয়েছি অনেকদিন ধরেই। আমি একজন পুরোনো টিউনার এই টিউনারপেজের। গেমস নিয়ে রয়েছি আমি তোমাদেরই সাথে। আশা করি আরো বেশ কিছুদিন থাকতে পারবো।
গেমস জোন :: গ্র্যান্ড থেফট অটো ৫ – Walkthrough (Intro)

গেমটিকে বলা হয় স্যান এনড্রেস এর রিবুট! কারণ স্যান এনড্রেস দেশকে নিয়েই এই গেম! তবে থাকছে নতুন অনেক চমক!!

সবাইকে স্বাগত জানাচ্ছি জিটিএ ৫ এর গাইডে। বিশাল এই গাইডটি আমি অনেকগুলো খন্ডে খন্ডিত করেছি। যেমনটি করেছিলাম ফারক্রাই ৩ এর গাইডে। ফারক্রাই ৩ তে শুধুমাত্র মূল স্টোরিলাইট মিশন মানে ৪০টা মিশন লিখেছিলাম শুধু।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

তবে জিটিএ ৫ এর A to Z সবগুলো উপাদান নিয়ে লিখবো তাই অনেকগুলো খন্ডে খন্ডিত হবে। আর আশা রাখি যে গেমটির পিসি সংস্করণ বাজারে আসার আগেই গেমটির গাইড লিখা শেষ করতে পারবো।

আজ জিটিএ ৫ এর গাইডের Intro এপিসোড। আজ সরাসরি মেইন মিশনগুলোতে যাবো না। তবে আজ রয়েছে গেমটির সর্ম্পকে বেসিক কিছু ধারণা।

ইউজার ইন্টারফেসঃ

গেমস জোন :: গ্র্যান্ড থেফট অটো ৫ – Walkthrough (Intro)

  • মিনিম্যাপঃ জিটিএ সিরিজের আগের গেমসগুলোর মতোই জিটিএ ৫ গেমটিতে রয়েছে চর্তুমুখী মিনিম্যাপ। তবে এবারের মিনিম্যাপটি ত্রিমাত্রিক মানে 3D মিনিম্যাপ (যেটা নিড ফর স্পিড আন্ডারগ্রাউন্ড গেমটিতে ছিল)। এছাড়াও মিনিম্যাপে এবার জুম কমানো এবং বাড়ানো যাবে।
  • হেলথবারঃ মিনিম্যাপের নিচে সবুজ বারটিই তোমার ক্যারেক্টারের হেলথবার। হেলথবার শূণ্যের কোঠায় এলে তোমাকে হাসপাতালে নিয়ে যাওয়া হবে।
  • আরমর বারঃ হেলথ বারের পরেই ধূসর রংয়ের বারটিই আরমর বার।
  • স্পেশাল স্ক্রিল বারঃ আরমর বারের পরেই নীল ও হলুদ রংয়ের দুটি বার হচ্ছে স্পেশাল স্ক্রিল বার। প্রত্যেকটি চরিত্রের আলাদা করে নিজস্ব কিছু স্কিল থাকে তা তুমি এই বারের সাহায্যে ব্যবহার করতে পারবে
  • গাড়ি, লোকেশন, ক্যারেক্টার সিলেক্টশনঃ এই অংশে তোমার গাড়ি, লোকেশন এর নাম প্রর্দশন করবে।
  • ওয়ান্টেড লেভেলঃ স্ক্রিণের উপরের বাম দিকে তারকা চিহ্নগুলো হচ্ছে ওয়ান্টেড লেভেল। যত বেশি তারকা তত বেশি পুলিশ তোমার পিছে ধাওয়া করবে। সর্বোচ্চ তারকা আসলে মিলিটারী লাগবে তোমার লেজে!!
  • এমোঃ মিনিম্যাপের নিচে ধূসর এবং হলুদ বারটি হচ্ছে অস্ত্রের গুলি দেখাবে।
  • হিন্টসঃ গেমটির সর্ম্পকে বিভিন্ন তথ্য এই অংশে দেখা যাবে

ক্যারেক্টার স্ক্রিলসঃ

গেমস জোন :: গ্র্যান্ড থেফট অটো ৫ – Walkthrough (Intro)

যখন তুমি তিনজন ক্যারেক্টারের মধ্যে নির্দিষ্ট কোনো চরিত্র নিয়ে গেমটি খেলবে তখন উক্ত চরিত্রের আলাদা নিজস্ব কিছু স্কিলস ব্যবহার করতে পারবে। আর এই সমস্ত স্কিলস তুমি একশন এর মাধ্যমে আপগ্রেড করতে পারবে। উল্লেখ্য যে, একবারে শুধুমাত্র উক্ত চরিত্রের উক্ত স্কিল আপগ্রেড হবে।

স্পেশাল ক্যারেক্টার স্কিলসঃ

তিনজন ক্যারেক্টারের নিজস্ব আলাদা স্কিলস রয়েছে এগুলো হলোঃ

  • ফ্রাঙ্কলিনঃ দ্রুত, ঝুঁকিমুক্ত ড্রাইভিং। গাড়ি একসিডেন্ট হবে না
  • মাইকেলঃ দ্রুত ড্রাইভিং কিন্তু নিরাপদ নয়। মাথায় গুলি করার ক্ষমতা এবং গুপ্তচরে এক্সপাট
  • ট্রেভরঃ দ্রুত ড্রাইভিং, আঘাত সহ্য করার ক্ষমতা অনেক বেশি এবং প্রচুর রাগী

অন্যান্য স্কিলসঃ

  • স্ট্যামিনাঃ এর উপর ডিপেন্ড করবে কতক্ষণ তুমি দৌড়াতে, সাঁতার কাটতে এবং ড্রাইভিং করতে পারবে। উল্লেখ্য যে, এগুলো করেই স্ট্যামিনা বাড়ানো যায়
  • শুটিঃ অস্ত্রে রিকয়েল, ক্লিপ সাইজ বাড়ানো এবং দ্রুত রিলোড এই স্কিলের মধ্যে আসে। এটা শত্রুদের উপর গুলি করে এবং শুটিং রেঙ্জে প্রাকটিস করে বাড়ানো যাবে
  • Strength: টেনিস, গলফ, হাতের মাইর, বোম থেকে কম আঘাত পাওয়া, উচু থেকে পড়ে যাওয়ার আঘাত, গাড়ির হিটিং আঘাত ইত্যাদির কমে যাওয়া এই স্কিলে আসে। এগুলো আপগ্রেড করা যাবে মিলি ফাইটিং, গলফ এবং টেনিস গেমস খেলে।
  • স্টেলথঃ গুপ্তচরের জন্য এটা উত্তম। এটা বাড়ানোর জন্য প্রচুর শত্রুকে মারতে হবে। এরজন্য আলাদা স্টেলথ মোডে যাওয়া লাগে
  • ফাইয়িংঃ বিমান চালানোর স্কিল এটি। যতবেশি হবে তত আবহওয়া এবং বাতাসের উপর নিয়ন্ত্রণ বাড়বে উক্ত চরিত্রের। এটি বাড়ানো যাবে ফাইয়িং স্কুলে গিয়ে
  • ড্রাইভিংঃ বড় বড় জাম্প, এক হুইল গাড়ি ইত্যাদিতে দক্ষতা বাড়ায় এটি। ড্রাইভিং স্কুলে গিয়ে দক্ষতা বাড়ানো যাবে।
  • লং ক্যাপাসিটিঃ পানির নিচে বেঁচে থাকার ক্ষমতা দিবে এটি। এটি সাঁতার কেটে আপগ্রেড করা যাবে।

গাড়িচুরিঃ

গেমস জোন :: গ্র্যান্ড থেফট অটো ৫ – Walkthrough (Intro)

গেমস জোন :: গ্র্যান্ড থেফট অটো ৫ – Walkthrough (Intro)

গেমস জোন :: গ্র্যান্ড থেফট অটো ৫ – Walkthrough (Intro)

অন্যের গাড়ি চুরি করার মজা একমাত্র জিটিএ গেমস সিরিজেই পাওয়া যায়!হাহাহাহ! প্রত্যেকটি প্লেয়ার চরিত্রের নিজস্ব আলাদা আলাদা গাড়ি রয়েছে। এবং এগুলো আপগ্রেড করা যাবে।

আর গাড়ি ‍চুরি করতে হলে উক্ত গাড়ির চাবি থাকতে হবে তোমার কাছে। যা তুমি গাড়ির মালিকের কাছ থেকে ছিনিয়ে নিতে পারো।

আর এছাড়াও গাড়ির জানালা ভেঙ্গে এবং ইঞ্জিণের তার-তুরে সংযোগ লাগিয়েও গাড়ি চুরি করতে পারো। মানে পুরোই বাস্তব ইফেক্ট পাওয়া যাবে এই গেমে।

আর চলন্ত গাড়ি চুরি করার সময় ড্রাইভারকে বাইরে টেনে ফেলে দিতে হবে আগে। মনে রাখবে, নিজের গাড়ি ফিরে পেতে ড্রাইভারা তোমায়ও ফেলে দিতে পারে, আঘাত করতে পারে, গুলি করতে পারে এমনকি আরেক জনের গাড়ি চুরি করে তোমার পিছে ধাওয়া করতে পারে!

গ্যারেজঃ

গাড়ি রাখার স্থান হলো গ্যারেজ। চুরিকৃত গাড়ি প্রথমে গ্যারেজে পাকিং করলে উক্ত গাড়ির লাইসেন্স তোমার নামে হয়ে যাবে। এরপর শহরের কোথায় গাড়িটি রেখে আসলে অথবা হারিয়ে গেলে উক্ত গাড়িটি তুমি পুলিশ স্টেশনের গ্যারেজে পাবে। এখান থেকে গাড়িটি তুমি ২৫০ ডলার খরচ করে ছাড়িয়ে নিয়ে আসতে পারবে।

গ্যারেজের স্থান বাড়াতে হলে শহরে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাড়িগুলো কিনতে হবে তোমায়।

গাড়ি সমুহের আপগ্রেডের মধ্যে রয়েছে পারফরমেন্স, আউটলুক এমনটি গাড়ির সাউন্ড সিস্টেম সহ Horn বদলাতে পারো তুমি!

অস্ত্র নির্বাচনঃ

গেমস জোন :: গ্র্যান্ড থেফট অটো ৫ – Walkthrough (Intro)

গেমস জোন :: গ্র্যান্ড থেফট অটো ৫ – Walkthrough (Intro)

পুরো স্যান এনড্রেস শহর জুড়ে অনেকগুলো অস্ত্রের দোকান রয়েছে। যেখান থেকে তুমি আনলক কৃত অস্ত্র এবং বোমা সাথে গুলি ও আরমর কিনতে পারো আর শুটিং রেঞ্জ এ প্রাকটিস করতে পারো। আর এছাড়াও টাকার অপচয় না করে মৃত শত্রুর বডির কাছেও অস্ত্র এবং গুলি সহ বোমাও পেতে পারো। আর সাথে টাকাও পাচ্ছো!!

তবে অস্ত্রের দোকানে গিয়ে তুমি তোমার অস্ত্রের আপগ্রেড করতে পারো। যেটা খুবই কাজের। আর সবচেয়ে ভারী এবং দামী আরমর হচ্ছে ২৫০০ ডলারের। যেটি তোমায় গুলির আঘাত থেকে ম্যাক্সিমাম প্রটেকশন পেতে পারো।

যেভাবে দ্রুত টাকা কামাতে পারোঃ

গেমটির শুরুতে তোমার কাছে তেমন টাকা থাকবে না। তাই তোমাকে দ্রুত এবং সহজ উপায়ে গেমটিতে টাকা কামাতে হবে বেঁচে থাকার জন্য। গেমটিতে অনেক উপায় রয়েছে টাকা কামানোর।

গেমস জোন :: গ্র্যান্ড থেফট অটো ৫ – Walkthrough (Intro)

  • ডাকাতিঃ সবচেয়ে সহজ এবং বড় সড় এমাউন্ট কামাতে পারো ডাকাতি করে। প্রতিবার তুমি তোমার টিম সংগ্রহ করো তাহলে তাদেরকে নিয়ে ব্যাংকে ডাকাতি করতে পারবি।

গেমস জোন :: গ্র্যান্ড থেফট অটো ৫ – Walkthrough (Intro)

  • আরমর ভ্যানঃ গডফাদার গেমের মতো আরমর ভ্যানে লুট করতে পারো।
  • চুরিঃ প্রতিটি নরমাল ক্রিমিনাল চুরি করতেই পারে। সবার কাছ থেকে যেভাবে পারো টাকা পয়সা , গাড়ির চাবি চুর করতে পারো।
  • এছাড়াও তুমি গ্যাস স্টেশন, সুপারমার্কেটস, লিকুইড শপ ইত্যাদি জায়গাও চুরি করতে পারো। তবে তুমি কাপড়ের শপ এবং অস্ত্রের দোকান থেকে চুরি করতে পারবে না।
  • স্টক এক্সচেঞ্জঃ তুমি শেয়ার বাজরে খেলেও বড়সড় পরিমাণ ডলার আয় করতে পারো।

গেমস জোন :: গ্র্যান্ড থেফট অটো ৫ – Walkthrough (Intro)

  • অনান্যঃ এছাড়াও সাইড মিশন, ইভেন্টস, কোম্পানি খরিদ করে খাটানো, রেসে অংশ নেওয়া, ট্যাক্সি ড্রাইভ করে, চোর ডাকাত ধরে, পণ্য সংগ্রহ করে, এটিএম হ্যাক করেও টাকা কামাতে পারো

প্রোপার্টি খরিদ করাঃ

স্যান এনড্রেস দেশজুড়ে তুমি অনেক প্রোপার্টি পাবে যেগুলো তুমি খরিদ করতে পারো। এগুলোর মধ্যে কিছু কিছু প্রোপার্টি খরিদ করে কিছু সাইড মিশন আনলক করতে পারো যেমনটি ভাইস সিটিতে করা যেত। আবার অধিকাংশ প্রোপার্টি খরিদ করে একে ব্যবসায় খাটিয়ে এদের থেকে মোট অংকের টাকা কামাতে পারো।

এসব প্রোপার্টি খরিদ করার পরই একটি মিশনের ডাক / খবর আসবে। উক্ত মিশন কমপ্লিট না করলে উক্ত প্রোপার্টি থেকে সাপ্তাহিক আয় কমে যাবে অথবা আয় একেবারেই আসবে না। তাই সাবধান।

গেমস জোন :: গ্র্যান্ড থেফট অটো ৫ – Walkthrough (Intro)

প্রোপার্টি খরিদ করার আগে ১০ বার ভেবে চিন্তা করে নিবে। কারণ এগুলো হচ্ছে লং টার্মের ইভেন্সমেন্ট। প্রত্যেকটি সপ্তাহ ৫ ঘন্টা বাস্তব সময়ের সমান এবং গেমটির ১০০% কমপ্লিট করতে হলে ৫টি ইনকামিং প্রোপার্টির মালিক হতে হবে তোমাকে। তাই অন্তত ৫টি লাভজনক প্রোপার্টি খরিদ এবং চালু রাখতে হবে তোমাকে।

এদের মধ্যে Smoke on the water এবং The Hen House এই দুটি প্রোপার্টি থেকে অনেক আয় আসবে।

এছাড়াও Waste Dump প্রোপার্টি তোমাকে প্রতিটি ধ্বংসপ্রাপ্ত গাড়ির জন্য ১৫০ ডলার করে দিবে। ওদিকে Sonar Collections Dock প্রোপার্টি তোমাকে প্রতিটি নিওক্লিয়ার ওয়েস্টের জন্য ২৩ হাজার ডলার দিবে। গেমটিতে মোট ৩০টি নিওক্লিয়ার ওয়েস্ট রয়েছে। তবে এর আগে এগুলো মানে প্রোপার্টি গুলো তোমাকে খরিদ করে নিতে হবে।

এছাড়াও একটি টেক্সি কোম্পানি খরিদ করলে তুমি ফ্রি তে টেক্সি চড়তে পারবে।

তবে শুধুমাত্র ফ্রাঙ্কলিন এর জন্য Lost Santos Customs Workshop কিনতে সেখান হতে ফ্রি গাড়ির আপগ্রেড পেতে পারো। এটি Grand Senora Desert এ অবস্থিত ।

পুলিশ মামা এবং এর ক্ষমতাঃ

গেমস জোন :: গ্র্যান্ড থেফট অটো ৫ – Walkthrough (Intro)

যেখানে সন্ত্রাস সেখানেই পুলিশ মামা! তুমি গেমটিতে কোনো প্রকার সন্ত্রাসী কাজ শুরু করলেই পুলিশ তোমার পিছে লাগবে।

আর এর শেষ হবে তিন ভাবেঃ

  • এরেষ্ট: তোমাকে পুলিশ এরেষ্ট করতে পারলে তুমি নিজেকে পুলিশ স্টেশন হতে ছাড়িয়ে নিতে পারো। তবে এরজন্য তোমার সকল অস্ত্র এবং ঘুষের জন্য কিছু টাকা বির্সজন দিতে হবে।
  • মৃত্যুঃ পুলিশের ধাওয়া খেতে খেতে মারা গেলে তুমি নিজেকে কাছের একটি হাসপাতালে পাবে। আর তোমার ট্রিটমেন্ট এর জন্য সর্বোচ্চ ৫ হাজার ডলার কেটে নিবে হাসপাতাল কর্তৃপক্ষ।
  • ভেগে যাওয়াঃ ভাগো ভাগো! যতক্ষণ তারকা চিহ্ন থাকবে ততক্ষণ পুলিশ তোমাকে ধরার চেষ্টা করবে। পুলিশের পিছন হতে ভেগে যেতে পারলেই ধাওয়া শেষ হবে। তুমি থাকবে অক্ষত!

তারকা ইফেক্টঃ

  • এক তারকা: এটা একটিভ হবে যখন তুমি বেসিক কোনো সন্ত্রাসী কাজ করবে। যেমন কোনো সাধারণ জনগণকে গুলি করা অথবা গাড়ি চুরি। যদি ঘটনাস্থলের আশেপাশে পুলিশ মামারা থাকে তাহলে এই ধাওয়া তখনই শুরু হয়ে যাবে। অথবা প্রত্যক্ষদর্শী কেউ পুলিশকে ফোনও করতে পারে। এক্ষেত্রে সেখান থেকে না পালিয়ে এলে কিছুক্ষণের মধ্যেই পুলিশ গাড়ি তোমার পিছে লাগবে। তবে তুমি ফোন কলারকেও হত্যা করতে পারো পুলিশকে ফোন দেওয়ার আগেই!

এক তারকায় একটি পুলিশ গাড়ি তোমার পিছে লাগবে এবং তোমাকে গাড়ি থামাকে বলবে। কোনো প্রকার গুলি ছুড়বে না। তবে তা না মানলে কিছুক্ষণের মধ্যেই এটি দুই তারকায় রুপ নেবে।

গেমস জোন :: গ্র্যান্ড থেফট অটো ৫ – Walkthrough (Intro)

  • দুই তারকাঃ যদি আগের তারকায় তুমি এরেষ্ট না হও কিংবা কোনো পুলিশ মামাকে গুলি করো তাহলে এই দুই তারকায় উন্নতি হবে। এই ক্ষেত্রে পুলিশ তোমার উপ্রে গুলি করবে এবং তোমার গাড়িকে ধ্বংস করার চেষ্টা করবে।
  • তিন তারকাঃ তুমি যদি কোনো পুলিশমামাকে হত্যা বা খুন করো তাহলে তিন তারকা একটিভ হবে। এখানে তোমার পিছে বেশ কটি পুলিশ গাড়ি ধাওয়া করবে এবং বোনাস হিসেবে পাচ্ছো পুলিশ হেলিকপটার! যেখানে দুই জন প্রশিক্ষিত শুটারও জয়েন করবে হেলি থেকে। এগুলোর গুলি গাড়ি বেশি সহ্য করতে পারবে না। তাই হেলি কে এড়িয়ে যেতে চেষ্টা করবে হবে সবসময়।
  • চার তারকাঃ আরো পাগলামী চার তারকা একটিভ করবে। এই ক্ষেত্রে তোমার পিছে FIB লাগবে! সাথে থাকবে টিয়ার গ্যাস! এদের কাছে থাকবে রাইফেল এবং বুলেটপ্রুফ ভেষ্ট। তোমাকে পিষে দেবার জন্য বড় বড় জিপ গাড়ি (SUV) আসবে এবং হেলি থেকে পুলিশ নামবে।
  • পাঁচ তারকাঃ পুলিশের সর্বোচ্চ ক্ষেত্র National Office of Security Enforcement (NOOSE) এরা তোমার পিছে লাগবে। অনেক হেলিকপটার থাকবে। আর ভাগ্য ভালো থাকলে ট্যাংক থাকবে রাস্তায়!!

চোপ!!!

গেমস জোন :: গ্র্যান্ড থেফট অটো ৫ – Walkthrough (Intro)

গেমস জোন :: গ্র্যান্ড থেফট অটো ৫ – Walkthrough (Intro)

চোপ একটি বিদেশি কুকুর যেটি ফ্রাঙ্কলিন এর কাছে থাকে। এটিকে তুমি প্রথম দেখতে পাবে গেমটির চার নম্বর মেইন স্টোরিলাইন মিশনে। চোপ এর সাহায্যে খুনকৃত মানুষদের কাছ থেকে লুকায়িত টাকা পয়সা, গহনা ইত্যাদি সংগ্রহ করতে পারো তুমি।

চোপের সাথে তুমি বল নিয়ে খেলা করতে পারে এবং মেইন স্টোরিলাইনে মিশনগুলো খেলে তুমি চোপের স্কিলসগুলো আনলক করতে পারো।

গেমের কিছু ইন্টাররেস্টিং জায়গাঃ

  • Mount Chilliad: স্যান এনড্রেস দেশের সর্বোচ্চ উচ্চতম জায়গা হচ্ছে এই মাউন্ট চিলিয়াড। এখানে যেতে হলে সবচেয়ে সহজ উপায় হচ্ছে একটি মনোরেইল ধরা।

গেমস জোন :: গ্র্যান্ড থেফট অটো ৫ – Walkthrough (Intro)

  • Fort Zancudo: একটি একটি রহস্যজনক মিলিটারী বেইস। স্টোরিলাইনের বেশ কটি মিশন খেলার সময় এর কাছাকাছি আসতে হবে তোমাকে। উল্লেখ্য যে, অন্যান্য সময় এই বেইসের ভিতরে প্রবেশ করলেই ৪ তারকা একটিভ হবে!

এই বেইসে প্রবেশ করে তুমি খুঁজে পাবে রাইনো ট্যাংক, লেজার পি-৯৯৬ জেট বিমান, মিলিটারী হেলিকপটার সহ বহু কিছু। এমনটি বাজুকাও পেতে পারো। বলা যেতে পারে যে গেমটির সকল হেভি এবং চরম অস্ত্রগুলো এই বেইসে লুকিয়ে আছে।

গেমস জোন :: গ্র্যান্ড থেফট অটো ৫ – Walkthrough (Intro)

  • Humane Labs and Research Company: এটি এবং টপ সিক্রেট কম্পাউন্ড এবং কেমিক্যাল ল্যাব। এখানেও প্রবেশ করলে তোমার পিছে চার তারকার পুলিশ লাগবে!

গেমস জোন :: গ্র্যান্ড থেফট অটো ৫ – Walkthrough (Intro)

  • The Prison: স্যান এনড্রেস গেমটিতে কিন্তু একই দেশ ফিচার করা হলেও এই জেলখানাটি সেখানে ছিলো না। জেলখানা থেকে “সঠিক” বন্দিকে ছাড়িয়ে নিয়ে তুমি তোমার নিজের গ্যাঙ্গ বানাতে পারো। এবং গ্যাঙ্গ নিয়ে ব্যাংকে ডাকাতি সহ বহু সন্ত্রাসী কাজ করতে পারো। আর সঠিক বন্দি কে ছাড়া অন্য বন্দিকে ভাগিয়ে আনলে সেই তোমার উপরে আক্রমণ করবে। ছাড়িয়ে আনার জন্য জেলখানার চারিদিকে বিভিন্ন হোল দিয়ে ভিতরে ঢুকো এবং নির্দিষ্ট সেলের তালা ভেঙ্গে জেলখানার সীমানা হতে কয়েদিকে বের করে নিয়ে আসো।

গেমস জোন :: গ্র্যান্ড থেফট অটো ৫ – Walkthrough (Intro)

  • VINEWOOD Sign: হলিউডের মতো এই ভিনউড চিহ্নটি একটি পাহাড়ের গায়ে লেখা থাকে। স্যান এনড্রেস গেমটিতে এটি ম্যাড ডগের ম্যানশনে কাছেই ছিলো

গেমস জোন :: গ্র্যান্ড থেফট অটো ৫ – Walkthrough (Intro)

  • National Office of Security Enforcement: নুস এর প্রধান অফিসেও ভিজিট করতে পারো । এটি একটি সরকারী বিল্ডিং। তাই প্রবেশের পর পুলিশ লাগবে না পিছে যতক্ষণ না কোনো প্রকার সন্ত্রাসী কাজ করছো না তুমি। এই বিল্ডিং এর ‍ছাদে তুমি একটি আরমরড হেলি পেতে পারো।

গেমস জোন :: গ্র্যান্ড থেফট অটো ৫ – Walkthrough (Intro)

  • The FunFair: শিশুপার্কে যেতে চাও??? হাহাহা!

গেমস জোন :: গ্র্যান্ড থেফট অটো ৫ – Walkthrough (Intro)

  • Maze bank Tower: লস স্যানটস শহরের সবচেয়ে উচু বিল্ডিং এটি। যেটি আমেরিকার ব্যাংক টাওয়ারের ডিজাইনে সাজানো হয়েছে। স্যান এনড্রেস গেমটিতেও এটি রয়েছে। মনে নেই??

ইন্টারনেট (!!!???)

গেমস জোন :: গ্র্যান্ড থেফট অটো ৫ – Walkthrough (Intro)

গেমটির ভিতরেও ইনগেম মোবাইল এবং কম্পিউটার রয়েছে। আর রয়েছে ইন্টারনেট সংযোগ!! যা বাস্তব দুনিয়ার মতোই সাজানো হয়েছে। আরো মজার ব্যাপার হলো, তোমার নেট সংযোগ থাকলে গেমটির মধ্যে পিসি দিতে বাস্তব দুনিয়ার নেট ব্রাউজিং করা যাবে!!

আর নেট কানেক্টশন না থাকলেও চিন্তা নেই। নেটের মাধ্যমে তুমি জিটিএ সিরিজে অন্যান্য গেমসের অজানা কাহিনী সহ গেমটির শেয়ার মার্কেটের টিপস পাবে।

১০০% কমপ্লিট করতে হলে যা যা লাগবেঃ

গেমস জোন :: গ্র্যান্ড থেফট অটো ৫ – Walkthrough (Intro)

গেমটির ১০০% কমপ্লিট করার জন্য শুধু মেইন স্টোরিলাইন মিশনগুলো খেললেই চলবে না। আরো অনেক কাজ করতে হবে। যা করার জন্য গেমটির পিছে প্রচুর সময় ব্যায় করতে হবে।

যা যা করতে হবেঃ

  • মেইন স্টোরিলাইনের সকল ৬৯টি মিশন পার করতে হবে।
  • ৫৮টি সাইড মিশনের মধ্যে অন্তত ২০টি পার করতে হবে। তবে সকল গুলোও পার করতে পারো
  • ৫৭টি ইভেন্টের মধ্যে অন্তত ১৪টি পার করতে হবে।তবে সকল গুলোও পার করতে পারো
  • ৫৯টি হবি এবং পাষ্টটাইমের মধ্যে অন্তত ৪২টি পার করতে হবে। এগুলোর মধ্যে রয়েছে টেনিস, গলফ খেলা, শুটিং রেঞ্জ, ইয়োগা, হান্টিং, বিভিন্ন স্কুল ইত্যাদি।
  • যেকেনো একটি শপে ডাকাতি করা
  • ইন্টারনেটের মাধ্যমে একটি গাড়ি খরিদ করা
  • ৫টি লাভজনক প্রতিষ্ঠানের মালিক হওয়া
  • ৫০টি স্টান্ট জাম্পের মধ্যে ২৫টি পার করা
  • ১৫টি ছুড়ি ফ্লাইটের মধ্যে অন্তত ৮টি পার করা
  • ২৫ বার যেকোনো ব্রিজের নিচে দিয়ে বিমান/হেলি উড়িয়ে নিয়ে যেতে হবে
  • যেকোনো একজন হুকার খরিদ করে!!! (আহ!!)
  • শহরের যেকেোন স্ট্রিপ ক্লাবের মিনিগেম “বুটি কল” গেম ওভার করতে হবে।
  • সিনেমা হলে একটি ছবি দেখতে হবে!!
  • চোপ কে নিয়ে অন্তত একবার ঘুরতে যেতে হবে
  • ৫০টি স্পেসশীপ অংশ সংগ্রহ করতে হবে
  • ৫০টি লেটার সংগ্রহ করতে হবে
  • অন্তত দুইটি প্লেয়ার চরিত্র কে সিনেমা এবং স্ট্রিম ক্লাব ভিজিট করতে হবে।

উল্লেখ্য যে, স্পেসশীপের সমস্ত অংশ খুজে পেলে Fort Zancudo বেইসে একটি স্পেসশীপ আনলক হবে। এটি গেমের সবচেয়ে ইউনিক এবং অদ্ভুত Vehicle !! তবে সাবধান। এটিতে চড়লেই এলিয়েদের সাথে তোমার যুদ্ধ শুরু হবে!!!

আজ অনেক কথা বলে ফেললাম! আর নয়! আগামী পর্বে গেমটির মূল মিশনের গাইড লিখা শুরু করবো। তাই আজ বিদায় নিচ্ছি।

ধন্যবাদ

জ্ঞাতব্য:

  • গেমস জোন শুধুমাত্র বিনোদনের জন্য তৈরি করা হয়েছে। এর উপাদান সমূহের দ্বারা কেউ মনে কষ্ট কিংবা আঘাত পেলে তা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার আহ্বান জানাচ্ছি।
  • গেমস জোনে ব্যবহৃত বাংলা কভার, ওয়ালপেপারসমূহ সর্ম্পূণ ভাবে লেখকের নিজস্ব সৃস্টি। এর সাথে আসল গেমটির কোনো সর্ম্পক নেই
  • গেমস জোন এর সাথে উক্ত গেমসগুলোর কোনো সরাসরি সম্পৃত্ত নেই এবং থাকবে না।
  • গেমস জোন এর গেমসগুলোর রিলিজ তারিখ, নির্মাতা, প্রকাশক, মুক্তির তারিখ, সিস্টেম রিকোয়ারমেন্টস এবং চিটকোড তথ্য গুলো বিভিন্ন ওয়েবসাইট হতে সংগৃহকৃত। লেখক এখানে শুধুমাত্র বাংলায় লিখেছেন।
  • ডাউনলোড লিংক এবং এর ফাইলসমূহ সর্ম্পূণ ভাবে অন্য সাইট হতে কপিকৃত। লেখকের সাথে ডাউনলোড লিংক এর কোনো সম্পৃত্ততা নেই।
  • সর্বপরি গেমস জোন লেখক গেমওয়ালার ব্যক্তিগত কর্ম মাত্র। এর সাথে এই ব্লগের কোনো সর্ম্পক নেই এবং গেমস জোনের সকল তথ্য (ডাউনলোড লিংক ব্যাতিত) এর জন্য শুধুমাত্র লেখক গেমওয়ালা দায়ী থাকবে।
  • গেমস জোন একটি সর্ম্পূণ ফ্রি গেমস রিভিউ এবং প্রিভিউ টিউন। তাই এর যেকোনো উপদান স্বাধীনভাবে “ব্যক্তিগত” উদ্দেশ্যে যে কেউ ব্যবহার করতে পারবে। তবে গেমস জোন কে “করপোরেট” ভাবে কখনোই ব্যবহার করা যাবে না।

> গেমস জোন সংক্রান্ত যেকোনো সমস্যা, পরামর্শ, অভিযোগ এবং অন্যান্য যে কোনো বিষয়ের জন্য গেমস জোন এর ফেসুবক পেইজ www.facebook.com/games.zone.bd তে যোগাযোগ করুন অথবা সরাসরি লেখক গেমওয়ালার সাথে যোগাযোগ করতে পারেন www.facebook.com/talented.fahad> সময় পেলেই ঘুরে আসো গেমস জোনের ফোরাম থেকে : www.gamewala.ga / www.gamewala.cf / www.gamewala.ml অথবা ডাইরেক্ট লিংক: www.gamewala.hostyd.com>> ফোরামটি ডাইরেক্ট লিংক দিয়ে সাজানো হয়েছে। এখানে এলে আর হন্য হয়ে নেটে গেমসের ডাইরেক্ট লিংক খুঁজতে হবে না তোমায়!

Series Navigation << গেমস জোন :: ফারক্রাই ৩ (২০১২) – Walkthrough (শেষ খন্ড)গেমস জোন :: MIRROR’s EDGE 2 (২০১৬) – প্রিভিউ >>
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

16 + seventeen =