আজ থেকে ঢাকার রাস্তায় নামছে ডিজিটাল বাস

0
270
ঢাকার রাস্তায় চালু হচ্ছে ডিজিটাল বাস। তারহীন ইন্টারনেট ব্যবহারের সুযোগ নিয়ে উত্তরা থেকে মতিঝিল রুটে চলবে বিআরটিসির এমন ২০টি বাস। বৃহস্পতিবার প্রথম পর্যায়ে ১০টি বাস নিয়ে শুরু হবে ভেহিক্যাল ট্রাকিং প্রযুক্তি দ্বারা নিয়ন্ত্রিত ডিজিটাল বাসের যাত্রা। ফলে বাসটি কোথায় কত দূরে আছে যাত্রীরা যানতে পারবেন বাড়িতে বসেই।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) এক্ষেত্রে প্রযুক্তিগত সহায়তায় চালু হচ্ছে এই বাসগুলো। বৃহস্পতিবার ফার্মগেটে বাসগুলোতে ওয়াই-ফাই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

image_32669_0 আজ থেকে ঢাকার রাস্তায় নামছে ডিজিটাল বাস

এটুআই এর গণমাধ্যম মুখপাত্র হাসান বেনাউল নতুন বার্তাকে জানান, প্রতিটি বাসে রাষ্ট্রায়ত্ত্ব মোবাইল ফোন অপারেটর টেলিটকের চারটি থ্রিজি ওয়াই-ফাই রাউটার থাকবে। ফলে একটি বাসে অন্তত ৪০ জন যাত্রী যেকোনো স্মার্ট ডিভাইস দিয়ে ইন্টারনেট ব্রাউজ করতে পারবেন। এ ক্ষেত্রে প্রতিটি বাসে দশটি বারকোড যুক্ত স্টিকার থাকবে। গ্রাহককে তার ডিভাইসটি দিয়ে একটি ছবি তুলে ওয়াই-ফাই নেটওয়ার্কে ঢুকতে হবে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একই সঙ্গে এর মাধ্যমে বিআরসিটি কর্তৃপক্ষ তাদের অফিসে স্থাপিত ড্যাসবোর্ডর মাধ্যমে জানতে পারবে বাসটি কোথায় কি অবস্থা আছে। তা ছাড়া একটি বাস কয়টি ট্রিপ দিল বা নির্দিষ্ট গন্তব্যে সেটি যাতায়াত করছে কিনা তাও পরীক্ষা করা যাবে।

এ বিষয়ে এটুআই প্রকল্পের পিপল পারসপেটিভ বিশেষজ্ঞ নাইমুজ্জামান মুক্তা জানিয়েছেন, জনগণকে আরো বেশি তথ্য প্রযুক্তিবান্ধব করতে উদ্যোগটি নেয়া হয়েছে। এতে চলতি পথের সময়টিও তারা কাজে লাগাতে পারবেন, যা দেশকে ডিজিটাল কার্যক্রমের পথে আরো এগিয়ে নেবে।

মুক্তা জানান, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত কয়েকটি পকেটে টেলিটকের নেটওয়ার্কে সমস্যা আছে। এগুলো ঠিক করতে বলা হয়েছে। তার দাবি বাসটি ৫৫ থেকে ৬০ কিলোমিটার গতিতে চললেও ইন্টারনেট ব্যবহার করতে যাত্রীদের কোনো সমস্যা হবে না।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

five × 5 =