গেমস জোন :: লিবারেশন ৭১ (আমাদের গেম!)

0
446
এটি 283 পর্বের গেমস জোন সিরিজ টিউনের 262 তম পর্ব
গেমস জোন :: লিবারেশন ৭১ (আমাদের গেম!)

গেমওয়ালা

হ্যালো! আমি ফাহাদ! গেমওয়ালা হয়ে টিউনারপেজে রয়েছি অনেকদিন ধরেই। আমি একজন পুরোনো টিউনার এই টিউনারপেজের। গেমস নিয়ে রয়েছি আমি তোমাদেরই সাথে। আশা করি আরো বেশ কিছুদিন থাকতে পারবো।
গেমস জোন :: লিবারেশন ৭১ (আমাদের গেম!)

নেই হেভি আরমর, নেই অত্যাধুনিক গেজেড, নেই হাই-ফাই অস্ত্র, নেই আধুনিক যুদ্ধ ট্রেনিং! শুধু আছে দেশের জন্য অসীম ভালোবাসা এবং সাহসী অন্তর। লুঙ্গী পেঁচিয়ে আর শরীলে শুধু একটি সেন্ডো গেঙ্গি চড়িয়ে নেমে পড়লো মুক্তিযুদ্ধে!

হ্যাঁ! বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটের উপর নির্মিত গেম “Liberation 71” এর উপরে কিছু কথা বলার জন্য আমি গেমওয়ালা চলে এলাম। কেমন জানি লাগছে! বাংলাদেশী গেম! তাও মুক্তিযুদ্ধের উপর!! আমার কি যোগ্যতা আছে এর উপর রিভিউ দেবার?

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

লিবারেশন ৭১। একটি ফার্স্ট পারসন শুটার ভিডিও গেম। নির্মাণ করেছে এবং করছে “টিম ৭১”। উল্লেখ্য যে, টিম ৭১ এর প্রত্যেক সদস্যই আমাদেরই মতো সাধারণ পাবলিক। কোনো প্রোফেশনাল ব্যক্তিত নেই তাদের গ্রুপে। তাও তারা আজ অনেক ‍দূর এগিয়ে গিয়েছে।

মার্চ ২৬, ২০১৪ সালে গেমটির বেটা / ডেমো সংস্করণ ফ্রিতে নেটে ছেড়েছে নির্মাতা গ্রুপ “টিম ৭১”।

গেমস জোন :: লিবারেশন ৭১ (আমাদের গেম!)

  • নির্মাতাঃ টিম ৭১
  • প্রকাশ করবেঃ এখনো ঠিক হয় নি
  • খেলা যাবেঃ মাইক্রোসফট উইন্ডোজ ভিক্তিক পিসিতে
  • মুক্তি পাচ্ছেঃ মার্চ ২৬, ২০১৪ (বেটা সংস্করণ) ডিসেম্বর ১৬, ২০১৪ (পূর্ণ সংস্করণ)
  • ধরণঃ ফার্স্ট পারসন শুটার, মিলিটারী থীম (বাস্তব প্রেক্ষাপট)
  • খেলার ধরণঃ সিঙ্গেল এবং মাল্টিপ্লেয়ার (পূর্ণ সংস্করণে)

অফিসিয়াল ওয়েবসাইটঃ

www.liberation71.com

সিস্টেম রিকোয়ারমেন্টসঃ

  • পেন্টিয়ার ৪ প্রসেসর
  • ২ গিগাবাইট র‌্যাম
  • ২৫৬ মেগাবাইটের ভিজিএ
  • উইন্ডোজ এক্সপি সার্ভিস প্যাক ৩
  • ডাইরেক্ট এক্স ৯

ভালো ভাবে খেলতে হলেঃ

  • ডুয়াল কোর প্রসেসর
  • ৪ গিগাবাইট র‌্যাম
  • ৫১২ মেগাবাইট গ্রাফিক্স কার্ড
  • উইন্ডোজ সেভেন
  • ডাইরেক্ট এক্স ১০

আজ থেকে ৪১ বছর আগে বীর বাঙালি মুক্তিযোদ্ধারা পাকিস্তানি হানাদার বাহিনীর কাছ থেকে ছিনিয়ে এনেছিল বাংলার স্বাধীনতা। পৃথিবীর মানচিত্রে যোগ হয়েছিল একটি নতুন দেশের নাম, বাংলাদেশ!

৪১ বছর খুব একটা কম সময় নয়! তিন যুগ পার হয়ে স্বাধীনতার চার যুগের কাছাকাছি আজ আমরা। কিন্তু দুঃখের বিষয় এই যে আমরা আমাদের পরবর্তী প্রজন্মকে জানাতে পারছি না স্বাধীনতার সঠিক ইতিহাস। বিভিন্নি বিতর্ক, রাজনৈতিক কোন্দল সহ বিভিন্ন কারণে মহান মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস বিকৃত হচ্ছে বারে বারে! আমাদের প্রজন্ম ঠিকমত জানতে পারছে না, কি এই মুক্তিযুদ্ধ? কিভাবে এসেছে এই আকাঙ্ক্ষিত স্বাধীনতা! বিকৃত হতে হতে হয়তো একদিন হারিয়ে যাবে আমাদের এই মহান স্বাধীনতার আসল ইতিহাস! যথাযথ পরিকল্পনা এবং পর্যাপ্ত পৃষ্ঠপোষকতার অভাবে ইতিহাস রক্ষার নতুন নতুন উদ্যোগ বার বার ব্যর্থতায় পর্যবসিত হচ্ছে!

ঠিক এই সময়ই এক দল তরুণ হাতে নিয়েছে এক যুগোপযোগী উদ্যোগ! আজকালকার শিশু কিশোররা নিজেদের অবসর সময় ব্যয় করে ঘরে থাকা কম্পিউটার, ল্যাপটপে। শুধু তাই নয়, শিক্ষার বিভিন্ন কাজে এই কম্পিউটার হয়ে উঠেছে বাংলাদেশের শিশু কিশোরদের এক অবিচ্ছেদ্য অংশ। আর সেই সুবিধা টি নিয়েই বাংলাদেশের সর্ববৃহৎ ফেসবুক ভিত্তিক গেমার কমিউনিটি গ্রুপ “Gamer Zone” এর কয়েকজন তরুণ উদ্যোগ নিয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ভিত্তিক একটি কম্পিউটার গেম তৈরি করার যেটি ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের পটভূমিতে বানানো হবে।

এই গেমের মাধ্যমে দেশের শিশু কিশোরদের মাঝে ছড়িয়ে দেয়া হবে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস। জানিয়ে দেয়া হবে আজ থেকে ৪১ বছর আগে কি ঘটেছিল, কিভাবে আমরা অর্জন করেছি আমাদের মহান স্বাধীনতা। ব্যবহার করা হবে মুক্তিযুদ্ধের সময়ে মুক্তিবাহিনীর বিভিন্ন দুঃসাহসী মিশনের পটভূমি।

উপরের বাক্যগুলো ছিল তাদের অফিসিয়াল তথ্য এবার আমি আমার নিজের তথ্য শেয়ার করছি

২০১২ সালের মাঝামাঝিতে, ফেসবুকের গেমিং গ্রুপ গেমার জোন (যেটা হইতে আমি নিজেই ব্যানিত!) এ একটি টপিক নিয়ে তুমুল আলোচনার ঝড় বইছিলো। নিজেদের মুক্তিযুদ্ধ নিয়ে নিজেদের একটি গেম বানানো। ক্রিউ নির্বাচনের জন্য আহ্বানও করা হয়েছিল। আমি তেমন গুরুত্ব দিলাম। কিন্তু!

১৬ ডিসেম্বর, ২০১২ সালে কিছু প্রোগ্রামার এবং সামান্য কিছু গ্রাফিক্স ডিজাইনার নিয়ে গঠিত হয় “টিম ৭১”। বলা বাহুল্য যে, প্রজেক্টটি সর্ম্পূণ টাকা পয়সার খরচ বিহীন ভাবে বানানো হয়েছে। কোনো প্রকার আর্থিক রিসোর্চ ছাড়া শুধুমাত্র আত্নবিশ্বাস নিয়ে টিম টি এতদুর এসেছে। টিম ৭১ এখনো  গেমটির পূর্ণ সংস্করণের জন্য সেচ্ছাসেবী খুঁজছে। তোমরা চাইলে টিম ৭১ তে যোগ দিতে পারো। যোগ দিতে গেমটির অফিসিয়াল ফেসবুক পেজে কিংবা তাদের ওয়েবসাইট www.liberation71.com তে যোগাযোগ করো। আমারো ইচ্ছে আছে গ্রুপে যোগদান করা কিন্তু  . . . . . . . .!

গেমস জোন :: লিবারেশন ৭১ (আমাদের গেম!)

গেম প্লেঃ

প্রথমত, গেমটির বেটা সংস্করণ বেরিয়েছে মাত্র। বেটা সংস্করণে গেমটি কেমন হবে তা সর্ম্পকে শুধুমাত্র আমাদের কে আইডিয়া দেওয়া হয়েছে। তাই বেটা সংস্করণ খেলে গেমটির আসলেই কেমন হবে তা অনুমান করা ভুল হবে।

নিজের দেশের প্রথম গেম, তাই গ্রাফিক্স এর উপর তেমন বিচার করলাম না। বেটা সংস্করণে কিছু পাকিস্তানি সৈন্যকে হত্যা করতে হয় অস্ত্রের সাহায্যে। আর যেহেতু তারা কোনো প্রকার আর্থিক সার্পোট ছাড়াই গেমটির বেটা সংস্করণ বানিয়ে ফেলেছে তাই গ্রাফিক্স নিয়ে আমার মাথা ব্যাথা নেই। হুহ! ইন্ডিয়ান 2D গেমগুলোর সাথে আমাদের এই গেমটির তুলনায় করলেই সব বুঝতে পারবা।

নিহত পাকিস্তানী সৈন্যদের ফেলে যাওয়া গুলি বা ম্যাগাজিনের রাউন্ড তুমি সংগ্রহ করতে পারো। তাই গেমটিতে গুলি / ম্যাগাজিনের অভাব হবে না।

তবে বেটা সংস্করণে একটি মিশন দিলে ভালো হতো। যদিও তাতে আমার কোনো প্রকারের আক্ষেপ নেই।

গেমটির AI বা Artificial Intelligence খুব খারাপ হয়েছে। পাকিদের গুলি করার আগ পর্যন্ত তারা তোমাকে গুলি ছোঁড়বে না। এটা কোনো কথা হলো?? শুধু তোমার সামনে দৌড়াবে!! হাহাহা! আবারো বলছি বেটা সংস্করণ তো তাই!

আর গেমটির HUD বা হেড আপ ডিসপ্লে আরেকটু উন্নত হইলে ভালো হতো।

গতকাল (২৬ মার্চ, ২০১৪) বুধবার ঢাকায় ধানমন্ডির ক্লাব থ্রি এর গেমিং জোনে গেমটির বেটা সংস্করণ এর উন্মোচন করা হয় ।

সেখানে বলা হয়, গেমটির পূর্ণাঙ্গ সংস্করণ বাজারে আসবে এ বছরের (২০১৪) ১৬ ডিসেম্বর। মুক্তিযুদ্ধে ১৬টি গুরুত্বপূর্ণ ঘটনা নিয়ে সাজানো হয়েছে গেমটির কাহিনী কে। মানে গেমটিতে মোটমাট ১৬ টি মিশন থাকছে। তবে আপাতত গেমটির বেটা সংস্করণ নেটে পাওয়া যাচ্ছে। যা বিনামুল্যে ডাউনলোড করে এখনি খেলে নিতে পারো তুমি।

গেমস জোন :: লিবারেশন ৭১ (আমাদের গেম!)

গেমস জোন :: লিবারেশন ৭১ (আমাদের গেম!)

গেমস জোন :: লিবারেশন ৭১ (আমাদের গেম!)

গেমস জোন :: লিবারেশন ৭১ (আমাদের গেম!)

গেমস জোন :: লিবারেশন ৭১ (আমাদের গেম!)

গেমস জোন :: লিবারেশন ৭১ (আমাদের গেম!)

গেমস জোন :: লিবারেশন ৭১ (আমাদের গেম!)

গেমস জোন :: লিবারেশন ৭১ (আমাদের গেম!)

গেমস জোন :: লিবারেশন ৭১ (আমাদের গেম!)

বেটা সংস্করণ ডাউনলোডঃ

www.liberation71.com

জ্ঞাতব্য:

  • গেমস জোন শুধুমাত্র বিনোদনের জন্য তৈরি করা হয়েছে। এর উপাদান সমূহের দ্বারা কেউ মনে কষ্ট কিংবা আঘাত পেলে তা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার আহ্বান জানাচ্ছি।
  • গেমস জোনে ব্যবহৃত বাংলা কভার, ওয়ালপেপারসমূহ সর্ম্পূণ ভাবে লেখকের নিজস্ব সৃস্টি। এর সাথে আসল গেমটির কোনো সর্ম্পক নেই
  • গেমস জোন এর সাথে উক্ত গেমসগুলোর কোনো সরাসরি সম্পৃত্ত নেই এবং থাকবে না।
  • গেমস জোন এর গেমসগুলোর রিলিজ তারিখ, নির্মাতা, প্রকাশক, মুক্তির তারিখ, সিস্টেম রিকোয়ারমেন্টস এবং চিটকোড  তথ্য গুলো বিভিন্ন ওয়েবসাইট হতে সংগৃহকৃত। লেখক এখানে শুধুমাত্র বাংলায় লিখেছেন।
  • ডাউনলোড লিংক এবং এর ফাইলসমূহ সর্ম্পূণ ভাবে অন্য সাইট হতে কপিকৃত। লেখকের সাথে ডাউনলোড লিংক এর কোনো সম্পৃত্ততা নেই।
  • সর্বপরি গেমস জোন লেখক গেমওয়ালার ব্যক্তিগত কর্ম মাত্র। এর সাথে এই ব্লগের কোনো সর্ম্পক নেই এবং গেমস জোনের সকল তথ্য (ডাউনলোড লিংক ব্যাতিত) এর জন্য শুধুমাত্র লেখক গেমওয়ালা দায়ী থাকবে।
  • গেমস জোন একটি সর্ম্পূণ ফ্রি গেমস রিভিউ এবং প্রিভিউ টিউন। তাই এর যেকোনো উপদান স্বাধীনভাবে “ব্যক্তিগত” উদ্দেশ্যে যে কেউ ব্যবহার করতে পারবে। তবে গেমস জোন কে “করপোরেট” ভাবে কখনোই ব্যবহার করা যাবে না।

বর্তমানে গেমস জোন  লেখক এর দ্বারা নিচের ব্লগ সমূহে টিউন করা হচ্ছে:

গেমস জোন সংক্রান্ত যেকোনো সমস্যা, পরামর্শ, অভিযোগ এবং অন্যান্য যে কোনো বিষয়ের জন্য গেমস জোন এর ফেসুবক পেইজ www.facebook.com/games.zone.bd তে যোগাযোগ করুন অথবা সরাসরি লেখক গেমওয়ালার সাথে যোগাযোগ করতে পারেন www.facebook.com/talented.fahad

বিশেষ দ্রষ্টব্যঃ

  • টিম ৭১, লিবারেশন ৭১ গেম, লিবারেশন ৭১ এর ওয়েবসাইট, ফেসবুক গ্রুপ ”গেমার জোন” এবং ক্লাব থ্রি গেমিং জোন এর সাথে লেখকের কোনো প্রকার যোগাযোগ বা সম্পৃত্তা নেই।
  • টিউনটি উক্ত প্রজেক্ট এর উপর লেখকের নিজস্ব উদোগ্যে করা হয়েছে।
  • টিউনে ব্যবহৃত তথ্য গুলো টিম ৭১ এর ওয়েবসাইট এবং ফেসবুক পেজ হতে সংগ্রহ করা হয়েছে।
  • সিস্টেম রিকোয়ারমেন্টসটি অফিসিয়াল নয়।
  • সর্বপরি টিউনের বিষয়বস্তু এবং ডাউনলোড লিংক সর্ম্পকে লেখক গেমওয়ালা এবং এই ব্লগ কোনো ভাবেই দায়ী থাকবে না।

গেমস জোন :: লিবারেশন ৭১ (আমাদের গেম!)

Series Navigation << গেমস জোন :: SINGULARITY (২০১০)গেমস জোন :: Project CARS – প্রিভিউ (২০১৪) >>
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

twenty − three =