নতুন আবিস্কার নিউটন কম্পিউটার!

0
402

বিখ্যাত বিজ্ঞানী টমাস আলভা এডিসন কিংবা স্যার আইজাক নিউটনের নাম হয়তো সবারই জানা। এডিসন ছিলেন নামকরা উদ্ভাবক আর বিজ্ঞানী নিউটনের নাম আজও সবার মুখে মুখে। বর্তমান যুগের গবেষকেরা ক্ষুদ্র কম্পিউটার তৈরি করে নাম রেখেছেন বিখ্যাত এই বিজ্ঞানীদের নামে। সম্প্রতি চীনের একটি প্রতিষ্ঠান এসডি (সিকিউর ডিজিটাল) কার্ডের সমান আকৃতির একটি কম্পিউটার তৈরি করেছে যা অ্যান্ড্রয়েডের পরিপূর্ণ সংস্করণ চালাতে পারে।

গবেষকেরা এই ক্ষুদ্রতর কম্পিউটারটির নাম দিয়েছেন নিউটন। গবেষকেরা আশা করছেন পরিধেয় প্রযুক্তিপণ্যে নিউটনকে ব্যবহার করতে পারবেন। এর আগে চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল ‘এডিসন’ নামের ক্ষুদ্র একটি কম্পিউটার তৈরির কথা জানিয়েছিল। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে পিসি ওয়ার্ল্ড।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

চীনের প্রযুক্তি উদ্ভাবক প্রতিষ্ঠান ইনজেনিক সেমিকন্ডাক্টার পরিধেয় প্রযুক্তিপণ্যের জন্য এমআইপিএস (মাইক্রোপ্রসেসর উইদাউট ইন্টারলকড পাইপলাইন স্টেজেস) আর্কিটেকচারভিত্তিক সিপিইউ তৈরি করেছে। মূলত এটি একটি ইন্টিগ্রেটেড বোর্ড। নিউটনের সঙ্গে রয়েছে একটি সিপিইউ, ফ্ল্যাশ, ওয়াই-ফাই, এনএফসি ও বেশ কিছু সেন্সর।

এর আগে এ বছরের জানুয়ারিতে এসডি কার্ড আকারের কম্পিউটার নিয়ে আসার কথা জানিয়েছিল ইনটেল। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে কনজ্যুমার ইলেকট্রনিকস শোতে (সিইএস) এ কম্পিউটার দেখায় প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটির নির্বাহী কর্মকর্তা ব্রায়ান ক্রেরসানিস সিইএসে ‘এডিসন’ নামের নতুন এ কম্পিউটারকে পেন্টিয়াম প্রসেসর-সুবিধার পূর্ণাঙ্গ কম্পিউটার হিসেবে উল্লেখ করেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

eleven − 1 =