আসুন শুরু করি প্রফেশনাল ফরেক্স ট্রেডিং (পর্ব – ১)

0
324

ফরেক্স আয়ের অন্যতম পথ তাতে মনে হয় এখন আর সন্ধেহ নেই কারো আসুন জানি কিভাবে কেন করব ফরেক্স ট্রেড এবং শুরু করতে কি প্রয়জন সাথে সাবধানতা ও গুরুতবপূর্ন কিছু কথা। আমি ধারাবাহিক ভাবে ফরেক্স নিয়ে বেশ কিছু ইনফরমেশন দেব যারা ফরেক্স নিয়ে ঘাটাঘাটি করছেন বা নতুন তাদের কাজে লাগবে আশাকরি পুরাতনরাও দেখুন ভুল সুধ্রে দিন।

আমার পোস্ট গুলোতে ধারাবাহিক ভাবে নিচের বিষ্যগুলো আলোচনা করা হবেঃ

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ফরেক্স কি ? কিভাবে শুরু করবেন ? ভালো ব্রোকার কিভাবে নির্বাচন করবেন ? ফরেক্স ব্রোকার থেকে কিভাবে বেশি সুযোগ সুবইধা পাবেন ? ব্রোকার যদি চিট করে তাহলে কার কাছে কমপ্লেইন করবেন কিভাবে আপনার ক্ষতিপূরন আদায় করবেন ? কিভাবে ডিপসিট করবেন কিভাবে কার্ড পাবেন ইত্যাদি ? কিভাবে ইন্টারন্যাশনাল ব্যাংক একাউন্ট করবেন বাংলাদেশ থেকে ? কিভাবে প্রফেশনাল ভাবে ফরেক্স শুরু করবেন ? ফরেক্স এ রিস্ক কিভাবে নিয়ন্ত্রন করবেন ? ট্রেডিং কিভাবে করবেন আরো ভালো করে ? ভালো ট্রেড করতে কি কি প্রিমিয়াম টুলস ইউস করতে পারেন ? ফরেক্সে কিভাবে ইন্টারন্যাশনাল সেয়ার/স্টক, বন্ড ট্রেড করবেন ? বাইনারি অপশন কি ? ফরেক্স আই বি কি ? কিভাবে ভালো আই বি ক্যারিয়ার গড়বেন ? ব্রোকার যদি চিট করে তাহলে কার কাছে কমপ্লেইন করবেন কিভাবে আপনার ক্ষতিপূরন আদায় করবেন ?

 

ফরেক্স হলো ফরেন এক্সচেঞ্জ। এটি পৃথিবীর সর্ববৃহৎ মার্কেট ট্রেডিং মার্কেট । এখানে প্রতিদিন ৪ ট্রিলিয়ন (১০০০ বিলিয়ন এ ১ ট্রিলিয়ন) ডলারের অধিক লেনদেন হয়। পৃথিবীর সবগুলি শেয়ার মার্কেট মিলেও প্রতিদিন এত লেনদেন হয়না। নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জের একদিনের গড় লেনদেন ৩০ বিলিয়ন ডলার। যেহেতু মার্কেটটি এত বড়, কোন ব্যক্তি, প্রতিষ্ঠান এমনকি রাষ্ট্রও এককভাবে সহজে একে নিয়ন্ত্রিত করতে পারেনা ।

ফরেক্স মার্কেট এ মূলত মুদ্রা বেচা কেনা করা হয়। এছাড়া ফরেক্স মার্কেটে সোনা রুপা তেল আরও অনেক কিছুর বেচাকেনা হয় । মনে করেন, ইউ এস এ’র অর্থনৈতিক অবস্তা ভাল তার মানে ইউ এস এ’র মুদ্রা মানে ডলার এর দাম অনন্যা মুদ্রা এর চেয়ে বাড়বে। তখন যদি আপনি ইউ এস ডলার কিনে রাখেন। এক পর্যায় বাড়ল এবং আপনার ইউ এস ডলার বিক্রয় করে দেন তাতেই আপনার লাভ হয়ে যাবে। ফরেক্স মার্কেট এ আর একটা বড় লাভ যে আপনি কিনার পর পর ই লাভ হলে তা বিক্রয় করে দিতে পারবেন।

ফরেক্স মার্কেট এ বেশীর ভাগ শক্তিশালী মুদ্রা গুলোর বেচাকেনা হয় । আর এই শক্তিশালী মুদ্রা গুলোকে বলা হয় Major currency বা প্রধান মুদ্রা । যেমন যুক্তরাষ্ট্রের ডলার ইউরোপীয় ইউনিয়নের ইউরো যুক্তরাজ্যের পাউন্ড কানাডার  ডলার অষ্টেলিয়ার ডলার এবং জাপানের ইয়েন ।

 

Quote কি ?

Quote মানে হল বাজার দর ।quote ১টি মুদ্রার বিপরীতে আর ১টি মুদ্রার যে মূল্যমান তা record রাখে ।দেখবেন airport এর cash converter screen এ এক এক বার একেক রকম মূল্য দেখায় ।

EUR/USD quoted at 1.5102 তার মানে হল ১ EURO ১.৫১০২ dolar এ sell করা যাবে

PIP কি ?

PIP মানে হল percentage in point. pip হল মুদ্রার জোড়ার সবচেয়ে smallest change .ধরুন EUR/USD এর মূল্য change হয়ে ১.৫৪৩০ থেকে ১.৫৪৩২ হল ।তাহলে বলতে হবে এটা ২ pip বেড়েছে ।বেশিরভাগ মুদ্রাতেই দশমিক এর পর ৪ টি সংখ্যা দেখা যায় ।শুধুমাএ জাপানী ইয়েনের বেলায় দশমিক এর পর ২ টি সংখ্যা দেখা যায় ।USD/JPY হার বেড়ে দাড়ালো ১০৮.১১ থেকে ১০৮.১৩ ।তার মানে ২ pip বেড়েছে ।

 

আমার মনে হ্য় উপরের কথা গুলো অনেকেই জানেন তাও যারা জানেন না বা যারা কিছু জানেন তাদের যহালাই করার জন্য আবার বলা এবার আসেন ব্রোকার কি তা নিয়ে জানি।

 

ব্রোকার টাইপ

ব্রোকার কোম্পানিদের মূল উদ্দেশ্য হল ক্রেতা এবং বিক্রেতার সন্নিবেশনে স্প্রেড এর মাধ্যমে কমিশন আয় করা।
ফরেক্সে ২ প্রকার ব্রোকার বিদ্যমানঃ

১। ডিলিং ডেস্ক ব্রোকার (Market Maker Broker)
২। নো-ডিলিং ডেস্ক ব্রোকার (NDD Broker)

ডিলিং ডেস্ক (Market Maker) ব্রোকারঃ

এই প্রকার ব্রোকার Route তথা একটি Way’র মাধ্যমে আপনার ট্রেডটি ওপেন করে, এবং তাদের স্প্রেড সিস্টেম সাধারণভাবে ফিক্সড করা থাকে। ডিলিং ডেস্ক ব্রোকার মূলত স্প্রেডের মাধ্যমে ইনকাম করে এবং ট্রেডারদের প্রত্যেকটি ট্রেড ওপেন এর বিপরীতে নিজেরা আরেকটি ট্রেড ওপেন করে থাকে। এই ব্রোকারকে Market Maker Broker ও বলা হয়ে থাকে কারন তারা ‘মার্কেট মেইক’ করে অর্থাৎ যদি কোন ট্রেডার কোন কারেন্সি বায় অর্ডার করে তখন ব্রোকার ঐ কারেন্সির আরেকটি সেল (বিপরীত) অর্ডার করে এবং ট্রেডার যখন সেল অর্ডার করে তখন ব্রোকার তার বিপরীত বা বায় অর্ডারটি করে। এই নিয়মে ট্রেডাররা প্রতিনিয়ত একটা প্রাইস চেঞ্জ এর মধ্যে থাকে বা ট্রেডাররা বেশিরভাগ সময়ে রিয়েল কৌওটে অর্ডার করতে পারে না। তাই অর্ডার এর ক্ষেত্রে অনেক হয়ত লক্ষ্য করেছেন যে Re-Quote কথাটি আসে। মূলত এরা হল রিটেইল ব্রোকার আর এই সকল ব্রোকার আমাদেরকে কম ইনভেস্টমেন্টে ট্রেড করার সুবিধা দিচ্ছে বলে ওরাও বিনিময়ে কিছু নিয়ে যাচ্ছে। তবে এইসব ব্রোকাররা সব সময় চেষ্টা করে ট্রেডারদের রিয়েল কৌওটে অর্ডার মেইক করে দিতে। এই নিয়মে অর্থাৎ Hedge এর মাধ্যমে ট্রেডার এবং ব্রোকার উভয় সুবিধা লাভ করে থাকে।

নো-ডিলিং ডেস্ক (NDD) ব্রোকারঃ

এটা সাধারণ নিয়ম যেখানে ব্রোকাররা ট্রেডার এর ট্রেড এর বিপরীতে কোন ট্রেড ওপেন করে না শুধুমাত্র ওপেনকৃত ট্রেড থেকে কমিশন লাভ করে থাকে। তাই এইসকল ব্রোকারের ট্রেড অর্ডারে অতিরিক্ত কোন সময় লাগে না এবং Re-Quote করতে হয় না ট্রেডার রিয়েল কৌওটে অর্ডার মেইক করতে পারে। অনেকের মনে এখন প্রশ্ন জাগছে তাহলে আমরা NDD ব্রোকারে কেন ট্রেড করি না। আসলে NDD ব্রোকারগুলোর ট্রেডিং ইনভেস্টমেন্ট মোটামুটি হাই থাকে যার কারনে আমাদের মত লো-ইনভেস্টমেন্ট যাদের তারা ডিলিং ডেস্ক ব্রোকার ছাড়া কিছু চিন্তা করি না। তবে বিষয়টাতে খুব চিন্তার কিছু নাই কারন আপনি ভালো ট্রেডার হয়ে গেলে এই সব পার্থক্য আপনাকে খুব একটা ভাবাবে না।

নো-ডিলিং ডেস্ক ব্রোকারের মধ্যে আবার ২ ধরণের ব্রোকার আছেঃ

১। Electronic Communications Network(ECN)
২। Straight Through Processing (STP)

ECN: নো-ডিলিং ডেস্ক ব্রোকারের একটি টাইপ হল ECN ব্রোকার। আসলে ট্রেডিং মেকানিসম এর পার্থক্যর কারনে এইসব ব্রোকারের সৃষ্টি, এই প্রকার ব্রোকার অর্ডার মেইক করে ডিরেক্টলি ক্লায়েন্ট টু ক্লায়েন্ট রিস্পন্স কনসেপ্টে।

STP: আর এই প্রকার ব্রোকার অর্ডার মেইক করে ইন্টারব্যাংক প্রাইস আক্সিস্টিং লেভেলের মাধ্যমে সরাসরি ক্লায়েন্ট টু ব্যাংক তথা লিকুডিটি প্রোভাইডারদের মাধ্যমে।

 

এবার আসুন মূল কথায় আসি । ফরেক্স কিভাবে শুরু করা যায় বা কিভাবে শুরু করবেন কত টাকা নিয়ে শুরু করবেন।

 

আপনি যদি একদমই নতুন হয়ে থাকেন তাহলে প্রথমে ইনভেস্ট না করে ডেমো ট্রেড করে শুরু করুন এবং শিখতে থাকুন। পরে যখন মনে করবেন আপনি পারছেন প্রফিট করতে তখন কিছু ইনভেস্ট করুন ভালো ফল পেলে বড় ইনভেস্ট করুন।

 

কত টাকা দরকার ফরেক্স করতেঃ

অবস্যই মনে রাখতে হবে ফরেক্স একটি বিজনেস তাই টাকা বিনিয়গ করতে হবে। অনেক ব্রোকার আছে যেখানে অনেক কম এমাউন্ট ডিপসিট করে ট্রেড করা যায় তবে ভালো ব্রকারগূলোতে মিনিমাম ইনভেস্টমেন্ট ১০০ ইউ এস ডি।

  • আপনি যদি সিরিয়াস হন এবং ফরেক্স ট্রেড পেশা হিশাবে নিতে চান তবে ১০০০ ইউ এসডি কমপক্ষে ডিপসিট করতে হবে। এছারা ভালো ফল পাবেন না।
  • পার্ট টাইম শুরু করতে চাইলে ৫০০ ইউ এস ডি দিয়ে শুরু করতে পারেন।
  • আর যদি একদম নতুন হন তাহলে যত কম পারেন ইনভেস্ট করেন।

 

বিনিয়গ করবেন কিভাবেঃ

আমাদের দেশ থেকে বা ইন্ডিয়া থেকেও সরাসরি ব্যাংক থেকে বিনিয়গ করা যায় না সুওরাং ই-কারেন্সি অথবা ইন্টারন্যাশ্নাল মাস্টারকার্ড বা ভিসা কার্ড দিয়ে ডিপসিট করতে হবে আপনাকে যদি এই ব্যাপারে সাহায্য দরকার হয় আমার সাথে যোগাযোগ করতে পারেন।

ব্রোকার নির্বাচনঃ

এটি খুব গুরুতপুর্ন ব্রোকার নির্বাচন করার ক্ষেত্রে আপনাকে বেশ কিছু বিষয় মাথায় রাখতে হবে অনেক ব্রোকার অনেক শুবিধা দিয়ে থাকে আবার অনেক ব্রোকার খুব ভালো কিন্তু রেগুলেটেড না আবার পেমেন্ট প্রসেস সাপর্ট করছে না এরকম অনেক ঝামেলা আছে সুতরাং এক্সপার্ট কারো পরামর্শ নিন। প্রয়োজন হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন।

কতটুকু সময় দিতে হবেঃ

ফরেক্স কোন পার্ট টাইম কাজ না সময় অনেক দিতে হবে নতুন হলে তো কথাই নেই অনেক সময় এবং শ্রম দিতে হবে এর কোন বিকল্লপ নেই কোন ভালো গ্রুপে থাকলে ভালো ফল পাওয়া যেতে পারে। মনে রাখবেন ফরেক্স একটি প্রফেশ্নাল বিজনেস সুতরাং এখানে করি করবো না পার্টটাইম এক্সট্রা ওয়ার্ক অন্য কেউ করে দিবে এই  সব চিন্তা থাকলে ফরেক্স এর কথা মাথা থেকে ঝেরে ফেলে দিন এটি আপনার জন্য নয়।

 

ফোরেক্স নিয়ে ক্যরিয়ারঃ

ফরেক্স নিয়ে ক্যারিয়ার গরতে চাইলে বা প্রফেশনালি ফরেক্স করতে চাইলে আপনাকে ষে রকম প্রিপারেশন নিয়েই নামতে হবে কি কি দরকার হতে পারে ? কিভাবে শুরু করবেন ? আসুন জানিঃ

 

প্রথমে আপনাকে শিখতে হবে ফরেক্স খুব ভালো ভাবে একটি শক্ত কমিউনিটি অবস্যই ইন্টারন্যাশনাল কমিউনিটি এর সাথে যুক্ত হন এতে আপনার ক্যারিয়ার শক্ত অবস্তানে পউছাতে পারবে সহযে।

ফুল টাইম সময় দিন। ভালো একটা ইনভেস্ট করুন, কিছু টাকা ব্যাকাপ রাখুন।

ভালো একটি ব্রোকার নির্বাচন করুন । পেমেন্ট সিস্টেম গুলোর সমস্যা আগে ঠিক করুন কার্ড আর একটি ইন্টারন্যাশনাল ব্যাঙ্ক একাউন্ট খুলে ফেলুন ।

আই বি হোন কোন ভালো ব্রোকার এর এতে আপনার ক্যারিয়ার স্থায়িত্ব পাবে ব্রোকার আপনার পাশে থাকবে ভালো করতে পারলে ইন্টারন্যাশ্নাল ট্যুর আর সেমিনার গুল ফ্রি করতে পারবেন ব্রোকার থেকে অনেক কিছু পাওয়া যায় তারা ইমিগ্রেশন এবং ভবিস্যতে আপনি নিজে ব্রোকার করতে চাইলে তাতে ও হেল্প করে।

 

 

আরো কিছু টিপস ছিল এখন মনে পরছে না না আগামি পর্বে দিব । আগামি পর্বে থাকবে ফরেক্স ব্রোকার নিয়ে বিস্তারিত সেই পর্জন্ত আমার সাথে থাকুনঃ

আমার ফেসবুক ফ্যান পেজ। পোস্ট টি সর্বপ্রথম টেকসময় ব্লগে প্রকাশিত।

ফরেক্স শুরু করতে চাইলে এ ব্যাপারে সাহায্য দরকার হলে আমার সাথে যোগাযোগ করতে পারেনঃ  jalalonline01@gmail.com এ-মেইল করুন আপনার Skype এবং facebook.com এর ID দিতে ভুলবেন না যেন।

 

 

 

 

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

19 + fifteen =