পেট্রোল বা ডিজেলে নয়, এবার হাওয়ায় চলবে মোটরবাইক!

0
269

পেট্রোল, ডিজেলে নয়। এই মোটরবাইক চলবে হাওয়ার চাপে। কম্প্রেসড এয়ার প্রেশারে। বাইকের ডানদিকে লাগানো লম্বা হলুদ রঙের একটা সিলিন্ডারে ভর্তি থাকবে সাধারণ বাতাস। সিলিন্ডার থেকে বাতাস যাবে ইঞ্জিনে। বাতাসের বেগ নিয়ন্ত্রণ করে বায়ুচাপে চালানো হবে ইঞ্জিন। আবিষ্কর্তা দুই ভারতীয় অধ্যাপক। দেশের গর্ব এই দুই অধ্যাপক হলেন লখনউয়ের স্কুল অফ ম্যানেজমেন্ট সায়েন্সের অধ্যাপক ভারত সিংহ ও কানপুর এইচবিটিআই প্রতিষ্ঠানের অধ্যাপক ওঙ্কার সিংহ।

air_powered_bike_h.thumbnail পেট্রোল বা ডিজেলে নয়, এবার হাওয়ায় চলবে মোটরবাইক!

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

তাঁরা দুজনেই তাঁদের বাইকের প্র্যাকটিক্যাল পরীক্ষা দিয়েছেন। চলতি মার্চ মাসেই লিমকা বুক অফ রেকর্ডসে নাম উঠে গিয়েছে তাঁদের। গিনেস বুকে নাম ওঠার অপেক্ষা। গত বছর ১০ মে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সামনে তাঁরা তাঁদের বাইকের কেরামতি দেখান। সেখানে নিজস্ব মডেলের খান চারেক বাইক তাঁরা হাজির করান। মুগ্ধ হন প্রণববাবুও। মুগ্ধ হন ভারি শিল্প মন্ত্রকের কর্তারাও।

দুই গবেষক অধ্যাপক ভারত সিংহ ও ওঙ্কার সিংহ জনপ্রিয় পত্রিকা অমর উজালাকে জানিয়েছেন, ভারত সরকারের কাছ থেকে আমরা হাওয়ায় চলা বাইকটির নকশা ও প্রযুক্তির যাবতীয় পেটেন্ট পেয়ে গিয়েছি। ভবিষ্যতে বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করার কথা ভাবছি। ফলে দেশের মানুষকে বাইক কিনতে গেলে পেট্রোল, ডিজেল, মোবিলের খরচের কথা আর ভাবতে হবে না।

পেট্রল, ডিজেলর দাম যতই বাড়ুক, হাওয়ার গতিতে হাওয়াতেই চলবে এটি। কারণ হাওয়াই এর জ্বালানি। বাইকটির দাম হবে ৮৫ হাজার টাকা। ৫.৫ হর্সপাওয়ার ইঞ্জিন থাকবে। চলবে কম্প্রেসড এয়ার প্রেশারে। ৫ টাকার বাতাস ভরলে ঘণ্টায় ৪০ কিলোমিটার যাবে। আবিষ্কারকদের দাবি, অচিরেই দারুণ জনপ্রিয় হবে এই হাওয়া বাইক।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

4 × 2 =